Home /News /business /
Income Tax New Slab: ব্যবহার করা যায় দুটোই, তবে কী বিশেষ সুবিধা দিচ্ছে নয়া ইনকাম ট্যাক্স স্ল্যাব?

Income Tax New Slab: ব্যবহার করা যায় দুটোই, তবে কী বিশেষ সুবিধা দিচ্ছে নয়া ইনকাম ট্যাক্স স্ল্যাব?

প্রতীকী ছবি ৷

প্রতীকী ছবি ৷

Income Tax New Slab: এক নজরে দেখে নেওয়া যাক ইনকাম ট্যাক্সের নতুন নিয়মের খুঁটিনাটি।

  • Share this:

#নয়াদিল্লি: ২০২০ সালের বাজেটে ট্যাক্স দেওয়ার জন্য দুটি বিকল্পের কথা বলা হয়। এর মধ্যে একটি হল পুরনো ট্যাক্স স্ল্যাব এবং আরেকটি হল নতুন ট্যাক্স স্ল্যাব। করদাতারা নিজেদের পছন্দ অনুযায়ী এর মধ্যে থেকে যে কোনও একটি ট্যাক্স স্ল্যাব বেছে নিতে পারে। কিন্তু ইনকাম ট্যাক্সের নতুন নিয়মের বেশ কিছু সুবিধা রয়েছে। ইনকাম ট্যাক্সের নতুন নিয়মের বিভিন্ন দিক রয়েছে।এক নজরে দেখে নেওয়া যাক ইনকাম ট্যাক্সের নতুন নিয়মের খুঁটিনাটি।

আরও পড়ুন:  হোলিতে কতটা দাম বাড়ল কাজু-বাদাম,আখরোট সহ একাধিক জিনিসের, জেনে নিন নতুন দাম.....

নতুন ইনকাম ট্যাক্স আইনে কারা কেমন ছাড় এবং সুবিধা পাবে সেই বিষয়টি এখনও পরিষ্কার নয়। নতুন ইনকাম ট্যাক্স আইনের মাধ্যমে একজন আর্থিক বর্ষের শেষে নতুন নিয়ম অনুযায়ী কম ট্যাক্স লায়াবিলিটি সিলেক্ট করতে পারবে। যে সকল করদাতা নতুন ইনকাম ট্যাক্স নিয়ম বেছে নেবে তাদের ধারা ৮০সি অনুযায়ী লকিং মানি থেকে দূরে থাকতে হবে। যারা ৩ থেকে ৫ বছরের জন্য ফিক্সড ডিপোজিটে বিনিয়োগ করতে পছন্দ করে তাদের এই বিষয়টি মাথায় রাখা দরকার।

নতুন ট্যাক্সের স্ল্যাব 

নতুন ইনকাম ট্যাক্সের নিয়মে ৫ শতাংশের লোয়ার ট্যাক্স স্ল্যাব রাখা হয়নি। এই সুবিধা হায়ার স্ল্যাবেও রাখা হয়নি। নতুন এই ইনকাম ট্যাক্সের নিয়ম কম আয়ের গ্রুপের কাছে খুবই ভাল, যারা কোনও ধরনের পেপারওয়ার্ক করতে চায় না তাদের কাছে সুবিধাজনক। যারা নতুন এবং যাদের আয় ৭.৫ লাখ টাকার কম তারা নতুন ইনকাম ট্যাক্স নিয়মের সুবিধা পাবে। কিন্তু যাদের আয় ১০ লাখ টাকার বেশি তাদের জন্য পুরনো ইনকাম ট্যাক্স নিয়ম সুবিধাজনক। করোনা মহামারীর সময় যারা বিনিয়োগ করতে পারেনি, যারা নতুন করে আয় করা শুরু করেছে এবং বিনিয়োগ করতে চায় একটি ফান্ড গড়ে তোলার জন্য, তাদের জন্য নতুন ইনকাম ট্যাক্স নিয়ম খুবই কার্যকরী লোয়ার ট্যাক্স সিস্টেমের জন্য।

আরও পড়ুন: Gold-Silver rate Today : দেড় বছর পর ৫৫,০০০ টাকা পেরিয়ে গেল সোনার দাম, রুপোর দামেও বড় চমক !

সুবিধা

যারা বেতন পায় তারা যে কোনও বছরে নতুন ও পুরনো ইনকাম ট্যাক্স নিয়ম বেছে নিতে পারবে। তাদের পুরনো নিয়ম থেকে নতুন নিয়মে সুইচ করতে কোনও অসুবিধা নেই। কিন্তু যারা সেলফ এমপ্লয়েড তাদের একবারই বেছে নিতে হবে ইনকাম ট্যাক্সের নিয়ম। এর ফলে এখন যারা নতুন করদাতা তাদের পক্ষে সুবিধাজনক হল ইনকাম ট্যাক্সের নতুন নিয়ম। কিন্তু ইনকাম ট্যাক্সের নতুন নিয়ম বেছে নিলে ছেড়ে দিতে হবে অন্যান্য বিভিন্ন ধরনের ছাড়।

Published by:Arjun Neogi
First published:

Tags: Income Tax

পরবর্তী খবর