Home /News /business /
Tata Consultancy Services: সাফল্যর রশ্মিতে ঝলমলাচ্ছে TCS, এই মুহূর্তে বিশ্বের দ্বিতীয় মূল্যবান IT ব্র্যান্ড

Tata Consultancy Services: সাফল্যর রশ্মিতে ঝলমলাচ্ছে TCS, এই মুহূর্তে বিশ্বের দ্বিতীয় মূল্যবান IT ব্র্যান্ড

ভারতের আইটি কোম্পানি টাটা কনসালটেন্সি সার্ভিস, আমেরিকার কোম্পানি আইবিএম-কে সরিয়ে দখল করেছে দ্বিতীয় স্থান।

  • Share this:

#নয়াদিল্লি: ভারতের আইটি কোম্পানি টাটা কনসালটেন্সি সার্ভিস (Tata Consultancy Services) বিশ্বের দ্বিতীয় মূল্যবান আইটি ব্র্যান্ড হিসাবে জায়গা পেয়েছে। বিশ্বের টপ ২৫ আইটি কোম্পানির মধ্যে টাটা কনসালটেন্সি সার্ভিস (Tata Consultancy Services) ছাড়াও রয়েছে ৫টি ভারতীয় আইটি কোম্পানি। ব্র্যান্ডের মূল্যায়ন করা কোম্পানি ব্র্যান্ড ফিনান্স একটি রিপোর্টে জানিয়েছে যে বিশ্বের সবথেকে মূল্যবান আইটি ব্র্যান্ডের সূচিতে টাটা কনসালটেন্সি সার্ভিস দ্বিতীয় স্থানে রয়েছে, তৃতীয় স্থানে রয়েছে ইনফোসিস (INFOSYS)। এছাড়াও টপ ২৫-এর লিস্টে রয়েছে ভারতের অন্য ৪টি ভারতীয় কোম্পানি উইপ্রো (WIPRO) রয়েছে ৭ নম্বরে, এইচসিএল (HCL) রয়েছে ৮ নম্বরে, টেক মাহিন্দ্রা (TECH MAHINDRA) রয়েছে ১৫ নম্বরে এমং এলটিআই (LTI) রয়েছে ২২ নম্বর স্থানে। এই বছর বিশ্বের সবথেকে মূল্যবান এবং মজবুত আইটি সার্ভিস ব্র্যান্ড হল অ্যাসেঞ্চার (ACCENTURE)। ভারতের আইটি কোম্পানি টাটা কনসালটেন্সি সার্ভিস, আমেরিকার কোম্পানি আইবিএম-কে সরিয়ে দখল করেছে দ্বিতীয় স্থান।

আরও পড়ুন: অনলাইন শিক্ষায় জোর? এবারের বাজেটে কি বড় কোন ঘোষণা?

এই বছরের সবথেকে মজবুত ব্র্যান্ড -

অ্যাসেঞ্চার হয়েছে এই বছর বিশ্বের সবথেকে মূল্যবান এবং মজবুত আইটি সার্ভিস ব্র্যান্ড। রিপোর্ট অনুযায়ী অ্যাসেঞ্চারের ব্র্যান্ড ভ্যালু হল ৩৬.২ আরব ডলার। অ্যাসেঞ্চার ২০২১ সালেও বিশ্বের সবথেকে মূল্যবান এবং মজবুত আইটি সার্ভিস ব্র্যান্ড ছিল। টাটা কনসালটেন্সি সার্ভিস আগের বছরের তুলনায় ১২ শতাংশ এবং ২০২০-এর তুলনায় ২৪ শতাংশ বৃদ্ধি করেছে। টাটা কনসালটেন্সি সার্ভিসের ব্র্যান্ড ভ্যালু হল ১৬.৮ আরব ডলার।

ভারতীয় আইটি কোম্পানি আমেরিকাকে পেছনে ফেলে দিয়েছে -

ভারতের বিভিন্ন আইটি সার্ভিস ব্র্যান্ড ২০২০ সাল থেকে ২০২২ সালের মধ্যে বৃদ্ধি পেয়েছে প্রায় ৫১ শতাংশ। এর মধ্যেই আমেরিকার আইটি কোম্পানির ব্র্যান্ড প্রায় ৭ শতাংশ নিচে নেমে গিয়েছে। আমেরিকার আইটি কোম্পানি আইবিএম যারা দ্বিতীয় স্থানে ছিল, তারা ২০২২ সালে পৌঁছে গিয়েছে চতুর্থ স্থানে। ভারতীয় আইটি কোম্পানি টাটা কনসালটেন্সি সার্ভিস এই জায়গা দখল করেছে। আমেরিকার আইটি কোম্পানি আইবিএমের ব্র্যান্ড ভ্যালু ১৬.০৫ আরব ডলার থেকে কমে ১০.৫ আরব ডলার হয়ে গিয়েছে।

আরও পড়ুন: ট্রাফিক আইন ভাঙলে দিতে হতে পারে ১ লক্ষ টাকার বেশি জরিমানা!

ইনফোসিস হল তেজ গতিতে এগিয়ে চলা কোম্পানি -

তৃতীয় স্থানে থাকা ইনফোসিস হল বিশ্বের মধ্যে সবথেকে তেজ গতিতে এগিয়ে চলা আইটি কোম্পানি। আগের বছরের তুলনায় এর ব্র্যান্ড ভ্যালু ৫২ শতাংশ এবং ২০২০ সালের তুলনায় প্রায় ৮০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ২০২২ সালে ইনফোসিসের ব্র্যান্ড ভ্যালু ১২.৮ আরব ডলার।

টাটা কনসালটেন্সি সার্ভিসের ওপরে গ্রাহকের ভরসা -

টাটা কনসালটেন্সি সার্ভিসের মুখ্য বিপণন আধিকারিক রাজশ্রী আর জানিয়েছেন যে, এই র‍্যাঙ্কিং কোম্পানির জন্য বিশাল একটি গুরুত্বপূর্ণ ব্যাপার। এর থেকেই প্রমাণিত যে টাটা কনসালটেন্সি সার্ভিসের ওপর গ্রাহকের অনেক ভরসা রয়েছে।

Published by:Rukmini Mazumder
First published:

Tags: TCS

পরবর্তী খবর