Home /News /business /
হারিয়ে যাওয়া গয়না ফিরে পেতে ৫৭ কোটি টাকার পুরস্কার ঘোষণা করলেন মহিলা

হারিয়ে যাওয়া গয়না ফিরে পেতে ৫৭ কোটি টাকার পুরস্কার ঘোষণা করলেন মহিলা

বাড়ি থেকে ৩১ মিলিয়ন ডলার অর্থাৎ ভারতীয় মুদ্রায় প্রায় ২৪৭ কোটি টাকা মূল্যের গয়না চুরি হয়েছিল।

  • Share this:

#নয়াদিল্লি: নিজের চুরি যাওয়া গয়না ফেরত পেতে কোটি টাকার অফার দিয়েছেন ব্রিটিশ ধনকুবেরের মেয়ে। তিনি বলেন, যিনি গয়না সম্পর্কে তথ্য দেবেন, তাঁকে পুরস্কার হিসেবে গয়নার মূল্যের ২৫ শতাংশ দেওয়া হবে। ব্রিটিশ ধনকুবের এবং প্রাক্তন ফর্মুলা ওয়ান একজিকিউটিভ বার্নি একলেস্টোনের মেয়ে তামারা একলেস্টোন তাঁর গয়না পাওয়ার জন্য একটি বিশাল পুরস্কার দেওয়ার ঘোষণা করেছেন। তিনি জানিয়েছেন যে, ২০১৯ সালে লন্ডনে তাঁর বাড়ি থেকে ৩১ মিলিয়ন ডলার অর্থাৎ ভারতীয় মুদ্রায় প্রায় ২৪৭ কোটি টাকা মূল্যের গয়না চুরি হয়েছিল। এটি ব্রিটিশ ইতিহাসে সবচেয়ে বড় চুরি বলে মনে করা হচ্ছে। এখন তামারা তাঁর গয়না ফেরত পেতে ৭.২ মিলিয়ন ডলার অর্থাৎ ভারতীয় মুদ্রায় প্রায় ৫৭.৫ কোটি টাকা পুরস্কার ঘোষণা করেছেন। এই নিয়ে তিনটি তথ্যচিত্রও তৈরি করেছে বিবিসি।

তামারার মতে, ২০১৯ সালের ডিসেম্বরে, তিনি স্বামী জে রুটল্যান্ড এবং মেয়ে সোফিয়ার সঙ্গে ফিনল্যান্ডে গিয়েছিলেন। সেই সময় চোরেরা কেনিংস্টন পাসেস গার্ডেনে তাঁর বাড়িতে ঢুকে মূল্যবান জিনিসপত্র চুরি করে নিয়ে যায়। এর মধ্যে গয়না ও ঘড়ি ছিল। পুলিশ চুরি চক্রের তিন সদস্যকে গ্রেফতার করে এবং ২০২১ সালের নভেম্বরে তাদের কারাগারে পাঠায়। কিন্তু সার্বিয়ান সরকার চতুর্থ ব্যক্তি অর্থাৎ ড্যানিল ভুকোভিচকে সার্বিয়ায় হস্তান্তর করতে অস্বীকার করে। ফলে, লন্ডনে বিচার করা যায়নি।

আরও পড়ুন: ATM থেকে টাকা তোলার আগে একটু দাঁড়ান! ব্যাঙ্ক কী বলছে জেনে নেওয়াটা জরুরি!

ইনস্টাগ্রামে তামারা জানিয়েছেন যে ব্যক্তিরা বাড়ির নিরাপত্তা ব্যবস্থা ভেঙে প্রতিটি ঘরে তল্লাশি চালিয়ে সব মূল্যবান জিনিসপত্র নিয়ে যায়। এমনকী পুলিশও এখন পর্যন্ত সেই সবের খোঁজ পেতে সফল হতে পারেনি। তামারা ইনস্টাগ্রামে লিখেছেন- কেউ যদি চুরি যাওয়া গয়না সম্পর্কে রিপোর্ট করে তবে তাঁকে গয়নার মূল্যের ২৫ শতাংশ পুরস্কার দেওয়া হবে। এটি প্রায় ৭.২ মিলিয়ন ডলার অর্থাৎ ভারতীয় মুদ্রায় প্রায় ৫৭ কোটি টাকার বেশি হবে। কারণ গয়নার মূল্য ৩১ মিলিয়ন ডলার।

আরও পড়ুন: বাড়ছে অশোধিত তেলের দাম, তারই মাঝে জারি পেট্রোল ও ডিজেলের দাম

তামারার মতে, চুরি যাওয়া গয়না থেকে শুধুমাত্র একটি কানের রিং পাওয়া গিয়েছে। যা ২০২০ সালের জানুয়ারিতে স্ট্যানস্টেড বিমানবন্দরে একজন মহিলার কাছ থেকে উদ্ধার করা হয়েছিল। শোকপ্রকাশ করে তিনি বলেন, "চুরির পর থেকে আমার পরিবার কখনও ওই গয়নাগুলো দেখেনি এবং এখন আর পাওয়ার কোনও আশা নেই"।

Published by:Dolon Chattopadhyay
First published:

Tags: Business, Stolen Jewellery

পরবর্তী খবর