Home /News /business /
Mutual Fund Investment Benefits: সামনেই রয়েছে কোটিপতি হওয়ার বড়সড় সুযোগ! এই ফান্ডে টাকা রাখুন মাসিক এসআইপি-র মাধ্যমে!

Mutual Fund Investment Benefits: সামনেই রয়েছে কোটিপতি হওয়ার বড়সড় সুযোগ! এই ফান্ডে টাকা রাখুন মাসিক এসআইপি-র মাধ্যমে!

Mutual Fund Investment Benefits: মিউচুয়াল ফান্ডের এমন কয়েকটি প্ল্যান রয়েছে, যেখানে নির্দিষ্ট হারে লম্বা সময় ধরে বিনিয়োগ করলে কোটিপতি হওয়া যায়।

  • Share this:

#কলকাতা: বর্তমানে বিনিয়োগকারীরা বিনিয়োগের জন্য মিউচুয়াল ফান্ডকেই বেছে নিচ্ছেন। কারণ মিউচুয়াল ফান্ডে একটি নির্দিষ্ট সময়ের পর খুব ভালো পরিমাণে রিটার্ন পাওয়া সম্ভব। মিউচুয়াল ফান্ডের এমন কয়েকটি প্ল্যান রয়েছে, যেখানে নির্দিষ্ট হারে লম্বা সময় ধরে বিনিয়োগ করলে কোটিপতি হওয়া যায়। এর মধ্যে অন্যতম হল ইন্ডেক্স মিউচুয়াল ফান্ড। আর এই মিউচুয়াল ফান্ড যে সূচককে ট্র্যাক করে, সেই সিকিউরিটিজেই তা বিনিয়োগ করে। আসলে এই ধরনের মিউচুয়াল ফান্ড সেনসেক্স অথবা নিফটি-কে ট্র্যাক করে থাকে। যার অর্থ হল, কোনও ইন্ডেক্স ফান্ড যদি নিফটি ৫০ (Nifty 50)-কে ট্র্যাক করে থাকে, তা-হলে নিফটি ৫০ যত মজবুত হবে, ওই ফান্ডও ততটাই বেশি শক্তিশালী হয়ে উঠবে। এইচডিএফসি ইনডেক্স ফান্ড নিফটি ৫০ প্ল্যান (HDFC Index Fund Nifty 50 Plan)-ও একটা ইন্ডেক্স ফান্ড। কুড়ি বছর আগে শুরু হওয়া এই ফান্ড তাদের বিনিয়োগকারীদের বেশ বড়সড় রিটার্ন দিতে সক্ষম হয়েছে।

এইচডিএফসি অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেড দ্বারা চালিত এইচডিএফসি ইনডেক্স ফান্ড নিফটি ৫০ প্ল্যান ৫,৯৪১ কোটি টাকার ফান্ড ৩০ জুন অবধি ম্যানেজ করেছিল। ভ্যালু রিসার্চ এই ফান্ডকে ফোর স্টার রেটিং দিয়েছে। এইচডিএফসি ইনডেক্স ফান্ড নিফটি ৫০ প্ল্যানের এক্সপ্রেস রেশিও অন্যান্য লার্জ ক্যাপ ফান্ডের থেকে অনেকটাই কম। এর এক্সপ্রেস রেশিও হল ০.০২ শতাংশ।

এইচডিএফসি ইনডেক্স ফান্ড নিফটি ৫০ প্ল্যানের রিটার্ন:

লাইভ মিন্ট-এর একটি রিপোর্ট অনুযাায়ী, বিগত তিন বছরের এইচডিএফসি ইনডেক্স ফান্ড নিফটি ৫০ প্ল্যান ১২.৬৪ শতাংশ রিটার্ন দিয়েছে। যদি কোনও বিনিয়োগকারী তিন বছর আগে এই ফান্ডে ১০,০০০ টাকা মাসিক এসআইপি রূপে বিনিয়োগ করে থাকেন, তা-হলে আজ সেই বিনিয়োগকারীর বিনিয়োগ ৪.৫০ লক্ষ টাকায় পৌঁছে গিয়েছে। একই ভাবে বিগত পাঁচ বছরে এই ফান্ড ১১.৪০ শতাংশ রিটার্ন দিয়েছে। এর ফলে ১০,০০০ টাকা মাসিক এসআইপিতে পাঁচ বছরে এই বিনিয়োগ ৮.২২ লক্ষ টাকা হয়ে গিয়েছে। অর্থাৎ সাত বছর আগে কোনও বিনিয়োগকারী যদি এই ফান্ডে ১০,০০০ টাকা মাসিক এসআইপি শুরু করে থাকেন, তাহলে এখন সেটা ১৩.১০ লক্ষ টাকা হয়ে গিয়েছে। কারণ বিগত ১০ বছরে এই ফান্ড ১২.৮৩ শতাংশ রিটার্ন দিয়েছে।

আরও পড়ুন- ছেলের অস্বাভাবিক মৃত্যু, স্বামীর প্রয়াণ- ব্যক্তিগত জীবনে এত শোক দ্রৌপদী মুর্মুর!

এখনও পর্যন্ত এই ফান্ড ১০,০০০ টাকা মাসিক এসআইপিতে ২২.৫৪ লক্ষ টাকা যুক্ত করেছে । একই ভাবে বিগত কুড়ি বছরে এইচডিএফসি ইনডেক্স ফান্ড নিফটি ৫০ প্ল্যান ১৪.২৯ শতাংশ রিটার্ন দিয়েছে অর্থাৎ কোনও বিনিয়োগকারী যদি কুড়ি বছর আগে এই ফান্ডে প্রতি মাসে ১০,০০০ টাকা করে এসআইপি শুরু করে থাকেন, তাহলে তাঁর ফান্ড এখন ৯৪.১১ লক্ষ টাকায় পৌঁছে গিয়েছে।

আরও পড়ুন- ট্রেনের খাবারে 'সার্ভিস চার্জ' নেবে না রেল, বদলে চা কফি ছাড়া বাড়ানো হল সবের দাম!

ফান্ড অ্যালোকেশন:

এইচডিএফসি ইনডেক্স ফান্ড নিফটি ৫০ প্ল্যান বিনিয়োগ করে ফিনান্সিয়াল, এনার্জি, টেকনোলজি, কনজিউমার গুডস এবং অটোমোবাইল ইন্ডাস্ট্রিতে। এই ফান্ডের সেরা পাঁচ বিনিয়োগের মাধ্যম হল রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড, এইচডিএফসি ব্যাঙ্ক লিমিটেড, আইসিআইসিআই ব্যাঙ্ক লিমিটেড এবং হাউসিং ডেভলপমেন্ট ফিনান্স কর্পোরেশন। এই ফান্ড নিজেদের ৯৯.৫৬ শতাংশ সম্পদ দেশের বা ঘরোয়া ইক্যুইটিতে বিনিয়োগ করে রেখেছে।

Published by:Uddalak B
First published:

Tags: Mutual Fund

পরবর্তী খবর