বিনিয়োগ করুন ‘এই’ সিস্টেম্যাটিক ইনভেস্টমেন্ট প্ল্যানে ৫ বছরের মধ্যেই ফেরত পাবেন বিনিয়োগের প্রায় ৪ গুণ বেশি টাকা?

sip invest here in long term value of 3 lakh rupees increased 4 times within 5 years

যাঁরা একটু বেশি পরিমাণ রিটার্নের আশায় রয়েছেন, তাঁদের জন্য বিনিয়োগের ভালো অপশন হতে পারে এই সিস্টেম্যাটিক ইনভেস্টমেন্ট প্ল্যান।

  • Share this:

#নয়াদিল্লি: সিস্টেম্যাটিক ইনভেস্টমেন্ট প্ল্যান (Systematic Investment Plan), সংক্ষেপে SIP, এই নামটির সঙ্গে আমরা অনেকেই কম-বেশি পরিচিত। বস্তুত এটি এক প্রকার মিউচুয়াল ফান্ড (Mutual Fund)। বিশেষজ্ঞরা বলে থাকেন যে কেউ যদি মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করতে চান, তাহলে তাঁর পক্ষে সেরা বিকল্প হয়ে উঠতে পারে এই সিস্টেম্যাটিক ইনভেস্টমেন্ট প্ল্যান। কেন না, এখানে এককালীন কিছু টাকা জমা করলেই একটা নির্দিষ্ট সময়ের ব্যবধানে বেশ মোটা অঙ্কের একটা টাকা ফেরত পাওয়া যায়।

যাঁরা একটু বেশি পরিমাণ রিটার্নের আশায় রয়েছেন, তাঁদের জন্য বিনিয়োগের ভালো অপশন হতে পারে এই সিস্টেম্যাটিক ইনভেস্টমেন্ট প্ল্যান। এক্ষেত্রে সংশ্লিষ্ট সংস্থা বা প্রয়োজনে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া যেতে পারে। তবে নিজের আয়ের পরিমাণের দিকে নজর দিতে হবে। কেন না, আদতে এটি দীর্ঘমেয়াদী বিনিয়োগ। তাই নিজের আয় বুঝে বিনিয়োগ করতে হবে যাতে আচমকা টাকার দরকার হলে বিপদে পড়তে না হয়! তাই একবার কোনও ইনভেস্টমেন্ট পোর্টফোলিও বেছে নেওয়ার পর, সেই সম্পর্কিত যাবতীয় তথ্য ভালো করে খতিয়ে দেখতে হবে। এ ক্ষেত্রে নিয়মিত রি-ইনভেস্টিংয়ের মাধ্যমে রিটার্নের পরিমাণ বাড়ানো যায়।

এবার কথা হল, ভালো রিটার্নের লক্ষ্যে ঠিক কতটা বিনিয়োগ করা উচিত হবে? বাজারে এমন অনেক সিস্টেম্যাটিক ইনভেস্টমেন্ট প্ল্যান আছে, যাতে মাত্র ১০০ টাকা থেকে বিনিয়োগের পথ খোলা রয়েছে। কিন্তু এক্ষেত্রে ভালো রিটার্ন পেতে গেলে অনেক বছর অপেক্ষা করতে হবে। তাই অপেক্ষাকৃত কম সময়ের মধ্যে ভালো রিটার্ন পেতে হলে বিনিয়োগের পরিমাণও স্বাভাবিক ভাবেই বাড়ানো দরকার। এক্ষেত্রে বাজারে এমন অনেক পরিকল্পনা রয়েছে, যা মাত্র ৫ বছরে ১৫% থেকে ২৫% পর্যন্ত দুর্দান্ত রিটার্ন দিয়েছে। এই ব্যাপারে আপাতত বাজার-সমীক্ষা অনুযায়ী এগিয়ে রয়েছে পিজিআইএম ইন্ডিয়া মিডক্যাপ অপরচুনিটিজ ফান্ড (PGIM India Midcap Opportunities Fund), কোটাক স্মল ক্যাপ ফান্ড (Kotak Small Cap Fund) মিরে অ্যাসেট ইমার্জিং ব্লুচিপ ফান্ড (Mirae Asset Emerging Bluechip Fund); বলা হচ্ছে যে এখানে বিনিয়োগকারীরা বেশ ভালো পরিমাণ টাকা ঘরে তুলতে পারছেন।

৩ লক্ষ টাকা বিনিয়োগের ভিত্তিতে এক এক করে দেখে নেওয়া যাক ৫ বছরে কোন ফন্ড থেকে কতটা রিটার্ন আসছে!

পিজিআইএম ইন্ডিয়া মিডক্যাপ অপরচুনিটিজ ফান্ড গত পাঁচ বছরে ২৫ শতাংশ রিটার্ন দিয়েছে। অর্থাৎ, ৫ বছরের জন্য এর অধীনে ৩ লক্ষ টাকা বিনিয়োগ করলে ১১ লক্ষ টাকা ফেরত এসেছে।

কোটাক স্মল ক্যাপ ফান্ড গত পাঁচ বছরে বিনিয়োগকারীদের ২৩%-রও বেশি রিটার্ন দিয়েছে। অর্থাৎ, ৫ বছরের জন্য এর অধীনে ৩ লক্ষ টাকা বিনিয়োগ করলে ১০.৫৪ লক্ষ টাকা ফেরত এসেছে।

অন্য দিকে, মিরে অ্যাসেট ইমার্জিং ব্লুচিপ ফান্ড গত পাঁচ বছরে ২৩% রিটার্ন দিয়েছে। অর্থাৎ, ৫ বছরের জন্য এর অধীনে ৩ লক্ষ টাকা বিনিয়োগ করলে ১০.৪৭ লক্ষ টাকা ফেরত এসেছে।

Published by:Debalina Datta
First published: