• Home
  • »
  • News
  • »
  • business
  • »
  • RELIANCE JIO TURNS 5 TECH GIANTS THANK TELCO FOR FUELING INDIAS INTERNET REVOLUTION SS

Reliance Jio: ৫ বছরেই ভারতের বাজারে স্টারের তকমা; TRAI-এর স্বীকৃতিতেও সেরা রিলায়েন্স জিও !

File Photo

Reliance Jio Turns 5: দেশের প্রায় প্রতিটি কোনায় কোনায় পৌঁছে গেছে জিও ফাইবার (Jio Fiber)। যা দিয়ে অত্যন্ত দ্রুত গতির ইন্টারনেট পরিষেবা পাচ্ছেন সাধারণ মানুষ।

  • Share this:

#কলকাতা: ৫ বছর পূর্ণ রিলায়েন্স জিও-র (Reliance Jio)। এই বিষয়ে সকলকে শুভেচ্ছা জানিয়ে নিজেদের সোশ্যাল মিডিয়ার পেজে পোস্ট করেছে সংস্থাটি। দেশের মোবাইল যোগাযোগ ব্য়বস্থায় এক আমূল পরিবর্তন এনেছে সংস্থাটি।

৫ বছর আগে শুরু হওয়া সংস্থাটির বর্তমানে গ্রাহক কয়েক কোটি ছাড়িয়েছে। শুরুর দিকে সম্পূর্ণ বিনা পয়সায় ইন্টারনেট ও ফোন করার সুবিধা পেতেন গ্রাহকরা। বর্তমানে অবশ্য় বিভিন্ন পরিষেবা নেওয়া জন্য় পরিমাণ মতো অর্থ নেয় সংস্থা। শুধু ফোনে কথা বলা নয়, মোবাইল ইন্টারনেট ব্য়বহার এবং ব্রডব্যান্ড পরিষেবার ক্ষেত্রেও এক অভূতপূর্ব পরিবর্তন এনেছে জিও। দেশের প্রায় প্রতিটি কোনায় কোনায় পৌঁছে গেছে জিও ফাইবার (Jio Fiber)। যা দিয়ে অত্যন্ত দ্রুত গতির ইন্টারনেট পরিষেবা পাচ্ছেন সাধারণ মানুষ।

আরও পড়ুন- আজ কোথায় কত যাচ্ছে পেট্রোল ও ডিজেলের দাম ? দেখে নিন

২০১৬ সাল থেকে যাত্রা শুরু হয় জিওর ৷ মোবাইল এবং ব্রডব্যান্ড সবমিলিয়েই ভারতে ইন্টারনেট জগতে বৃদ্ধি হয়েছে ৩১২ শতাংশ ৷  ইন্টারনেটের খরচও কমে গিয়েছে ৯৩ শতাংশের বেশি ৷ একসময় ১৬০ টাকা প্রতি জিবি থেকে সেই খরচ এসে দাঁড়িয়েছে ১০.৭৭ টাকা প্রতি জিবি ৷ মাসেও সবমিলিয়ে ডেটার ব্যবহার বেড়েছে ১৩০৩ শতাংশ ৷

৫ বছর উপলক্ষ্যে একটি ট্যুইট করেছে সংস্থাটি। যেখানে ব্যবহারকারীদের ধন্য়বাদ জানিয়েছে সংস্থাটি। পাশাপাশি অন্য় বেশ কয়েকটি প্রযুক্তি সংস্থা Jio-কে ধন্যবাদ জানিয়েছে। মূলত ভারতে মোবাইল ফোন পরিষেবার ক্ষেত্রে যে প্রভূত বিপ্লব ঘটিয়েছে Jio, সেই কারণেই ধন্যবাদ জানিয়েছে তারা। ২০১৬ সাল থেকে শুরু হওয়া Jio প্রথম থেকেই নিজেকে এক নম্বর স্থানে ধরে রেখেছে। চলতি বছরের জুন মাসে TRAI (টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া) যে তথ্য প্রকাশ করেছে. তাতে দেখা গেছে ব্রডব্যান্ড পরিষেবা ও মোবাইল পরিষেবার ক্ষেত্রে দেশের সবথেকে বেশি ব্যবহারকারী বা ইউজার রয়েছে Jio-র।

শুধু এখানেই শেষ নয়। Twitter-এ একটি ভিডিও প্রকাশ করেছে সংস্থাটি। যেখানে ১৯৯৫ থেকে মোবাইল পরিষেবা কেমন ছিল এবং ২০১৬ সালে Jio আসার পর মোবাইল পরিষেবায় কতটা উন্নতি হয়েছে তা দেখানো হয়েছে। অত্য়ন্ত কম দামে হাই স্পিড ইন্টারনেট পরিষেবা দিয়েছে Jio। ইতিমধ্যেই তাদের তরফে ঘোষণা করা হয়েছে বিনামূল্যে ২জি পরিষেবা। যা সংস্থাকে আরও এগিয়ে দিতে সমর্থ হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। Google-এর তরফেও Jio-কে শুভেচ্ছা জানানো হয়েছে। Jio-র করা ট্যুইটের নিচে Google-এর তরফে একটি পোস্ট করা হয়েছে। যেখানে লেখা হয়েছে, “ওকে Google, হ্য়াপি বার্থ ডে গান করো” (Ok Google, sing happy birthday)। Xiaomi-র তরফেও শুভেচ্ছা বার্তা দেওয়া হয়েছে। পাশাপাশি Netflix-এর তরফে বলা হয়েছে, Jio একটি তারা (Star)। খুব শীঘ্রই ৫জি পরিষেবা আনতে চলেছে Jio। পাশাপাশি নতুন Jio ফোন লঞ্চ করবে সংস্থাটি।

Published by:Siddhartha Sarkar
First published: