Home /News /business /
GST: প্যাকেটের খাবারে বাড়ছে জিএসটি; কোন কোন জিনিস কিনতে এবার বাড়তি পয়সা গুনতে হবে?

GST: প্যাকেটের খাবারে বাড়ছে জিএসটি; কোন কোন জিনিস কিনতে এবার বাড়তি পয়সা গুনতে হবে?

GST: এক নজরে দেখে নেওয়া যাক কোন কোন জিনিসের দাম আরও বাড়তে চলেছে!

  • Share this:

#নয়াদিল্লি: বেশ কিছুদিন ধরেই ক্রমাগত হারে বেড়ে চলেছে বিভিন্ন ধরনের জিনিসের দাম। এর মধ্যেই জনতার জন্য আরও একটি চমকে দেওয়া খবর সামনে এসেছে। চণ্ডীগড়ে অনুষ্ঠিত জিএসটি কাউন্সিলের মিটিংয়ে বাড়ানো হয়েছে নন ব্র্যান্ডেড চাল এবং গমের দাম। রিপোর্ট অনুযায়ী জিএসটি কাউন্সিলের মিটিংয়ে নন ব্র্যান্ডেড চাল এবং গমের উপরে ৫ শতাংশ জিএসটি বসানো হয়েছে। এর ফলে ট্যাক্স লাগানোর কারণে এখন থেকে নন ব্র্যান্ডেড আটা এবং চালের দাম আরও বেড়ে যাবে। এতদিন শুধু ব্র্যান্ডেড চাল এবং আটার উপরেই ৫ শতাংশ জিএসটি ছিল। এছাড়াও এখন থেকে মাংস, মাছ, দই, পনির ইত্যাদির মতো প্রি-প্যাকড এবং লেবেলড ফুড আইটেমেও ৫ শতাংশ জিএসটি বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আরও পড়ুন: রেকর্ড উচ্চতায় মুদ্রাস্ফীতি, মিউচুয়াল ফান্ডে এখন বিনিয়োগে কৌশল কী হওয়া উচিত?

মানিকন্ট্রোল ডট কমের একটি রিপোর্ট অনুযায়ী জিএসটি কাউন্সিলের ৪৭তম মিটিং চণ্ডীগড়ে অনুষ্ঠিত হচ্ছে। এই দুই দিনের বৈঠকের আজ শেষ দিন। এই মিটিংয়ে বিভিন্ন ধরনের জিনিসের উপরে জিএসটি বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর ফলে সেই সকলের জিনিসের দাম বাড়তে চলেছে। একই সঙ্গে সেই মিটিংয়ে বিভিন্ন ধরনের জিনিসের উপরে জিএসটি ট্যাক্স কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কিন্তু, কোন কোন জিনিসের দাম আগামী দিনে কম হতে পারে, সেই বিষয়ে এখনও বিষদে কিছু জানা যায়নি। এক নজরে দেখে নেওয়া যাককোন কোন জিনিসের দাম আরও বাড়তে চলেছে-

আরও পড়ুন: আটার পরে দাম বাড়ছে চালেরও, হিমশিম দশা মধ্যবিত্তের!

- নন ব্র্যান্ডেড চাল এবং আটা যদি প্রি-প্যাকড এবং লেবেল করা হয়, তাহলে তার উপরে ৫ শতাংশ হারে জিএসটি ট্যাক্স বসবে। এতদিন শুধু ব্র্যান্ডেড চাল এবং আটার উপরেই জিএসটি ছিল। - ব্যাঙ্কের চেক ইস্যু করার উপরে যে ফি কাটা হয়, তার উপরেও কাটা হবে ট্যাক্স। - শুকনো সবজি, গম এবং আটা, গুড়, মুড়ি ইত্যাদির মতো অরগানিক ফুড এবং জুটে এখন থেকে ৫ শতাংশ ট্যাক্স দিতে হবে। - প্রিন্টিং, রাইটিং, ড্রয়িং ইত্যাদির সামগ্রী ছাড়াও ছুরি, চামচ, টেবিল পেপার, ডেয়ারি মেশিনারি, এলইডি বাল্বের উপরেও ১২ শতাংশ জিএসটি বাড়িয়ে ১৮ শতাংশ করে দেওয়া হয়েছে। - সোলার ওয়াটার হিটার এবং ফিনিশড লেদারের উপরেও জিএসটি ৫ শতাংশ থেকে বাড়িয়ে ১২ শতাংশ করা হয়েছে।

খাওয়ার প্রায় ১০৪টি জিনিসের উপরে কোনও জিএসটি লাগে না -

আরও পড়ুন: জুলাইয়ে DA, EPF ও গ্যাচুইটি-সহ একাধিক ভাতার সঙ্গে ব্যাপক বেতন বৃদ্ধির সম্ভাবনা

এখনও পর্যন্ত খাওয়ার প্রায় ১০৪টি জিনিসের উপরে কোনও ধরনের জিএসটি দিতে হয় না। এর মধ্যে এমন ধরনের ২৪টি জিনিসও রয়েছে যার উপরে এবার জিসএসটি বসতে চলেছে। জিএসটি বাঁচাতে গেলে সেই ক্ষেত্রে সেটি বিক্রি করতে হয় খোলা অর্থাৎ কোনও প্যাকেট ছাড়া। কিন্তু সেই জিনিস যদি কোনও প্যাকেটে ভরে ব্র্যান্ডের নাম দিয়ে বিক্রি করা হয় তাহলে ৫ শতাংশ জিএসটি দিতে হবে। এই ২৪টি জিনিসের মধ্যে রয়েছে আটা, ময়দা, সুজি, চাল, ছোলা, মুগডাল ইত্যাদি।

Published by:Dolon Chattopadhyay
First published:

Tags: GST Council, GST Hike

পরবর্তী খবর