Home /News /business /
Small Savings Scheme: স্মল সেভিংস স্কিম হিসেবে অত্যন্ত জনপ্রিয় সিনিয়র সিটিজেনস সেভিংস স্কিম; অবশ্যই জেনে নিন গুরুত্বপূর্ণ তথ্য!

Small Savings Scheme: স্মল সেভিংস স্কিম হিসেবে অত্যন্ত জনপ্রিয় সিনিয়র সিটিজেনস সেভিংস স্কিম; অবশ্যই জেনে নিন গুরুত্বপূর্ণ তথ্য!

Small Savings Scheme: ২০২২ সালের জুলাই থেকে সেপ্টেম্বর ত্রৈমাসিকের জন্য স্মল সেভিংস স্কিমের সুদের হার অপরিবর্তিত রাখা হয়েছে।

  • Share this:

#নয়াদিল্লি: সম্প্রতি পাবলিক প্রভিডেন্ট ফান্ড (PPF), সুকন্যা সমৃদ্ধি যোজনা (SSY) এবং সিনিয়র সিটিজেনস সেভিংস স্কিম (SCSS)-সহ বেশ কয়েকটি স্মল সেভিংস স্কিমের সুদের হার ঘোষণা করেছে সরকার। ২০২২ সালের জুলাই থেকে সেপ্টেম্বর ত্রৈমাসিকের জন্য স্মল সেভিংস স্কিমের সুদের হার অপরিবর্তিত রাখা হয়েছে। যদিও ব্যাঙ্কের ফিক্সড ডিপোজিটের তুলনায় এই স্মল সেভিংস স্কিমগুলির সুদের হার অনেক বেশি।

আরও পড়ুন: মাত্র ২ বছরে মাল্টিব্যাগার স্টক দিয়েছে ১৩ গুণ রিটার্ন! এখনও জারি উর্ধ্বগতি!

বিশেষ করে বয়স্কদের জন্য তৈরি করা একটি বিশেষ সঞ্চয় প্রকল্প হল সিনিয়র সিটিজেনস সেভিংস স্কিম। এই স্কিমটি ৬০ বছর বা তার বেশি বয়সী ভারতীয়দের জন্য তৈরি করা হয়েছে। এই স্কিমে অ্যাকাউন্ট খোলার জন্য গ্রাহকের বয়স হতে হবে ৬০ বছর বা তার বেশি এবং গ্রাহককে ভারতীয় হতে হবে। যাঁরা ভিআরএস (VRS) নিয়ে নিজেদের পরিষেবা থেকে অবসর নিয়েছেন, তাঁরাও সিনিয়র সিটিজেনস সেভিংস স্কিমের অধীনে অ্যাকাউন্ট খুলতে পারবেন। এই স্কিমের বার্ষিক সুদের হার ৭.৪ শতাংশ।

আরও পড়ুন: নতুন রূপে বাজারে আসছে মারুতির সবচেয়ে সস্তা গাড়ি অল্টো K10

সিনিয়র সিটিজেনস সেভিংস স্কিমের (SCSS) বৈশিষ্ট্যগুলি কী কী?

  • একটি সিনিয়র সিটিজেনস সেভিংস স্কিম অ্যাকাউন্ট খোলার জন্য সর্বনিম্ন ১০০০ টাকা জমা করতে হবে এবং সর্বোচ্চ ১৫ লক্ষ টাকা পর্যন্ত তা বাড়ানো যেতে পারে।
  • এই স্কিমের বার্ষিক সুদের হার ৭.৪ শতাংশ। সুদ ত্রৈমাসিক ভিত্তিতে দেওয়া হয় এবং জমা করার তারিখ থেকে ৩১ মার্চ, ৩০ জুন, ৩০ সেপ্টেম্বর ও ৩১ ডিসেম্বর পর্যন্ত প্রযোজ্য।
  • এই স্কিমে অ্যাকাউন্টে যদি অতিরিক্ত টাকা জমা করা হয়, তবে সেই অতিরিক্ত টাকা আমানতকারীকে ফেরত দেওয়া হয়।
  • এই স্কিমের মেয়াদ সাধারণত ৫ বছরের জন্য হয়, তবে আরও ৩ বছর বা তার বেশি বাড়ানো যেতে পারে।
  • কোনও ব্যক্তির সিনিয়র সিটিজেনস স্কিম অ্যাকাউন্টে যদি একটি আর্থিক বছরে মোট সুদ ৫০০০০ টাকার বেশি হয়, তবে তা করযোগ্য। কিন্তু আয়কর আইনের ধারা ৮০সি (80C)-এর অধীনে, এই স্কিমে বিনিয়োগ করলে ১.৫ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগের উপর কর ছাড় পাবেন বিনিয়োগকারী।
  • এই স্কিমে একটি অ্যাকাউন্ট যদি এক বছরের আগেই বন্ধ করা হয়, তবে কোনও সুদ দেওয়া হবে না‌।
  • বিনিয়োগকারীর মৃত্যু হলে মৃত্যুর দিন থেকে সাধারণ সেভিং অ্যাকাউন্টের হারে সিনিয়র সিটিজেনস স্কিম অ্যাকাউন্টে সুদ দেওয়া হবে।
আরও পড়ুন: পিএম কিষাণের বিরাট আপডেট! নইলে ১২তম কিস্তির ২,০০০ টাকা আসবেনা অ্যাকাউন্টে

এই স্কিমের পরিষেবা প্রদানকারী ব্যাঙ্ক:

পোস্ট অফিস ছাড়াও, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (State Bank of India), পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (Punjab National Bank), ব্যাঙ্ক অফ মহারাষ্ট্র (Bank of Maharashtra), আইসিআইসিআই ব্যাঙ্ক (ICICI Bank), সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (Central Bank of India), ব্যাঙ্ক অফ বরোদা (Bank of Baroda)-সহ আরও অনেক ব্যাঙ্ক সিনিয়র সিটিজেনস সেভিংস স্কিম-এর পরিষেবা প্রদান করে থাকে।

Published by:Dolon Chattopadhyay
First published:

Tags: SCSS, Senior Citizens Savings Scheme

পরবর্তী খবর