Home /News /business /
Investment: মিলবে ২৭.৫২ শতাংশ রিটার্ন, বিনিয়োগের জন্য এই মানি মার্কেট ফান্ড আদর্শ!

Investment: মিলবে ২৭.৫২ শতাংশ রিটার্ন, বিনিয়োগের জন্য এই মানি মার্কেট ফান্ড আদর্শ!

বিনিয়োগের জন্য জানুন

বিনিয়োগের জন্য জানুন

Investment: এখানে মাসিক কিস্তিতে বা এক লপ্তে মোটা টাকা বিনিয়োগের সুবিধা রয়েছে।

  • Share this:

#নয়াদিল্লি: মানি মার্কেট ফান্ডকে অনেকেই মানি মার্কেট মিউচুয়াল ফান্ডও বলে থাকেন। আদতে এটাও এক ধরনের মিউচুয়াল ফান্ড। এখানে স্বল্প মেয়াদে বিনিয়োগ করা যায়। তবে তাতে আসে উচ্চ রিটার্ন। মানি মার্কেট ফান্ডগুলিকে এমন ভাবে ডিজাইন করা হয়েছে, যাতে বিনিয়োগকারীরা কম ঝুঁকিতে মোটা অঙ্কের টাকা লাভ পেতে পারেন। এখানে মাসিক কিস্তিতে বা এক লপ্তে মোটা টাকা বিনিয়োগের সুবিধা রয়েছে।

টাটা মানি মার্কেট ফান্ড – ডিরেক্ট প্ল্যান গ্রোথ: নাম থেকেই বোঝা যাচ্ছে যে, এটা টাটা মিউচুয়াল ফান্ডেরই একটা অংশ। বর্তমানে ডিরেক্ট প্ল্যান গ্রোথ স্কিমের অধীনে এই মিউচুয়াল ফান্ডের মোট সম্পদ দাঁড়িয়েছে ৭,৭৯৫.১৮ কোটি টাকা। যদিও এর ব্যয়ের অনুপাত ০.২৫ শতাংশ। যা এই বিভাগের সবচেয়ে কম গড়। ২০২২-এর ৩০ মার্চের ঘোষণা অনুযায়ী, এই ফান্ডের নিট সম্পদ মূল্য বা এনএভি হল ৩৮২৩.৫৮৪৩ টাকা।

আরও পড়ুন: জোড়া চাপে মধ্যবিত্তের বিরাট ধাক্কা! ১৪ দিনে ১২'বার পেট্রোল-ডিজেলের দাম বৃদ্ধি, সপ্তাহে তৃতীয়বার CNG মহার্ঘ

বিনিয়োগের মেয়াদ মোট রিটার্ন বার্ষিক রিটার্ন ১ বছর ৪.২৩ শতাংশ ৪.২৩ শতাংশ ২ বছর ১০.৩৬ শতাংশ ৫.০৫ শতাংশ ৩ বছর ১৮.৬৪ শতাংশ ৫.৮৫ শতাংশ ৫ বছর ২৭.৫২ শতাংশ ৬.৫৮ শতাংশ

এসআইপি-তে বিনিয়োগ করতে চাইলে

বিনিয়োগের মেয়াদ মোট রিটার্ন বার্ষিক রিটার্ন ১ বছর ২.২৭ শতাংশ ৪.২৫ শতাংশ ২ বছর ৪.৬১শতাংশ ৪.৪১ শতাংশ ৩ বছর ৭.৯২ শতাংশ ৫.০২ শতাংশ ৫ বছর ১৩.৩৩ শতাংশ ৪.৯৫ শতাংশ

টাটা মানি মার্কেট ফান্ড একটি ওপেন-এন্ডেড তহবিল। এর বেঞ্চমার্ক হল ক্রিসিল মানি মার্কেট ইনডেক্স। ক্রিসিল টাটার এই মিউচুয়াল ফান্ডকে ৩ স্টার রেটিং দিয়েছে। বিশেষেজ্ঞরা বলেন, এই ফান্ডে বিনিয়োগে ঝুঁকি প্রায় নেই বললেই চলে। তবে রিটার্ন মেলে ভালো। পিয়ার ফান্ডগুলির মধ্যে এর পারফর্ম্যান্স চলনসই। যে সব বিনিয়োগকারীরা ব্যাঙ্ক অ্যাকাউন্ট বা ফিক্সড ডিপোজিটের বদলে স্বল্পমেয়াদী বিনিয়োগ প্ল্যাটফর্ম খুঁজছেন, তাঁদের জন্য এই মিউচুয়াল ফান্ড আদর্শ হতে পারে।

আরও পড়ুন: আর পাকিস্তানের 'PM' নন ইমরান খান! বিজ্ঞপ্তি জারি করে 'অবিলম্বে' সরানো হল পদ থেকে...

এই ফান্ডের ঋণ বিনিয়োগ রয়েছে ৭৯.১৬ শতাংশ। যার মধ্যে সরকারি সিকিউরিটিজে ১৭.৩ শতাংশ এবং অত্যন্ত কম ঝুঁকিপূর্ণ সিকিউরিটিজে ৬১.৮৬ শতাংশ বিনিয়োগ রয়েছে। তবে এই ফান্ডের ক্রেডিট রেকর্ড অতুলনীয়। যার অর্থ, একমাত্র উচ্চ-মানের গ্রাহকদেরই ধার দেওয়া হয়েছে। যেহেতু এই ক্যাটেগরির বেশির ভাগ ফান্ড শক্তিশালী ঋণগ্রহীতাদের ধার দেয়, তাই ফান্ডে খেলাপি হওয়ার ঝুঁকি অন্যদের তুলনায় কম। এই ফান্ডের শীর্ষ হোল্ডিংগুলির মধ্যে রয়েছে টাটা টেলিসার্ভিসেস লিমিটেড, বার্কলেস ইনভেস্টমেন্ট অ্যান্ড লোনস লিমিটেড, আইডিএফসি ব্যাঙ্ক লিমিটেড, অ্যাক্সিস ব্যাঙ্ক লিমিটেড এবং জিওআই।

First published:

Tags: Investment

পরবর্তী খবর