Home /News /business /
Share Market: আইটি-এফএমসিজি সেক্টরের কারণে ধস, শেয়ার বাজারে খুলতেই ধরাশায়ী সেনসেক্স ও নিফটি!

Share Market: আইটি-এফএমসিজি সেক্টরের কারণে ধস, শেয়ার বাজারে খুলতেই ধরাশায়ী সেনসেক্স ও নিফটি!

প্রতীকী ছবি৷

প্রতীকী ছবি৷

আজ সকালে সেনসেক্স ৩১৪ পয়েন্ট পতনের সঙ্গে ৫১,১৮২-র স্তরে খুলেছে এবং ওই স্তরেই লেনদেন শুরু হয়েছে।

  • Share this:

#নয়াদিল্লি: ভারতীয় শেয়ার বাজারে পতনের ধারা অব্যাহত। আজ অর্থাৎ শুক্রবারও পতনের সঙ্গে খুলেছে সেনসেক্স এবং নিফটি। এই সপ্তাহের পাঁচটি ট্রেডিং সেশনে ভারতীয় শেয়ার বাজার বিক্রিবাটার পরিস্থিতি একই রকম রয়েছে। এদিন বাজারের সব সেক্টরেই রয়েছে লাল সঙ্কেত। তবে এফএমসিজি এবং আইটি সেক্টরে ১ শতাংশেরও বেশি পতন দেখা যাচ্ছে।

আজ সকালে সেনসেক্স ৩১৪ পয়েন্ট পতনের সঙ্গে ৫১,১৮২-র স্তরে খুলেছে এবং ওই স্তরেই লেনদেন শুরু হয়েছে। আবার বাজার খোলার সময় নিফটি-র ক্ষেত্রেও ৮৮ পয়েন্টের লোকসান দেখা যায়। ফলে তা ১৫২৭৩-এর স্তরে ব্যবসা শুরু করেছে। এদিকে বাজার লাল সঙ্কেতে খোলা সত্ত্বেও বিনিয়োগকারীদের বিক্রিবাটা চালিয়ে যাচ্ছে। এমনকী বন্ধ হয়নি মুনাফা পুনরুদ্ধারের পরিস্থিতিও। বরং তা আরও বেড়েছে। আর এই কারণেই সকাল ৯টা ২৯ মিনিট নাগাদ দেখা যায়, সেনসেক্স ৪৩১ পয়েন্ট নিচে নেমে ৫১০৬৪-র স্তরে ব্যবসা করেছে। আর নিফটি ওই সময় ১৪১ পয়েন্ট পতনের সঙ্গে ১৫২১৯-এর স্তরে পৌঁছয়।

আরও পড়ুন: কিস্তির টাকা পেয়ে গিয়েছেন ? কৃষকদের জন্য রয়েছে আরও বড় আপডেট

এই সব শেয়ারের বিক্রি সবচেয়ে বেশি:

আজকের লেনদেনের ক্ষেত্রে উইপ্রো (Wipro), টিসিএস (TCS), এইচসিএল টেক (HCL Tech), টাইটান (Titan), টেক এম (Tech M), ইন্ডাসইন্ড ব্যাঙ্ক (IndusInd Bank), এইচডিএফসি (HDFC) এবং এশিয়ান পেন্টস (Asian Paints)-এর শেয়ার সবচেয়ে বেশি বিক্রি করেছে বিনিয়োগকারীরা। আর ক্রমাগত বিক্রির কারণে এই সব সংস্থার শেয়ারের দামেও ২.৬ শতাংশ পর্যন্ত পতন হয়েছে। ফলে ওই কোম্পানিগুলির শেয়ার শীর্ষ লোকসানের তালিকায় জায়গা পেয়েছে। এছাড়াও ব্রিটানিয়া (Britannia), টাটা মোটরস (Tata Motors) এবং এইচডিএফসি লাইফ (HDFC Life)-এর মতো সংস্থার শেয়ারও আজ ক্ষতির মুখে পড়েছে।

অন্য দিকে আবার, রিলায়েন্স (Reliance), এনটিপিসি (NTPC), টাটা স্টিল (Tata Steel), কোল ইন্ডিয়া (Coal India), বাজাজ অটো (Bajaj Auto) এবং আইটিসি (ITC)-র মতো কোম্পানির শেয়ারের চাহিদা একই রকম রয়েছে। আর এই সব কোম্পানির শেয়ারগুলি উভয় এক্সচেঞ্জেই সবুজ সঙ্কেত ধরে রেখে ব্যবসা করছে। আজ বিএসই মিডক্যাপ এবং স্মলক্যাপের ক্ষেত্রেও প্রায় ১.৩ শতাংশ পতন দেখা যাচ্ছে।

আরও পড়ুন: সোনা ও রুপোর উপর আমদানি শুল্ক কমাল সরকার, কমছে ভোজ্য তেলের দামও!

শুধুমাত্র মেটাল সেক্টরেই ঊর্ধ্বগতি:

সেক্টর অনুসারে আজকের ব্যবসায় সবথেকে বেশি ক্ষতি দেখা যাচ্ছে রিয়েলটি, আইটি, এফএমসিজি, ফার্মা, কনজিউমার ডিউরেবল, অটো এবং ব্যাঙ্ক সেক্টরে। সামগ্রিক ভাবে শুধুমাত্র মেটাল সেক্টরই আজ সবুজ সঙ্কেতে লেনদেন করছে। এছাড়া অন্য সব সেক্টরের ক্ষেত্রে আজ প্রথম থেকেই পতন দেখা যাচ্ছে। তবে ডেল্টা কর্পোরেশনের (Delta Corp) স্টক আজ ২ শতাংশ বেড়েছে।

দুর্বল এশিয়ার বাজারগুলোও:

আজ সকালে এশিয়ার বেশির ভাগ বাজারে সে-রকম আশার আলো দেখা যাচ্ছে না। সিঙ্গাপুর স্টক এক্সচেঞ্জ ছাড়া এশিয়ার সমস্ত প্রধান শেয়ার বাজারগুলিতে আজ প্রথম থেকেই পতন দেখা যাচ্ছে। শুধুমাত্র সিঙ্গাপুর স্টক এক্সচেঞ্জ ০.১৫ শতাংশ বেড়েছে। আর অন্যান্য বাজার যেমন - জাপানের নিক্কেই ২.২৫ শতাংশ এবং তাইওয়ানের বাজার ১.২৩ শতাংশ কমেছে। দক্ষিণ কোরিয়ার কোস্পি-ও ১.১৪ শতাংশ লোকসানে লেনদেন করছে। আর লাল সঙ্কেত দেখা যাচ্ছে চিনের সাংহাই কম্পোজিটেও, যা প্রায় ০.০৩ শতাংশ কমেছে।

First published:

Tags: Sensex, Share Market

পরবর্তী খবর