আগামিকাল থেকে সস্তায় মিলবে পেঁয়াজ, দাম মাত্র ৫৯ টাকা প্রতি কেজি

আগামিকাল থেকে সস্তায় মিলবে পেঁয়াজ, দাম মাত্র ৫৯ টাকা প্রতি কেজি

যত দিন যাচ্ছে ততই বাড়ছে পেঁয়াজের দাম। বহু চেষ্টা করা সত্ত্বেও কোন ভাবেই পেঁয়াজের মূল্য নিয়ন্ত্রণে আনা সম্ভব হচ্ছে না।

  • Share this:

Soujan Mondal

#কলকাতা: বাজারমূল্য থেকে প্রায় আড়াই গুণ কম দামে পেঁয়াজ বিক্রি করতে চলেছে রাজ্য সরকার। সোমবার থেকে কলকাতা শহরের সব ন্যায্যমূল্যের দোকানে পাওয়া যাবে ৫৯ টাকা কেজি দরে পেঁয়াজ।

পেঁয়াজ এখন অগ্নিমূল্য। যত দিন যাচ্ছে ততই বাড়ছে পেঁয়াজের দাম। বহু চেষ্টা করা সত্ত্বেও কোন ভাবেই পেঁয়াজের মূল্য নিয়ন্ত্রণে আনা সম্ভব হচ্ছে না। তাই এবার সাধারণ নাগরিকদের ভর্তুকি দিয়ে পেঁয়াজ বিক্রি করার সিদ্ধান্ত নিল রাজ্য সরকার।

রবিবার খাদ্য দফতরের কর্তারা এই বিষয়ে বৈঠকে বসেন ৷ উপস্থিত ছিলেন ন্যায্য মূল্য দোকানের মালিকেরা। সেখানেই ঠিক হয়েছে সোমবার থেকে কলকাতা শহরের ৯৩৫টি ন্যায্য মূল্যের দোকানে পেঁয়াজ বিক্রি করা হবে। প্রতি কেজি পেঁয়াজের দাম নেওয়া হবে ৫৯ টাকা।

প্রাথমিকভাবে ঠিক হয়েছে প্রতিটি পরিবারকে ১ কেজি পেঁয়াজ দেওয়া হবে। এর জন্য প্রতিদিন ৯০ টন পেঁয়াজের প্রযোজনা হবে বলে মনে করছে রাজ্যের খাদ্য দফতরের কর্তারা। এই দামে পেঁয়াজ বিক্রি করে রাজ্য সরকারকে কেজি প্রতি ৫০ টাকা করে ভর্তুকি দিতে হবে। প্রথমে কলকাতা শহরে এই প্রকল্প চালু করা হচ্ছে। কিন্তু যে সব ন্যায্য মূল্যের দোকানের মালিকরা এই দামে পেঁয়াজ বিক্রি করবেন তারা কোনও কমিশন রাখবেন না।

এরপর ধীরে ধীরে কোন জেলায় 59 টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি করার পরিকল্পনা রয়েছে তারজন্য স্বনির্ভর গোষ্ঠী গুলোকেও এই পরিকল্পনার মধ্যে অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত হয়েছে। পাশাপাশি রাজ্য সরকারের তরফ থেকে কেন্দ্রীয় সরকারকে প্রতি সপ্তাহে ২০০ টন পেঁয়াজ সরবরাহ করার আবেদন পাঠানো হয়েছে। কিন্তু তার কোনও সদুত্তর এখনও পর্যন্ত রাজ্যের খাদ্য দফতরের কর্তাদের কাছে এসে পৌঁছায়নি।

First published: December 8, 2019, 2:39 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर