এই কাজটি না করলে বাতিল হতে পারে আপনার প্যান কার্ড

এই কাজটি না করলে বাতিল হতে পারে আপনার প্যান কার্ড
  • Share this:

#নয়াদিল্লি: প্যানের সঙ্গে আধার কার্ড লিঙ্ক করেছেন ? এখনও যদি না করে থাকেন তাহলে আর দেরি করবেন না ৷ কারণ প্যান ও আধার লিঙ্ক করার শেষ দিন ৩০ জুন ৷ অর্থাৎ প্যান কার্ডের সঙ্গে আধার কার্ড সংযুক্তিকরণের জন্য হাতে রয়েছে আর মাত্র কয়েকদিন। মনে করা হচ্ছে আধার ও প্যান লিঙ্ক করার ডেডলাইন আর নাও বাড়াতে পারে সরকার ৷ যদিও এর আগে চারবার প্যান আধার লিঙ্কের সময়সীমা বাড়িয়েছে কেন্দ্র।

কেন্দ্রীয় অথর্মন্ত্রী অরুন জেটলি ফিন্যান্স বিল ২০১৭-২০১৮ এ আধার নম্বর ও প্যান কার্ড নম্বর লিঙ্ক করার সংশোধন এনেছিলেন। একাধিক প্যান কার্ড ব্যবহার করে যাতে কোনও ব্যক্তি কর ফাঁকি না দিতে পারে তার জন্যই এই ব্যবস্থা নেওয়া হয়। এতে বলা হয়েছে প্রত্যেক প্যান কার্ড এর সঙ্গে আধার কার্ড নম্বর লিঙ্ক করতে হবে। তাই আয়কর দফতর প্যান নম্বর এর সঙ্গে আধার নম্বর যোগ করতে নতুন এ-ফেসিলিটি ব্যবস্থা চালু করেছে। এর ফলে আর রেজিস্ট্রি না করেই প্যান নম্বর এর সঙ্গে আধার নম্বর লিঙ্ক করা যাবে।

আরও পড়ুন 

গাড়ি-ঘোড়া-পালকি ছেড়ে অভিনব যানে চেপে শ্বশুরবাড়ি যাত্রা কনের

সহজে প্যান নম্বর এর সঙ্গে আধার নম্বর যোগ করতে আয়কর দফতরের ওয়েবসাইট https://incometaxindiaefiling.gov.in/ এ যেতে হবে। এখানে হোম পেজ নতুন একটি লিঙ্ক যুক্ত করা হয়েছে। ওই লিঙ্ক এ ক্লিক করে নিজের প্যান নম্বর , আধার নম্বর এবং আধার কার্ড এ যে নাম রয়েছে ঠিক সেই নাম টাইপ করতে হবে।একটি captcha code ইমেজ দেখাবে সেখানে , সেটা টাইপ করে Link Aadhaar এ ক্লিক করতে হবে। UIDAI বা ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া এই সব তথ্য প্রথমে যাচাই করে দেখবে। তথ্যে কোনও ভুল না পেলে লিঙ্কিং সফল হয়েছে বলে একটি মেসেজ আপনার স্ক্রিনে ভেসে উঠবে।

First published: 06:50:59 PM Jun 21, 2018
পুরো খবর পড়ুন
अगली ख़बर