হোম /খবর /ব্যবসা-বাণিজ্য /
PPF তো জানেন, কিন্তু VPF কী জানেন ? চাকরিজীবীদের কোনটা বেছে নেওয়া উচিত?

VPF| Investment|| PPF তো জানেন, কিন্তু VPF কী জানেন ? চাকরিজীবীদের কোনটা বেছে নেওয়া উচিত?

ভিপিএফ

ভিপিএফ

What is VPF: অতিরিক্ত সুবিধার জন্যে ভলান্টারি প্রভিডেন্ট ফান্ডে টাকা জমা করেন। বেতনভোগী কর্মচারীরা বেসিক পে + ডিয়ারনেস অ্যালাউন্স (ডিএ)-এর ১২ শতাংশের বেশি তাদের ইপিএফ অ্যাকাউন্টে ভিপিএফফ-এর মাধ্যমে জমা রাখতে পারেন...

  • Share this:

কলকাতা: ভাল রিটার্ন কে না চায়! বিনিয়োগকারীরাও এর খোঁজেই থাকেন। তবে সাধারণ মানুষ ঝুঁকি নিতে চান না। তাই সরকার-সমর্থিত নিরাপদ স্কিমই তাঁদের পছন্দ। যেমন এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড, পাবলিক প্রভিডেন্ট ফান্ড, ক্ষুদ্র সঞ্চয় স্কিম ইত্যাদি।

অনেকে অতিরিক্ত সুবিধার জন্যে ভলান্টারি প্রভিডেন্ট ফান্ডে টাকা জমা করেন। বেতনভোগী কর্মচারীরা বেসিক পে + ডিয়ারনেস অ্যালাউন্স (ডিএ)-এর ১২ শতাংশের বেশি তাদের ইপিএফ অ্যাকাউন্টে ভিপিএফফ-এর মাধ্যমে জমা রাখতে পারেন। ভিপিএফ অবদানে সুদের হার ইপিএফ অবদানে সুদের হারের সমান, ৮.১৫ শতাংশ, কিন্তু পিপিএফ বিনিয়োগকারীদের সুদের হারের (৭.১) চেয়ে অনেক বেশি।

আরও পড়ুনঃ লোন নিয়ে ইনভেস্ট করছেন বিভিন্ন স্কিমে? ঠিক করছেন নাকি ডেকে আনছেন বড় বিপদ?

এখন প্রশ্ন উঠতে পারে পিপিএফ-এর চেয়ে ভিপিএফ-এ বিনিয়োগ কি বেশি লাভজনক?

এই বিতর্ক বহু পুরনো। বিশেষ করে, বেতনভোগী কর্মীরা পিপিএফ-এর মতো কর-সঞ্চয় প্রকল্পগুলিতেও বিনিয়োগ করে। ৭.১ শতাংশ সুদের হার বিবেচনা করে, এই বিনিয়োগকারীরা তাঁদের ভিপিএফ অবদান বাড়ানো বা কর সঞ্চয় এবং অবসর পরিকল্পনার জন্য পিপিএফ-এর মতো স্কিমে বিনিয়োগ করবেন কি না সেই সিদ্ধান্ত নেওয়া কঠিন বলে মনে করেন।

আরও পড়ুনঃ জমাট বেঁধেছে ঘূর্ণাবর্ত! বুধেও কালবৈশাখীর উদ্দাম খেলা, লণ্ডভণ্ড হবে ‘এই’ জেলাগুলি

তবে ভিপিএফ-এ পেমেন্ট বাড়ানোর ফলে হাতে কম টাকা থাকার সম্ভাবনা। এটা বাজেটকে প্রভাবিত করবে। কারণ মাসিক টেক হোম বেতন যথেষ্ট কম হবে। আর যে কর্মীরা ট্যাক্স বাঁচাতে পিপিএফ-এ বিনিয়োগ করেন তাঁরা উচ্চ সুদের হারের জন্যে শুধু পিপিএফ-এর উপর নির্ভর না করে ভিপিএফ অবদান বাড়ানোর কথা বিবেচনা করতে পারেন।

ট্যাক্স লায়াবিলিটি মূল্যায়ন:

বিনিয়োগকারীদের ট্যাক্স দিতে হয়। তাই কোনও বিনিয়োগ থেকে ছাড় পাওয়া কি না সেই দিকে থাকে বিশেষ নজর। ভিপিএফ-এ জমা অবদান আয়কর আইন ১৯৬১-র ধারা ৮০সি-র আওতায় ছাড়যোগ্য। সুতরাং যদি কারও বর্তমান ইপিএফ অবদান ১.৫ লক্ষ টাকার কম হয় তাহলে বাকিটা পিপিএফ-এ বিনিয়োগ করা যায়। বিনিয়োগকারী ভিপিএফ রুটের মাধ্যমে ইপিএফ অবদান বাড়িয়ে আরও উপকৃত হতে পারেন।

ভিপিএফ বিনিয়োগের সীমা:

সরকার সমর্থিত অন্যান্য স্কিমগুলির মতোই ভিপিএফ অ্যাকাউন্টে অবদানের নির্দিষ্ট সীমা রয়েছে। ভিপিএফ বিনিয়োগের অর্থ হল, বিনিয়োগকারী অতিরিক্ত ট্যাক্স খরচ না করেই প্রতি বছর ২.৫ লাখ টাকা পর্যন্ত বিনিয়োগ করতে পারেন। ভিপিএফ-এ বিনিয়োগের কোনও বাধ্যবাধকতা নেই। ভিপিএফ এবং পিপিএফ-এ ট্যাক্স সুবিধাও একই। তাই এই বিনিয়োগ বিকল্পগুলির মধ্যে কোনও একটির জন্য কত টাকা বরাদ্দ করতে চান বা দীর্ঘ মেয়াদে আর্থিক স্বাধীনতাকে কীভাবে দেখেন তা বিনিয়োগকারীর উপর নির্ভর করে।

Published by:Shubhagata Dey
First published:

Tags: EPF, PPF