Home /News /business /
Impact of Ukraine Crisis on Share Market: বিপদ সঙ্কেত! রাশিয়া-ইউক্রেন যুদ্ধ ঘোষণার পর মুখ থুবড়ে পড়ল শেয়ার বাজার

Impact of Ukraine Crisis on Share Market: বিপদ সঙ্কেত! রাশিয়া-ইউক্রেন যুদ্ধ ঘোষণার পর মুখ থুবড়ে পড়ল শেয়ার বাজার

রাশিয়া ইউক্রেন সংঘাতের ধাক্কা শেয়ার বাজারে৷ Photo-Reuters

রাশিয়া ইউক্রেন সংঘাতের ধাক্কা শেয়ার বাজারে৷ Photo-Reuters

অনুমান করা হচ্ছে এই যুদ্ধের কারণে গ্লোবাল মুদ্রাস্ফীতির পরিস্থিতির আগমন হতে পারে।

  • Share this:

#নয়াদিল্লি: বৃহস্পতিবার শেয়ার বাজারে (Stock Market) এক রকমের ঝড় নেমে আসে। সূচকে তুমুল ওঠানামা লক্ষ্য করা যায়। সেনসেক্স এবং নিফটি বছরের সবচেয়ে বড় পতনের পর এদিন ট্রেডিং শুরু করে। এর কারণ হল রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে তৈরি হওয়া যুদ্ধ পরিস্থিতি (Russia Ukraine Crisis)। আজ সকালেই রাশিয়া ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে। এই বিবাদের বিশ্বের সমস্ত মার্কেট ওঠানামা শুরু করেছে। অনুমান করা হচ্ছে এই যুদ্ধের কারণে গোটা বিশ্বেই মুদ্রাস্ফীতি দেখা দিতে পারে।

বাজার খোলার সময় সেনসেক্স ১,৮১৪ পয়েন্ট নেমে ৫৬ হাজারের নীচে চলে যায়। এ দিন সকালে সেনসেক্স ৫৫,৪১৮.৪৫ পয়েন্টে ট্রেডিং শুরু করে। একইভাবে নিফটি ৫১৪ পয়েন্ট নিচে নেমে ১৭ হাজারে ঘর থেকে সরে ১৬.৫৪৮.৯০ পয়েন্টে পৌঁছয়। উভয় এক্সচেঞ্জের বিনিয়োগকারীদের মধ্যে স্টক বিক্রি করার ট্রেন্ড দেখা গিয়েছে। সকাল ৯.২৫ নাগাদ সেনসেক্সে সামান্য উন্নতি দেখা যায়। সেনসেক্স আগের দিনের তুলনায় ১,৪৪৮ পয়েন্ট পতনের সঙ্গে ৫৫,৭৪৩ পয়েন্টে পৌঁছয়। নিফটির সূচকেও কিছুটা বৃদ্ধি লক্ষ্য করা যায় এবং তুলনামূলক ৪১৯ পয়েন্ট পতনের সাথে ১৬,৪৪৪ পয়েন্টে ট্রেডিং করতে শুরু করে।

আরও পড়ুন: ইউক্রেনের ৪০ সেনার মৃত্যু, দাপিয়ে বেড়াচ্ছে রুশ সেনা, জরুরি বৈঠকে ন্যাটো

সমস্ত সেক্টরগুলির জন্য বিপদ সঙ্কেত

বম্বে স্টক এক্সচেঞ্জ এবং ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ (BSE & NSE) তালিকাভুক্ত সমস্ত সেক্টরগুলিতে পতন দেখা গিয়েছে। অটো, ব্যাঙ্ক, এফএমসিজি, অয়েল অ্যান্ড গ্যাস, আইটি, এনার্জি এবং রিয়েলটি স্টকগুলি ২ থেকে ৪ শতাংশ লোকসানে ট্রেডিং করছে। বিএসই লিস্টেড মিডক্যাপ এবং স্মলক্যাপ সেক্টরেও ৩ শতাংশ পর্যন্ত হ্রাস লক্ষ্য করা গিয়েছে। এদিকে, নিফটি ব্যাঙ্কের স্টকে ৪ শতাংশ লোকসান দেখা গিয়েছে।

আরও পড়ুন: ইউক্রেনে কেন হামলা চালালো রাশিয়া? সংঘাতের পিছনে এই দশ কারণ

এশিয়ান বাজারের স্টক মার্কেটের লোকসান

২৪ ফেব্রুয়ারি তারিখে এশিয়ার সমস্ত বাজারগুলি পয়েন্টের সূচকে হ্রাসের সঙ্গে ট্রেডিং শুরু করে। সিঙ্গাপুর স্টক এক্সচেঞ্জে ১.১৮ শতাংশ লোকসান দেখা যায় এবং জাপান স্টক এক্সচেঞ্জে এই ক্ষতির পরিমাণ ১.১২ শতাংশ। অন্য দিকে, তাইওয়ান স্টক এক্সচেঞ্জ ১.৬৫ শতাংশ নীচে নেমে যায় এবং দক্ষিণ কোরিয়ার স্টক মার্কেট ১.৭২ শতাংশ লোকসানের সঙ্গে ট্রেডিং শুরু করে। বিশেষজ্ঞদের মতে, এশিয়ান মার্কেটগুলির লোকসানের ফলে ভারতীয় বিনিয়োগকারীদের ক্ষতি বহন করতে হবে।

আজ দিনের শেষে মার্কেট আরও নিচে নামতে পারে বলে অনুমান। আগামীতে মার্কেটগুলি আরও ক্ষতিগ্রস্ত হতে পারে।

First published:

Tags: Russia, Share Market, Stock market, Ukraine crisis

পরবর্তী খবর