Home /News /business /
টালমাটাল বাজারে বিনিয়োগ? দীর্ঘ এবং মধ্যম মেয়াদে রয়েছে লাভের আশা!

টালমাটাল বাজারে বিনিয়োগ? দীর্ঘ এবং মধ্যম মেয়াদে রয়েছে লাভের আশা!

প্রতীকী ছবি ৷

প্রতীকী ছবি ৷

অবশ্যই সতর্ক থাকতে হবে, এমন কোনও স্টক কেনা উচিত নয় যেখানে অনেক বেশি পতন হয়েছে।

  • Share this:

#নয়াদিল্লি: বেশ কিছুদিন ধরেই ভারতীয় শেয়ার বাজার ব্যাপক দরপতনের সাক্ষী থেকেছে। তবে ২৬ মে বাজারে খানিকটা তেজি ভাব লক্ষ করা গিয়েছে। ট্রেডিং-এ দেখা গিয়েছে সেনসেক্স ৫০৩.২৭ পয়েন্ট বা ০.৯৪ শতাংশ বৃদ্ধি নিয়ে ৫৪,২৫২.৫৩-এ বন্ধ হয়েছে। সেই তেজি ভাব বেশ খানিকটা বজায় রেখেই শুক্রবারও খুলেছে বাজার।

বৃহস্পতিবার নিফটি ১৪৪.৩৫ পয়েন্ট বা ০.৯০ শতাংশ বৃদ্ধি নিয়ে ১৬,১৭০.১৫-এ বন্ধ হয়েছিল। শুক্রবার তা ১৬,২৮৭-এ খুলেছে। ভারতের বেঞ্চমার্ক নিফটি ২০২২ সালে এখনও পর্যন্ত ৭ শতাংশ পতন দেখেছে, আসলে গত এক বছরে নিফটিতে প্রায় ১৪ শতাংশ পতন দেখা গিয়েছে।

আরও পড়ুন:  Indian Railways: রেলের বাম্পার সিদ্ধান্ত! Waiting-এর দিন শেষ! এই ট্রেনগুলিতে টিকিট কাটলেই সর্বদা Confirm Tickets?

বাজার বিশেষজ্ঞরা বলছেন, পুঁজিবাজারে বিনিয়োগকারীদের বাজার সংশোধনের সুযোগ নেওয়া উচিত। কারও পোর্টফোলিওতে থাকা নিম্নমানের স্টকগুলি থেকে রেহাই পেতে বাজারের এই মন্দা ভাবকেই ব্যবহার করা উচিত। একই সঙ্গে ওই পোর্টফোলিওতে শক্তিশালী কোম্পানিগুলির ভালো মানের স্টক অন্তর্ভুক্ত করা নেওয়া উচিত এই বেলাই। তবেঅবশ্যই সতর্ক থাকতে হবে, এমন কোনও স্টক কেনা উচিত নয় যেখানে অনেক বেশি পতন হয়েছে।

যে সব কোম্পানি থেকে দূরত্ব রাখতে হবে

বিশেষজ্ঞদের মতে, দুর্বল ভিত্তি সম্পন্ন কোনও কোম্পানি থেকে বিনিয়োগকারীদের দূরে থাকাই উচিত। পেনি স্টক, অতিমূল্যায়িত এবং সংবাদ ভিত্তিক স্টকগুলিকেও উপেক্ষা করা উচিত। বিশেষজ্ঞদের দাবি, বিনিয়োগকারীরা যদি ইতিমধ্যেই এ ধরনের কোনও শেয়ার কিনে থাকেন, তা হলে অবিলম্বে লাভ-লোকসান বিবেচনা না করে এ সব শেয়ার বিক্রি করা উচিত। বিনিয়োগকারীদের এমন কোম্পানিতে বিনিয়োগ করা উচিত যেগুলির মূল্যায়ন ভালো এবং প্রতিযোগিতামূলক অগ্রগতি রয়েছে।

উচ্চ মানের স্টকগুলিতে বিনিয়োগ

এই মুহূর্তে বাজারের টালমাটাল অবস্থা- এ কথা বলাই বাহুল্য। কিন্তু বিশেষজ্ঞরা বার বার জোর দিয়েছেন, এই বাজার পরিস্থিতির সুযোগ নেওয়ার বিষয়ে। বাজারের নেতিবাচক পরিস্থিতিতে লাভের আশা করা বিনিয়োগকারীদের এই সময়ে মধ্যম ও দীর্ঘমেয়াদী স্টক কেনা উচিত। অবশ্যই তা যেন উচ্চমানের হয়। বর্তমানে মধ্য ও দীর্ঘমেয়াদে আর্থিক ও ব্যাঙ্কিং খাতের প্রধান স্টকগুলোতে ভালো সম্ভাবনা দেখা যাচ্ছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

আগামীর সম্ভাবনা

টালমাটাল বাজারের সব থেকে বড় চ্যালেঞ্জ হল অপরিশোধিত তেলের মূল্য বৃদ্ধি এবং বিদেশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের শেয়ার বিক্রি- এমনই মনে করেন শেয়ার বিশেষজ্ঞরা। তবে এরই মধ্যে আশার আলোও দেখছেন তাঁরা। গত দু’দিনে বাজার স্থিতিশীল হওয়ার ইঙ্গিত মিলেছে।

আরও পড়ুন: Share Market News: সেনসেক্সের ৬৩২ পয়েন্ট লাফ, নিফটি বন্ধ হল ১৬,৩৫০-এর উপরে

মার্কিন শেয়ার বাজারও মন্দার প্রাবল্য অনেকাংশে হজম করে ফেলেছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। S&P 500 তার সর্বকালের সর্বোচ্চ থেকে ১৯ শতাংশ পতনের পর ফের ঘুরে দাঁড়াতে শুরু করেছে। এটি অবশ্যই ভালো ইঙ্গিত।

Published by:Arjun Neogi
First published:

Tags: Share Market News

পরবর্তী খবর