Home /News /business /
Small Savings Scheme: স্মল সেভিংস স্কিমে বিনিয়োগ করতে আগ্রহী? জেনে নিন কতটা লাভবান হতে পারেন!

Small Savings Scheme: স্মল সেভিংস স্কিমে বিনিয়োগ করতে আগ্রহী? জেনে নিন কতটা লাভবান হতে পারেন!

প্রতীকী ছবি৷

প্রতীকী ছবি৷

চলতি বছরের জুলাই মাস থেকে সেপ্টেম্বর মাসের ত্রৈমাসিকে সুকন্যা সমৃদ্ধি, পিপিএফ এবং সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম-সহ স্মল সেভিংস স্কিমগুলি থেকে একই সুদের হার পাওয়া যাবে।

  • Share this:

#নয়াদিল্লি: সরকার সম্প্রতি বলেছে যে, দেশে মুদ্রাস্ফীতির হার বৃদ্ধি পেলেও সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম (Senior Citizens Savings), সুকন্যা সমৃদ্ধি যোজনা (Sukanya Samriddhi Yojana) এবং পাবলিক প্রভিডেন্ট ফান্ড (PPF)-সহ বিভিন্ন স্মল সেভিংস স্কিমের (Small Savings Scheme) সুদের হার ২০২২ সালের জুলাই-সেপ্টেম্বর ত্রৈমাসিকে অপরিবর্তিত থাকবে। এই নিয়ে নবম বার স্মল সেভিংস স্কিমের সুদের হার অপরিবর্তিত থাকছে।

একটি অফিসিয়াল বিজ্ঞপ্তি প্রকাশ করে অর্থ মন্ত্রক জানিয়েছে, "২০২২-২৩ আর্থিক বছরের দ্বিতীয় ত্রৈমাসিকের জন্য, বিভিন্ন স্মল সেভিংস স্কিমে সুদের হার ২০২২-এর ১ জুলাই থেকে শুরু হয়ে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত অপরিবর্তিত থাকবে।" এই বিষয়ে উপযুক্ত কর্তৃপক্ষের অনুমোদন রয়েছে।

আরও পড়ুন: এক মাসে ১ লক্ষ টাকা বেড়ে হয়েছে ৩ লক্ষ টাকা! শুক্রবারই আরও ৫% বৃদ্ধি পেয়েছে এই শেয়ার!

সুকন্যা সমৃদ্ধি যোজনা, পিপিএফ এবং সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম থেকে কত রিটার্ন পাওয়া যাবে?

চলতি বছরের জুলাই মাস থেকে সেপ্টেম্বর মাসের ত্রৈমাসিকে সুকন্যা সমৃদ্ধি, পিপিএফ এবং সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম-সহ স্মল সেভিংস স্কিমগুলি থেকে একই সুদের হার পাওয়া যাবে। কারণ স্মল সেভিংস স্কিমগুলির হার অপরিবর্তিত রেখেছে সরকার। সর্বশেষ বিজ্ঞপ্তি অনুযায়ী, পাবলিক প্রভিডেন্ট ফান্ড থেকে ৭.১ শতাংশ, সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম থেকে ৭.৪ শতাংশ এবং সুকন্যা সমৃদ্ধি অ্যাকাউন্ট থেকে ৭.৬ শতাংশ বার্ষিক রিটার্ন পাওয়া যাবে। এ-ছাড়া ন্যাশনাল সেভিং সার্টিফিকেট (NSC) থেকে ৬.৮ শতাংশ এবং কিষাণ বিকাশ পত্র থেকে ৬.৯ শতাংশ বার্ষিক রিটার্ন পাওয়া যাবে। মাসিক আয়ের অ্যাকাউন্ট ৬.৬ শতাংশ বার্ষিক রিটার্ন দিচ্ছে। অন্য দিকে আবার, পোস্ট অফিসের সেভিংস ডিপোজিটগুলি বার্ষিক ৪ শতাংশ সুদের হার দিচ্ছে। একই ভাবে, ১-৩ বছরের মেয়াদের আমানত বার্ষিক ৫.৫ শতাংশ হারে সুদ দিচ্ছে। ৫ বছর মেয়াদের আমানত বার্ষিক ৬.৭ শতাংশ রিটার্ন দিচ্ছে বিনিয়োগকারীদের।

আরও পড়ুন: আরও নিরাপদ হবে বিনিয়োগ! ১৫ জুলাই থেকে ফান্ড ম্যানেজারদের জন্য বদলাতে চলেছে নিয়ম

সুকন্যা সমৃদ্ধি যোজনা, পিপিএফ-সহ পোস্ট অফিস সেভিংস স্কিমের বর্তমান সুদের হার:

পাবলিক প্রভিডেন্ট ফান্ড (PPF): ৭.১ শতাংশ ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট (NSC): ৬.৮ শতাংশ সুকন্যা সমৃদ্ধি যোজনা (SSY): ৭.৬ শতাংশ কিষাণ বিকাশ পত্র: ৬.৯ শতাংশ সেভিংস ডিপোজিট: ৪ শতাংশ ১ বছর মেয়াদে: ৫.৫ শতাংশ ২ বছর মেয়াদে: ৫.৫ শতাংশ ৩ বছর মেয়াদে: ৫.৫ শতাংশ ৫ বছর মেয়াদে: ৬.৭ শতাংশ ৫ বছরের রেকারিং ডিপোজিট: ৫.৮ শতাংশ ৫ বছর মেয়াদের সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম: ৭.৪ শতাংশ ৫ বছরের মাসিক আয়ের অ্যাকাউন্ট: ৬.৬ শতাংশ

কেন স্মল সেভিংস স্কিমে বিনিয়োগ করা উচিত? কয়েক মাস ধরে যদি শেয়ার মার্কেট এবং ক্রিপ্টোকারেন্সিগুলির মধ্যে অস্থির প্রবণতা থাকে, তাহলেও সেই সময় পোস্ট অফিসের স্মল সেভিংস স্কিমগুলিতে বিনিয়োগ করলে নিশ্চিত রিটার্ন পাওয়া সম্ভব। পোস্ট অফিসের স্মল সেভিংস স্কিমগুলি অত্যন্ত ভরসাযোগ্য হয়, কারণ এই স্কিমগুলি সরকার দ্বারা সাহায্যপ্রাপ্ত হয়ে থাকে এবং শেয়ার মার্কেটের ওঠা-নামার প্রভাব এর উপর পড়ে না। এ-ছাড়া পোস্ট অফিসের স্মল সেভিংস স্কিমগুলি ব্যাঙ্কের ফিক্সড ডিপোজিটের তুলনায় উচ্চ হারে সুদ প্রদান করে।

First published:

Tags: PPF, Provident Fund, Savings Scheme, Sukanya Samriddhi Yojana

পরবর্তী খবর