Home /News /business /
Income Tax Filing: হাতে আর মাত্র কয়েকটা দিন! সময়ের মধ্যে আইটিআর দাখিল না-করলে গুনতে হবে জরিমানা; দিতে হবে সুদও!

Income Tax Filing: হাতে আর মাত্র কয়েকটা দিন! সময়ের মধ্যে আইটিআর দাখিল না-করলে গুনতে হবে জরিমানা; দিতে হবে সুদও!

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

Income Tax Filing: আগামী ৩১ জুলাইয়ের মধ্যে রিটার্ন দাখিল করতে না-পারলে আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত আইটিআর ফাইল করা যাবে, তবে দেরি করে দাখিল করার জন্য দিতে হবে লেট-ফাইলিং ফি।

  • Share this:

#কলকাতা: আর মাত্র দশ দিন বাকি। তার মধ্যেই দাখিল করতে হবে আয়কর রিটার্ন। মূল্যায়ন বছর ২০২২-২৩ অথবা আর্থিক বছর ২০২১-২২-এর জন্য আয়কর রিটার্ন ফাইল করার শেষ তারিখ হল আগামী ৩১ জুলাই‌। আর শেষ তারিখের মধ্যে আয়কর রিটার্ন দাখিল না-করা হলে গুনতে হবে জরিমানা। শুধু তা-ই নয়, জরিমানার পরিমাণের উপর দিতে হবে সুদও। শেষ তারিখের এই সময়সীমা ব্যক্তিগত করদাতাদের জন্য, যাঁদের অ্যাকাউন্টের অডিট করার কোনও প্রয়োজন নেই। সময়সীমার মধ্যে আয়কর রিটার্ন দাখিল না-করলে দিতে হবে জরিমানা এবং দেরি করে রিটার্ন দাখিল করার জন্য সুদও দিতে হবে।

আরও পড়ুন- ক্লাসে পড়ুয়াদের হাজিরা 'নিশ্চিত' করতে কারিগরি শিক্ষা দফতরের উদ্যোগে শুরু হতে চলেছে বায়োমেট্রিক ব্যবস্থা

দেরি করে রিটার্ন দাখিল করার জন্য কত টাকা জরিমানা এবং সুদ দিতে হবে?

আগামী ৩১ জুলাইয়ের মধ্যে রিটার্ন দাখিল করতে না-পারলে আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত আইটিআর ফাইল করা যাবে, তবে দেরি করে দাখিল করার জন্য দিতে হবে লেট-ফাইলিং ফি। ৫ লক্ষ টাকার বেশি আয়ের জন্য, লেট ফি দিতে হবে ৫০০০ টাকা এবং অন্যদের দিতে হবে ১০০০ টাকা। যাঁদের আয় ২.৫ লক্ষ টাকার কর ছাড়ের সীমার কম হতে পারে, তাঁদেরকেও দিতে হবে লেট-ফাইলিং ফি। আর এই তালিকার আওতায় রয়েছেন - যাঁদের কাছে বিদেশি সম্পদ আছে অথবা যাঁরা বিদেশ থেকে আয় করেছেন কিংবা আর্থিক বছরে ১ লক্ষ টাকার বেশি বিদ্যুৎ বিল দিয়েছেন। এ-ছাড়া যাঁরা ১ কোটি টাকার বেশি জমা করেছেন এক বা একাধিক ব্যাঙ্ক অ্যাকাউন্টে এবং নিজের বা পরিবারের বিদেশ ভ্রমণের জন্য ২ লক্ষ টাকার বেশি খরচ করেছেন, তাঁরাও থাকছেন তালিকায়।

আরও পড়ুন- বাদল অধিবেশনের শুরুতেই অগ্নীবীরে প্রশ্নবাণ অভিষেকের, পাল্টা জবাব মোদি সরকারের

সুদের গণিত

৩১ জুলাইয়ের সময়সীমার পরে যদি বকেয়া ট্যাক্স থাকে, তা-হলে বকেয়া পরিমাণের উপর দিতে হবে ১ শতাংশ মাসিক সাধারণ সুদ। সুদ কীভাবে এবং কতটা নেওয়া হয়? এই বিষয়ে কর বিশেষজ্ঞরা বলছেন, মাসের শুরু থেকেই সুদের গণনা করা হয়। উদাহরণস্বরূপ, কোনও ব্যক্তি যদি অগাস্ট মাসের পঞ্চম দিনে বকেয়া ট্যাক্স পরিশোধ করেন, তবে তাঁকে গোটা মাসের জন্য দিতে হবে ১ শতাংশ সুদ। এ-ছাড়া ধরা যাক, কোনও ব্যক্তি দেরি করে কর পরিশোধ করছেন এবং কর বিভাগ সেই ব্যক্তির আইটিআর গণনা করে দেখল যে, তাঁর গণনা সঠিক নয় এবং সেই ব্যক্তির কর আরও বেশি হচ্ছে। তা-হলে এমন পরিস্থিতিতে, সেই ব্যক্তিকে অতিরিক্ত পরিমাণের উপর পূর্ববর্তী প্রভাব-সহ সুদ দিতে হবে।

Published by:Uddalak B
First published:

Tags: Income Tax

পরবর্তী খবর