Home /News /cooch-behar /
Cooch Behar News: ভেষজ গাছ ব্যবহারেই দূর হবে জটিল রোগ, বাড়িতে যে গাছ লাগালে উপকার হবে...

Cooch Behar News: ভেষজ গাছ ব্যবহারেই দূর হবে জটিল রোগ, বাড়িতে যে গাছ লাগালে উপকার হবে...

ভেষজ

ভেষজ গাছ : অ্যালয়ভেরা ও তুলসী

Medicinal Plants: কোচবিহার জেলার ভেটাগুড়ি অঞ্চলে একটি সংস্থা উদ্যোগ গ্রহণ করে তৈরি করেছে বিভিন্ন ভেষজ গুণাবলী সম্পন্ন গাছের বাগান। তারা সাধারণ মানুষকে এই সমস্ত গাছের বিভিন্ন ঔষধী গুণাবলী সম্পর্কে অবহিত করছেন।

  • Share this:

    কোচবিহার: কোচবিহার জেলার ভেটাগুড়ি অঞ্চলে একটি সংস্থা উদ্যোগ গ্রহণ করে তৈরি করেছে বিভিন্ন ভেষজ গুণাবলী সম্পন্ন বিভিন্ন গাছের বাগান। তাদের এই উদ্যোগের মূল কারণ। তারা সাধারণ মানুষকে এই সমস্ত গাছের বিভিন্ন ঔষধী গুণাবলী সম্পর্কে অবহিত করতে চান। এবং মানুষকে বোঝাতে চান যে, এই সমস্ত গাছ আমাদের চারিপাশে রয়েছে। তাই এগুলির ওপর নির্ভর করেই আমরা নিজেদের অনেক ধরনের রোগ থেকে বাঁচাতে পারি।

    আরও পড়ুন West Bardhaman News: হিমালয়ের বুকে কঠিন উদ্ধার লড়াইয়ের অভিজ্ঞতা জানালেন অভিযাত্রী

    এই গাছ গুলির ব্যবহার করলে আমরা ভবিষতে কোন ক্ষতির সম্মুখীন হব না। কারণ, বিভিন্ন রোগের কারণে আমরা প্রচুর ওষুধ ব্যবহার করে থাকি। তার ফলে আমাদের অনেক সমস্যা সৃষ্টি হয়। তবে এই সমস্ত ভেষজ গুণাবলী সম্পন্ন গাছ গুলি ব্যবহার করলে আমাদের সেরকম কোন ক্ষতির সম্ভাবনা থাকবে না।

    সংস্থার কোচবিহার জেলা ক্যাম্পাসের ঠিকানা: SPAR, Vill. - Singijani, P.O. - Bhetaguri, Dist. - Cooch Behar, West Bengal, Pin - 736134 সংস্থার ফোন নম্বর: 91-9564512423

    এখানে যে সমস্ত গাছ গুলি চাষ করে দেখানো হয়েছে সেগুলি হল - তুলসী গাছ, কুলেখাড়া, থানকুনি, ব্রাহ্মি, পুদিনা, নয়নতারা, হাড়জোড়, ঘৃতকুমারী, লাল বিশল্যকরনী, কারিপাতা, বাসক, গুড়ুচি, শুশনি ও ষ্টিভিয়া। নিচে গাছ গুলির সম্পর্কে বিস্তারিত দেওয়া হল।

    ১. তুলসী গাছের বিস্তারিত: বিজ্ঞান সম্মত নাম - Ocimum Sanctum গাছের ব্যবহার্য অংশ - গাছের পাতা, মূল এবং বীজ গাছের ঔষধী গুন - জ্বর, সর্দি, কাশি, শ্বাসকষ্ট, অরুচি, হিক্কা, কৃমি , খুসখুসে কাশি, বাতের ব্যথা, প্রসাবে জ্বালা, দাদ, চুলকানি এই সকল বিষয়ে এই গাছ অব্যর্থ ওষুধ।

    ২. কুলেখাড়া গাছের বিস্তারিত: বিজ্ঞান সম্মত নাম - Asteracantha Longifolia গাছের ব্যবহার্য অংশ - পুরো গাছ গাছের ঔষধী গুন - অ্যানিমিয়া বা রক্তাল্পতা, শোথ বা ফোলা বিষয়ে এই গাছ অব্যর্থ ওষুধ।

    ৩. থানকুনি গাছের বিস্তারিত: বিজ্ঞান সম্মত নাম - Centella Asiatica গাছের ব্যবহার্য অংশ - পুরো গাছ গাছের ঔষধী গুন - আমাশা, মুখে ঘা, স্মৃতিশক্তি বৃদ্ধি, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি এই সকল বিষয়ে এই গাছ অব্যর্থ ওষুধ।

    ৪. ব্রাহ্মি গাছের বিস্তারিত: বিজ্ঞান সম্মত নাম - Bacopa Monnieri গাছের ব্যবহার্য অংশ - পুরো গাছ গাছের ঔষধী গুন - অবসাদ, স্মৃতিভ্রংশ, কোষ্ঠবদ্ধতা, চোখের দৃষ্টি ভালো রাখতে, স্বরভঙ্গ, শিশুদের সর্দি কাশি এই সকল বিষয়ে এই গাছ অব্যর্থ ওষুধ।

    ৫. পুদিনা গাছের বিস্তারিত: বিজ্ঞান সম্মত নাম - Mentha Spicta গাছের ব্যবহার্য অংশ - গাছের পাতা গাছের ঔষধী গুন - অরুচি, অগ্নিমান্দ্য, পেটফাঁপা এই সকল বিষয়ে এই গাছ অব্যর্থ ওষুধ।

    ৬. নয়নতারা গাছের বিস্তারিত: বিজ্ঞান সম্মত নাম - Catharanthus Roseus গাছের ব্যবহার্য অংশ - গাছের মূল, পাতা এবং ফুল গাছের ঔষধী গুন - ডায়াবেটিস, ক্যান্সার বিষয়ে এই গাছ অব্যর্থ ওষুধ।

    ৭. হাড়জোড় গাছের বিস্তারিত: বিজ্ঞান সম্মত নাম - Cissus Quadrangularis গাছের ব্যবহার্য অংশ - গাছের কান্ড গাছের ঔষধী গুন - বাতের ব্যথা, হাড়ভাঙ্গা, ক্যালসিয়াম বৃদ্ধি এই সকল বিষয়ে এই গাছ অব্যর্থ ওষুধ।

    ৮. ঘৃতকুমারী গাছের বিস্তারিত: বিজ্ঞান সম্মত নাম - Aloe Vera গাছের ব্যবহার্য অংশ - গাছের পাতা গাছের ঔষধী গুন - অগ্নিমান্দ্য, কৃমি, অর্শ, কোষ্ঠকাঠিন্য, জন্ডিস, বিভিন্ন প্রকার স্ত্রীরোগ, একজিমা, বাতের ব্যথা, পুড়ে যাওয়া চামড়া ঠিক করতে এই সকল বিষয়ে এই গাছ অব্যর্থ ওষুধ।

    ৯. লাল বিশল্যকরনী গাছের বিস্তারিত: বিজ্ঞান সম্মত নাম - Aerva Javanica গাছের ব্যবহার্য অংশ - গাছের পাতা গাছের ঔষধী গুন - রক্তপাত বন্ধ করতে এই গাছ অব্যর্থ ওষুধ।

    ১০. কারিপাতা গাছের বিস্তারিত: বিজ্ঞান সম্মত নাম - Marrya Koyenigii গাছের ব্যবহার্য অংশ - গাছের পাতা গাছের ঔষধী গুন - ক্ষুধামান্দ্য, বদহজম, পেট পরিষ্কার এই সকল বিষয়ে এই গাছ অব্যর্থ ওষুধ।

    ১১. বাসক গাছের বিস্তারিত: বিজ্ঞান সম্মত নাম - Adhatoda Vasica গাছের ব্যবহার্য অংশ - গাছের পাতা গাছের ঔষধী গুন - কাশি, কফ জমে শ্বাসকষ্ট, কৃমি এই সকল বিষয়ে এই গাছ অব্যর্থ ওষুধ।

    ১২. গুড়ুচি গাছের বিস্তারিত: বিজ্ঞান সম্মত নাম - Tinospora Cordifolia গাছের ব্যবহার্য অংশ - গাছের কান্ড গাছের ঔষধী গুন - অগ্নিমান্দ্য, অরুচি, জন্ডিস, ডায়াবেটিস, গাউট, বাতের ব্যথা, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি এই সকল বিষয়ে এই গাছ অব্যর্থ ওষুধ।

    ১৩. শুশনি গাছের বিস্তারিত: বিজ্ঞান সম্মত নাম - Tinospora Cordifolia গাছের ব্যবহার্য অংশ - পুরো গাছ গাছের ঔষধী গুন - অগ্নিমান্দ্য, অর্শ, অনিদ্রা, উচ্চ রক্তচাপ কমাতে, স্মৃতিশক্তি বৃদ্ধি করা এই সকল বিষয়ে এই গাছ অব্যর্থ ওষুধ।

    ১৪. ষ্টিভিয়া গাছের বিস্তারিত: বিজ্ঞান সম্মত নাম - Tinospora Cordifolia গাছের ব্যবহার্য অংশ - গাছের পাতা গাছের ঔষধী গুন - ডায়াবেটিস,উচ্চ রক্তচাপ চাপ কমানো, হজম শক্তি বৃদ্ধি, কোষ্ঠকাঠিন্য, আন্টিওপোরোসিস, ক্লান্তি নাশক এবং নেশা কমানো এই সকল বিষয়ে এই গাছ অব্যর্থ ওষুধ।

    এই সকল গাছ গুলি খুব সহজেই বাড়ির চারিপাশে লাগানো সম্ভব। এছাড়া গাছ গুলিকে ব্যবহার করে মিলবে দারুন ঔষধি সাফল্য।

     Sarthak Pandit
    Published by:Pooja Basu
    First published:

    Tags: Medicine Plants, North bengal news

    পরবর্তী খবর