Home /News /business /
Sensex: বাজারে উর্ধ্বগতি! সেনসেক্স বাড়ল ৪৬৩ পয়েন্ট, নিফটিও ১৬,৩০০-এর উপরে!

Sensex: বাজারে উর্ধ্বগতি! সেনসেক্স বাড়ল ৪৬৩ পয়েন্ট, নিফটিও ১৬,৩০০-এর উপরে!

বাজারের হাল

বাজারের হাল

Sensex: এ দিন সকালে সেনসেক্স ৪১৯ পয়েন্ট বৃদ্ধি পেয়ে ৫৪,৬৭২-এ খোলে। শুরু হয় লেনদেন।

  • Share this:

#নয়াদিল্লি: তবে কি ঘুরে দাঁড়াচ্ছে ভারতীয় বাজার? হিসেব বলছে, শুক্রবার শুরু থেকেই ভারতীয় শেয়ার বাজারে খোলামেলা লেনদেন চলছে। আর তার প্রধান কারণ বিনিয়োগকারীরা। তাঁরা আস্থা রাখছেন এবং ক্রয় চালিয়ে যাচ্ছেন। সে কারণেই সেনসেক্স আজও বড় লাভের মুখ দেখছে।

এ দিন সকালে সেনসেক্স ৪১৯ পয়েন্ট বৃদ্ধি পেয়ে ৫৪,৬৭২-এ খোলে। শুরু হয় লেনদেন। নিফটি (NIFTY) ১২৭ পয়েন্ট বেড়ে ১৬,২৯৭-এ খোলামেলা ব্যবসা শুরু করে। এর পরও বিনিয়োগকারীদের উৎসাহ কমেনি, বরং তাঁরা ক্রমাগত কেনাকাটা চালিয়ে যাচ্ছেন। সে কারণে, সকাল সাড়ে ৯টায় সেনসেক্স ৪৬৩ পয়েন্ট বেড়ে ৫৪,৭১৬-এ দাঁড়ায়। অন্য দিকে, নিফটি ১৩৭ পয়েন্টের বেড়ে ১৬,৩০৭-এ ব্যবসা শুরু করেছে।

এই সব শেয়ারে চলছে বিনিয়োগ— বাজার খুলতেই আজ বিনিয়োগকারীরা অ্যাপোলো হাসপাতাল (Apollo Hospitals), এইচসিএল টেকনোলজিস (HCL Technologies), টেক মাহিন্দ্রা (Tech Mahindra), হিন্ডালকো (Hindalco Industries), ইনফোসিস (Infosys), ইন্ডাসইন্ড ব্যাঙ্ক (IndusInd Bank), বাজাজ টুইনস (Bajaj Twins), মারুতি (Maruti), ভারতী এয়ারটেল (Bharti Airtel), উইপ্রো (Wipro), আইটিসি (ITC) এবং টাটা স্টিল (Tata Steel)-এর শেয়ারে বাজি ধরছেন। বাম্পার ক্রয়ের কারণে এ সব কোম্পানির শেয়ার সর্বোচ্চ লাভজনক (Top gainer) তালিকায় চলেছে এসেছে। এই সংস্থাগুলি দুই শতাংশ পর্যন্ত উত্থান দেখিয়েছে।

অন্য দিকে, ওএনজিসি (ONGC), এশিয়ান পেইন্টস (Asian Paints), বিপিসিএল (BPCL), এনটিপিসি (NTPC), পাওয়ার গ্রিড কর্পোরেশন (Power Grid Corporation), ব্রিটানিয়া (Britannia), সান ফার্মা (Sun Pharma) এবং ডাঃ রেড্ডি'সে (Dr Reddy’s)-এর বিক্রিবাটা থেকে এই সংস্থাগুলিকে শীর্ষ ক্ষতিগ্রস্তদের তালিকায় রাখা হয়েছে। এই সংস্থাগুলির ৪ শতাংশ পতন হয়েছে। আজকের ট্রেডিংয়ে BSE মিডক্যাপ এবং স্মলক্যাপও ১.২ শতাংশ বৃদ্ধির সাক্ষী থেকেছে।

আরও পড়ুন: SSC শিক্ষক নিয়োগ তদন্তে চাঞ্চল্যকর মোড়, ডাক পড়ল অনিন্দিতা বেরা'র! কে তিনি? 

তথ্যপ্রযুক্তি খাতে বৃদ্ধি সেনসেক্সের দিকে তাকালে দেখা যাবে সবচেয়ে বেশি বৃদ্ধি হয়েছে IT সেক্টরে, যা ২ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পেয়েছে। কিন্তু নিফটি ব্যাঙ্ক, ফিনান্সিয়াল, অটো, মিডিয়া, মেটাল এবং পিএসবি সেক্টরে ১ শতাংশ পর্যন্ত দরপতন হচ্ছে। অ্যাস্ট্রাজেনেকা ফার্মার শেয়ারে আজ ৬ শতাংশ বড় লাফ লক্ষ্য করা যাচ্ছে। তবে মুথুট ফিনান্সের শেয়ার আজ ৭ শতাংশ লোকসানে লেনদেন হচ্ছে।

আরও পড়ুন: মোদি কোথায় সব নেতাদের থেকে আলাদা? গিরিরাজের বিশ্লেষণে অন্য নরেন্দ্র-র খোঁজ

বৃদ্ধি এশিয়ার বাজারেও এশিয়ার সব স্টক মার্কেট আজ সকালে বৃদ্ধির মুখ দেখেছে এবং লেনদেন চলেছে সবুজ সঙ্কেতে। সিঙ্গাপুর স্টক এক্সচেঞ্জ ০.৫৫ শতাংশ বৃদ্ধি পাচ্ছে, যেখানে জাপানের নিক্কেই ১.০৩ শতাংশ বৃদ্ধিতে লেনদেন করছে। দক্ষিণ কোরিয়ার স্টক এক্সচেঞ্জেও ১,০৮ শতাংশ বৃদ্ধি দেখা যাচ্ছে। তবে, চিনের সাংহাই কম্পোজিট আজ ০.০১ শতাংশ পতনের মুখ দেখেছে।

First published:

Tags: Nifty, Sensex, Stock market

পরবর্তী খবর