Home /News /business /
Tax Savings Mutual Funds: কর সাশ্রয় করতে বিনিয়োগ? এই ৫ ট্যাক্স সেভিংস মিউচুয়াল ফান্ড তিন বছরে সর্বোচ্চ রিটার্ন দিয়েছে!

Tax Savings Mutual Funds: কর সাশ্রয় করতে বিনিয়োগ? এই ৫ ট্যাক্স সেভিংস মিউচুয়াল ফান্ড তিন বছরে সর্বোচ্চ রিটার্ন দিয়েছে!

Tax Savings Mutual Funds: কর সাশ্রয়ের জন্য সরকারি বা বেসরকারি যে প্রকল্পগুলি রয়েছে, সেগুলির মধ্যে অন্যতম ইএলএসএস বা ইকুইটি লিঙ্কড সেভিংস স্কিম।

  • Share this:

#নয়াদিল্লি: কর্পোরেট চাকরিজীবী হোক বা পাড়ার মোড়ের পুরনো মুদি দোকানের মালিক, করছাড় মুক্ত বিনিয়োগের দিকে নজর থাকে সকলেরই। অর্থাৎ একটি নির্দিষ্ট অঙ্কের বেশি রোজগার করলেই কর বাবদ বেশ ভাল টাকা গুণতে হবে। কোনও বার সেই সংখ্যাটা বাড়ে, কোনও বছর কমে বা একই থাকে। অঙ্কের হিসেবে প্রত্যেক বছরেই বহু টাকা কর বাবদ পকেট থেকে বেরিয়ে যায়। আর সেই কারণেই বাজারে কর বাঁচাতে রয়েছে বহু প্রকল্প।

বর্তমানে কর সাশ্রয়ের জন্য সরকারি বা বেসরকারি যে প্রকল্পগুলি রয়েছে, সেগুলির মধ্যে অন্যতম ইএলএসএস বা ইকুইটি লিঙ্কড সেভিংস স্কিম। বলা যেতে পারে বাজারচলতি আর পাঁচটা সাধারণ মিউচুয়াল ফান্ডের মতোই এই স্কিম। তবে কর ছাড়ের ক্ষেত্রে বিশেষ কিছু নিয়ম রয়েছে ইএলএসএস-এ।

আরও পড়ুন: মিউচুয়াল ফান্ড বনাম এফডি, কোথায় বিনিয়োগ আপনার জন্য লাভজনক? দেখে নিন!

অন্যান্য মিউচুয়াল ফান্ডের মতো ইএলএসএস প্রকল্পেও কমবেশি ঝুঁকি রয়েছে। অবশ্য রিটার্নও কিন্তু খারাপ নয়। বাজারের সূচক উর্ধ্বগামী না থাকলেও, মোটামুটি হারে পয়সা ফেরত পাওয়া যায়। যদিও এই রিটার্ন সম্পূর্ণ ভাবে নির্ভর করে বাজারের অবস্থা ও যে ফান্ডে টাকা ঢালা হচ্ছে তার উপরে।

অতীতে দেখা গিয়েছে যে, পড়তি বাজারেও ছয় শতাংশ রিটার্ন দিয়েছে এই ধরনের ফান্ড। যা বাজারের অন্যান্য সেভিংস প্রকল্পের চেয়ে ঢের বেশি। আবার তিন বছরে ৩০ শতাংশের কাছাকাছি রিটার্নও দিয়েছে বেশ কিছু সংস্থা। এখানে দেখে নেওয়া যাক ট্যাক্স সেভিংস যে মিউচুয়াল ফান্ডগুলি গত তিন বছরে সবচেয়ে বেশি রিটার্ন দিয়েছে।

আরও পড়ুন: সোনা ও রুপোর দামে বদল, চেক করে নিন লেটেস্ট রেট...

কোয়ান্ট ট্যাক্স প্ল্যান: তিন বছরে ৩০ শতাংশ হারে বার্ষিক রিটার্ন প্রদান করেছে এই মিউচুয়াল ফান্ড। বর্তমানে বিনিয়োগকারীদের ৭৮৯ কোটি টাকা সম্পদ পরিচালনা করছে এই ফান্ড। কোয়ান্ট মিউচুয়াল ফান্ড বিনিয়োগকারীদের জন্য নিয়ম-ভিত্তিক বিনিয়োগ কৌশল অনুসরণ করে।

বিওআই এএক্সএ ট্যাক্স অ্যাডভান্টেজ ফান্ড: গত তিন বছরে ২২.৪ শতাংশ হারে বার্ষিক রিটার্ন প্রদান করেছে এই মিউচুয়াল ফান্ড। বর্তমানে বিনিয়োগকারীদের ৫৪৬ কোটি টাকার সম্পদ পরিচালনা করছে এই ফান্ড।

কানাড়া রোবেকো ইক্যুইটি ট্যাক্স সেভার ফান্ড: বিনিয়োগকারীদের ৩২০৯ কোটি টাকার সম্পদ পরিচালনা করছে এই ফান্ড। গত তিন বছরে ১৮.৫ শতাংশ হারে বার্ষিক রিটার্ন দিয়েছে বিনিয়োগকারীদের।

আরও পড়ুন: ফের আলোচনায় পুরনো পেনশন প্রকল্প, জেনে নিন কী কী সুবিধা পাবেন সরকারি কর্মচারীরা!

মিরা অ্যাসেট ট্যাক্স সেভার: গত তিন বছর ধরে বিনিয়োগকারীদের মালামাল করছে এই মিউচুয়াল ফান্ড। ১৮.২ শতাংশ হারে মিলছে বার্ষিক রিটার্ন। বিনিয়োগকারীদের ১০,৯৭২ কোটি টাকার সম্পদ পরিচালনা করছে এই ফান্ড।

আইডিএফসি ট্যাক্স অ্যাডভান্টেজ ফান্ড: তিন বছরে ১৭,৫ শতাংশ হারে বার্ষিক রিটার্ন দিচ্ছে এই মিউচুয়াল ফান্ড। রয়েছে বিনিয়োগকারীদের ৩,৫৮৩ কোটি টাকার সম্পদ।

Published by:Dolon Chattopadhyay
First published:

Tags: Mutual Fund, Tax Savings

পরবর্তী খবর