Home /News /business /
Union Budget 2022: আসন্ন বাজেটে কি কমানো হতে পারে ইলেকট্রনিক্স সরঞ্জামের দাম?

Union Budget 2022: আসন্ন বাজেটে কি কমানো হতে পারে ইলেকট্রনিক্স সরঞ্জামের দাম?

সস্তা হবে ইলেক্ট্রনিক্স সামগ্রী? প্রতীকী ছবি

সস্তা হবে ইলেক্ট্রনিক্স সামগ্রী? প্রতীকী ছবি

ভারতের বিভিন্ন সেক্টরের মতো ইলেকট্রনিক্স ইন্ডাস্ট্রিও তাকিয়ে রয়েছে আসন্ন ইউনিয়ন বাজেটের দিকে (Union Budget 2022-23)।

  • Share this:

#নয়াদিল্লি: করোনা মহামারীর কারণে ভারতের বিভিন্ন ইন্ডাস্ট্রির মতো ইলেকট্রনিক্স ইন্ডাস্ট্রিও ক্ষতির সম্মুখীন হয়েছে। এর মধ্যেই ভারতে আঘাত হেনেছে করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন (Omicron)। ২০২২ সালের ১ ফেব্রুয়ারি ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitharaman) পেশ করতে চলেছেন কেন্দ্রীয় বাজেট ২০২২-২৩।

ভারতের বিভিন্ন সেক্টরের মতো ইলেকট্রনিক্স (Electronics) ইন্ডাস্ট্রিও তাকিয়ে রয়েছে আসন্ন কেন্দ্রীয় বাজেটের দিকে। কেন্দ্রীয় সরকার যদি আসন্ন  বাজেটে এই সেক্টরের উপরে বিশেষ গুরুত্ব আরোপ করে, তাহলে ঘুরে দাঁড়াতে পারে ভারতের ইলেকট্রনিক্স ইন্ডাস্ট্রি।

আরও পড়ুন: প্রিন্ট কমিয়ে জোর ডিজিটালে, আসন্ন ইউনিয়ন বাজেট ২০২২-২৩ হতে চলেছে গ্রিন বাজেট!

ভারতের কনজিউমার ইলেকট্রনিক্স এবং উপকরণ নির্মাতা গোষ্ঠী জানিয়েছে যে, আসন্ন ইউনিয়ন বাজেটের দিকে লক্ষ্য রেখে তারা কেন্দ্রীয় সরকারের উপরে অনেক আশা নিয়ে তাকিয়ে রয়েছে। কেন্দ্রীয় সরকারের উচিত আসন্ন  বাজেটে ভারতের এই সেক্টরের বিভিন্ন নীতি পর্যালোচনা করা।

ইলেকট্রনিক্স ইন্ডাস্ট্রির আশা -

আসন্ন বাজেট ২০২২-২৩-এর উপরে ভারতের ইলেকট্রনিক্স ইন্ডাস্ট্রির অনেক আশা রয়েছে। ভারতের কনজিউমার ইলেকট্রনিক্স এবং উপকরণ নির্মাতা গোষ্ঠী জানিয়েছে যে তারা আসন্ন বাজেটে কেন্দ্রীয় সরকারের উপরে অনেক আশা নিয়ে তাকিয়ে রয়েছে। এর মাধ্যমে বাড়তে পারে ভারতের নিজের ইলেকট্রনিক্স সরঞ্জামের ম্যানুফ্যাকচারিং।

এক্সাইজ ডিউটি বাড়ানো -

ভারতের কনজিউমার ইলেকট্রনিক্স এবং উপকরণ নির্মাতা গোষ্ঠীর অধ্যক্ষ এরিক ব্রঙ্গেজা জানিয়েছেন যে, ভারতে তৈরি বিভিন্ন ধরনের ইলেকট্রিক সরঞ্জাম রফতানি করার জন্য এক্সাইজ ডিউটি বাড়ানো দরকার। এর ফলে ভারতে স্থানীয় ম্যানুফ্যাকচারিং সেক্টর উৎসাহিত হবে এবং বাড়তে থাকবে ভারতে তৈরি বিভিন্ন ধরনের ইলেকট্রনিক্স সরঞ্জামের তৈরি।

আরও পড়ুন: অর্থমন্ত্রী সীতারামন, তবে এবারের বাজেটে আর কাদের ভূমিকা উল্লেখ না করলেই নয়?

এয়ার কন্ডিশনারের জিএসটি ১৮ শতাংশ করা -

ভারতের কনজিউমার ইলেকট্রনিক্স এবং উপকরণ নির্মাতা গোষ্ঠীর অধ্যক্ষ এরিক ব্রঙ্গেজা জানিয়েছেন যে, আসন্ন বাজেটে কেন্দ্রীয় সরকারের উচিত এয়ার কন্ডিশনারের জিএসটি-র পরিমাণ কমিয়ে ১৮ শতাংশ করা। একই সঙ্গে ভারতের কনজিউমার ইলেকট্রনিক্স এবং উপকরণ নির্মাতা গোষ্ঠীর অধ্যক্ষ এরিক ব্রঙ্গেজা জানিয়েছেন যে, তিনি কেন্দ্রীয় সরকারের কাছে আবেদন করছে আসন্ন বাজেটে বিভিন্ন ধরনের টিভির উপরে ট্যাক্সের পরিমাণ কমিয়ে দেওয়া হোক। এর ফলে ভারতের ইলেকট্রনিক্স বাজার কিছুটা হলে উন্নতি করবে।

গোদরেজ অ্যাপ্লায়েন্সের আশা -

ভারতে জনপ্রিয় গোদরেজ অ্যাপ্লায়েন্সের ব্যবসা এবং কার্যকরী উপদক্ষ কমল নন্দী জানিয়েছেন যে, ভারতে এখনও এয়ার কন্ডিশনারের জিএসটি-র পরিমাণ ২৮ শতাংশ। যা ভারতের জিএসটি স্ল্যাবের সবথেকে বেশি। কিন্তু আসন্ন  বাজেটে কেন্দ্রীয় সরকারের উচিত এয়ার কন্ডিশনারের জিএসটির পরিমাণ কমিয়ে ১৮ শতাংশ করা।

Published by:Debamoy Ghosh
First published:

Tags: Union Budget 2022

পরবর্তী খবর