Home /News /business /
Fixed Deposit: বিনিয়োগের দারুণ মাধ্যম! এই সব ব্যাঙ্কের ফিক্সড ডিপোজিটে সুদের হার সবথেকে বেশি, মিলবে কর ছাড়ও!

Fixed Deposit: বিনিয়োগের দারুণ মাধ্যম! এই সব ব্যাঙ্কের ফিক্সড ডিপোজিটে সুদের হার সবথেকে বেশি, মিলবে কর ছাড়ও!

বিনিয়োগের দারুণ মাধ্যম! এই সব ব্যাঙ্কের ফিক্সড ডিপোজিটে সুদের হার সবথেকে বেশি, মিলবে কর ছাড়ও!

বিনিয়োগের দারুণ মাধ্যম! এই সব ব্যাঙ্কের ফিক্সড ডিপোজিটে সুদের হার সবথেকে বেশি, মিলবে কর ছাড়ও!

Fixed Deposit: এই ব্যাঙ্কগুলিতে এফডি করলে ভালো সুদ তো পাওয়া যাবেই। তার সঙ্গে অনেকটা করও বাঁচাতে পারবেন বিনিয়োগকারীরা।

  • Share this:

#নয়াদিল্লি: সম্প্রতি রেপো রেট (Repo Rate) বাড়িয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বা আরবিআই (RBI)। আর এর ফলে সরকারি এবং বেসরকারি ব্যাঙ্কগুলিও সুদের হার বাড়াতে শুরু করেছে। ব্যাঙ্কগুলি তাদের লোন বা ঋণ আরও ব্যয়বহুল করার পাশাপাশি ফিক্সড ডিপোজিট বা এফডি (FD) এবং অন্যান্য সঞ্চয় ব্যবস্থাতেও সুদের হার বৃদ্ধি করেছে। ট্যাক্স সেভিং এফডি-র উপর যদি সব ব্যাঙ্কের সুদের হার তুলনা করা হয়, তবে দেখতে পাওয়া যাবে যে, বহু বেসরকারি ব্যাঙ্ক বেশি পরিমাণে মুনাফা করছে।

মানিকন্ট্রোল অনুসারে, এই ব্যাঙ্কগুলিতে এফডি করলে ভালো সুদ তো পাওয়া যাবেই। তার সঙ্গে অনেকটা করও বাঁচাতে পারবেন বিনিয়োগকারীরা। ১০টি বেসরকারি ব্যাঙ্ক তাদের বিনিয়োগকারীদের সর্বোচ্চ হারে সুদ দেওয়ার কথা জানিয়েছে। এই সব ব্যাঙ্কে ৬.৭৫ শতাংশ পর্যন্ত হারে সুদ পাওয়া যাচ্ছে। তাহলে জেনে নেওয়া যাক, কোন ব্যাঙ্ক সর্বোচ্চ সুদ দিচ্ছে। আর এর এফডি-র মাধ্যমে বছরে দেড় লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করে কর বাঁচানো যেতে পারে। এই ফিক্সড ডিপোজিটগুলির লক-ইন পিরিয়ড হয় ৫ বছর।

আরও পড়ুন - ২৩ দিনে রোগীকে ১৯১টি অন্তর্বাস পরিয়ে বিল ৩০ হাজার! কাঠগড়ায় সল্টলেক আমরি হাসপাতাল

এই অনুসারে, বিনিয়োগকারীরা এই ব্যাঙ্কগুলিতে এফডি করে ভাল সুদ পেতে পারেন। এছাড়াও আপনি ট্যাক্স সংরক্ষণ করতে পারেন. বেসরকারি খাতের ১০টি সরকারি ব্যাংক তাদের বিনিয়োগকারীদের সর্বোচ্চ সুদের প্রস্তাব দিয়েছে। এসব ব্যাংকে বছরে ৬ দশমিক ৭৫ শতাংশ পর্যন্ত সুদ পাওয়া যাচ্ছে। আমরা বলি কোন ব্যাংক সর্বোচ্চ সুদ পাচ্ছে। এই FD-এর মাধ্যমে, আপনি বছরে 1.5 লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করে কর বাঁচাতে পারেন। এই FD-এর লক-ইন পিরিয়ডও 5 বছর থাকে। ৬ এপ্রিলের পরিসংখ্যানের উপর ভিত্তি করে এই সব ব্যাঙ্কের সুদের হার নির্ধারণ করা হয়েছে।

এই দুই ব্যাঙ্কের সর্বোচ্চ সুদের হার:

এইউ স্মল ফিনান্স ব্যাঙ্ক (AU Small Finance Bank) এবংসূর্যোদয় স্মল ফিনান্স ব্যাঙ্ক (Suryoday Small Finance Bank) – এই দুটি বেসরকারি ব্যাঙ্ক তাদের গ্রাহকদের এফডি-তে সর্বোচ্চ সুদ দিচ্ছে। এই দুই ব্যাঙ্কে ৫ বছরের কর সাশ্রয়ী এফডি-র ক্ষেত্রে ৬.৭৫ শতাংশ সুদ মিলছে। এই দুই ব্যাঙ্কে পাঁচ বছরের জন্য ১.৫ লক্ষ টাকা বিনিয়োগ করলে পাওয়া যাবে ২.১০ লক্ষ টাকা। এছাড়া ইন্ডাসইন্ড ব্যাঙ্ক (IndusInd Bank)-ও তাদের গ্রাহকদের এফডি-তে ভালো পরিমাণ সুদ দিচ্ছে। ওই ব্যাঙ্কের তরফে পাঁচ বছরের এফডি-তে ৬.৫ শতাংশ বার্ষিক সুদ দেওয়া হচ্ছে। এখানে ১.৫ লক্ষ টাকা বিনিয়োগ করলে পাঁচ বছরে তা বেড়ে দাঁড়াবে ২.০৭ লক্ষ টাকা।

বিনিয়োগের জন্য এই দুই ব্যাঙ্কও বেশ ভালো:

এফডি-তে বেশি পরিমাণ সুদ পাওয়ার জন্য উজ্জীবন স্মল ফিনান্স ব্যাঙ্ক (Ujjivan Small Finance Bank) এবং আরবিএল ব্যাঙ্ক (RBL Bank)-ও বেছে নেওয়া যেতে পারে। উজ্জীবন স্মল ফিনান্স ব্যাঙ্ক তাদের গ্রাহকদের ট্যাক্স-সেভিং এফডি-তে ৬.৪ শতাংশ বার্ষিক সুদ দিচ্ছে। অর্থাৎ এই ব্যাঙ্কে ১.৫ লক্ষ টাকা বিনিয়োগ করলে পাঁচ বছরে তা বেড়ে দাঁড়াবে ২.০৬ লক্ষ টাকা। আবার আরবিএল ব্যাঙ্ক ৬.৩ শতাংশ সুদ দিচ্ছে অর্থাৎ ১.৫ লক্ষ টাকা বিনিয়োগ করলে পাঁচ বছরে তা বেড়ে হবে ২.০৫ লক্ষ টাকা।

আরও পড়ুন - IPL 2023-27 দেখতে কোন টিভি চ্যানেলে আর ফোনে দেখলে কোথায় দেখবেন

এছাড়া ডয়চা ব্যাঙ্ক (Deutsche Bank), ডিসিবি ব্যাঙ্ক (DCB Bank), আইডিএফসি ফার্স্ট ব্যাঙ্ক (IDFC First Bank) এবং ইয়েস ব্যাঙ্ক (Yes Bank) তাদের গ্রাহকদের ভালো পরিমাণে – প্রায় ৬.২৫ শতাংশ সুদ দিচ্ছে। যার অর্থ হল, এই ব্যাঙ্কগুলিতে ১.৫ লক্ষ টাকা এফডি করলে পাঁচ বছর পর তা বেড়ে হবে ২.০৫ লক্ষ টাকা। এর পাশাপাশি এই ব্যাঙ্কগুলিতে বিনিয়োগ করার মাধ্যমে করের ক্ষেত্রেও পাওয়া যাবে ছাড়। এছাড়া অ্যাক্যুইটাস স্মল ফিনান্স ব্যাঙ্ক (Equitas Small Finance Bank) নামের একটি ছোট ব্যাঙ্ক সুদ দিচ্ছে প্রায় ৬ শতাংশ। এই ব্যাঙ্কে পাঁচ বছরের ট্যাক্স সেভিং এফডি-তে ১.৫ লক্ষ টাকা বিনিয়োগ করলে মেয়াদপূর্তির সময় ২.০২ লক্ষ টাকা পাওয়া যাবে।

Published by:Uddalak B
First published:

Tags: Bank FD Rules

পরবর্তী খবর