Home /News /business /
LIC: ১০ লক্ষ কোটি টাকার স্টক হোল্ডিং রয়েছে এলআইসি-র, দেখে নিন শীর্ষ কোম্পানিগুলি!

LIC: ১০ লক্ষ কোটি টাকার স্টক হোল্ডিং রয়েছে এলআইসি-র, দেখে নিন শীর্ষ কোম্পানিগুলি!

LIC: এই আইপিও বিক্রি করে ২১ হাজার কোটি টাকা ঘরে তুলতে চায় সরকার।

  • Share this:

#নয়াদিল্লি: বুধবারই বাজারে এসেছে এলআইসির ইনিসিয়াল পাবলিক অফারিং বা আইপিও। আগামী ৯ মে পর্যন্ত শেয়ার কেনার সুযোগ মিলবে। আরও বেশি লগ্নিকারী টানতে দেশের বৃহত্তর শেয়ার বিক্রির প্রক্রিয়া শনিবারও চলবে বলে একটি বিজ্ঞপ্তিতে জানিয়েছে ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ (এনএসই)। এই আইপিও বিক্রি করে ২১ হাজার কোটি টাকা ঘরে তুলতে চায় সরকার।

প্রাইমইনফোবেস থেকে পাওয়া পরিসংখ্যান অনুযায়ী, ২০২২ সালের মার্চের শেষে ৯.৮৯ লক্ষ কোটি টাকা মূল্যের হোল্ডিং-সহ পাবলিক সেক্টর জায়ান্টটি শেয়ার বাজারেও বড় শক্তি হতে চলেছে। এলআইসি-র হোল্ডিংয়ের মূল্য সর্বকালের সর্বোচ্চ। এলআইসি রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ, টিসিএস, এসবিআই, এমনকী আইটিসি সহ ব্লু-চিপ সংস্থাগুলির একটি বড় অংশের মালিক। এখানে এলআইসির বৃহত্তম স্টক হোল্ডিংগুলি নিয়ে আলোচনা করা হল।

প্রাইমইনফোবেসের তথ্য অনুযায়ী, ২০২২-এর ৩১ মার্চ পর্যন্ত ৪৯.২৪ শতাংশ শেয়ার-সহ এলআইসি-র বৃহত্তম শেয়ারহোল্ডিং হল আইডিবিআই ব্যাঙ্ক। চলতি বছরে এখনও পর্যন্ত আইডিবিআই ব্যাঙ্কের শেয়ার ১২.৫ শতাংশ কমেছে। এলআইসি আইডিবিআই ব্যাঙ্কের প্রবর্তক।

আরও পড়ুন -  'কেন বাচ্চার হাতে স্মার্টফোন দিলাম!' কেঁদে আত্মহারা মা এখন শুধু বিলাপ করছেন

এলআইসি হাউজিং ফিনান্স হল এলআইসি-র ৪৫.২৪ শতাংশ শেয়ার-সহ দ্বিতীয় বৃহত্তম স্টক হোল্ডিং৷ ২০২২ সালে এর শেয়ারের দাম ২.২ শতাংশ কমেছে। এলআইসি হাউজিং ফিনান্স হল এলআইসি-র একটি সহযোগী সংস্থা।

আইটিসি হল এলআইসি-র তৃতীয় বৃহত্তম স্টক হোল্ডিং, কোম্পানিটি ১৫.৮৩ শতাংশ শেয়ারের মালিক৷ আইটিসি-র শেয়ার এই বছর ১৯.৫ শতাংশ জুম করেছে।

আরও পড়ুন -  'গ্রেট ইন্ডিয়ান লুঠ!' রান্নার গ্যাসের মূল্যবৃদ্ধি নিয়ে কেন্দ্রকে আক্রমণ মমতার, ট্যুইটে তীব্র আক্রমণ

এলআইসি-র অন্যান্য শীর্ষ শেয়ারহোল্ডিংগুলির মধ্যে রয়েছে এনএমডিসি (১৪.১৬ শতাংশ), মহানগর টেলিফোন নিগম (১৩.১২ শতাংশ), হিন্দুস্তান কপার (১২.১৮ শতাংশ), লার্সেন অ্যান্ড টুবরো (১১.৮৮ শতাংশ), অয়েল ইন্ডিয়া (১১.৭১ শতাংশ), ক্যাস্ট্রন ইন্ডিয়া (১১.৩৩ শতাংশ), এবং রাজেশ রফতানি (১১.২২ শতাংশ)।

মূল্যের পরিপ্রেক্ষিতে, ২০২২-এর ৩১ মার্চ রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ এলআইসি-র বৃহত্তম স্টক হোল্ডিং ছিল। প্রাইমইনফোবেসের তথ্য অনুযায়ী রিলায়েন্সে এলআইসি-র শেয়ার ১.০৮ লক্ষ কোটি টাকা। মার্চের শেষ থেকে আরআইএল-এর শেয়ারের দাম বেড়ে যাওয়ায়, এই মূল্য আরও বাড়তে পারে বলে মনে করা হচ্ছে।

মূল্যের দিক থেকে দ্বিতীয় বৃহত্তম স্টক হোল্ডিং হল টাটা কনসালটেন্সি সার্ভিস। এর নেট ভ্যালু ৫০,৫৪৩ কোটি টাকা। ৩১ মার্চ থেকে টিসিএসের শেয়ারের দাম কমছে। এই বছরের মার্চের শেষে আইটিসি-তে এলআইসি-র অংশীদারিত্ব ছিল ৪৮,৮৮৩ কোটি টাকা। ভ্যালুর দিক থেকে অন্যান্য শীর্ষ হোল্ডিংগুলি হল ইনফোসিস, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, আইসিআইসিআই ব্যাঙ্ক, এলএন্ডটি, এইচইউএল, আইডিবিআই ব্যাঙ্ক এবং এইচডিএফসি ব্যাঙ্ক।

Published by:Uddalak B
First published:

Tags: LIC IPO

পরবর্তী খবর