Home /News /business /
অদম্য জেদের গল্প! চিনকে হারিয়ে সাধারণ এই শিল্পপতি-র স্ত্রী এখন এশিয়ার ধনীতম মহিলা

অদম্য জেদের গল্প! চিনকে হারিয়ে সাধারণ এই শিল্পপতি-র স্ত্রী এখন এশিয়ার ধনীতম মহিলা

সাবিত্রী জিন্দল

সাবিত্রী জিন্দল

শুধু তাই নয়, ধনীতম ভারতীয়দের যে তালিকা ফোর্বস পত্রিকা প্রকাশ করে, সেই তালিকায় তিনিই একমাত্র মহিলা প্রতিনিধি।

  • Share this:

    #নয়াদিল্লি: এশিয়ার বিত্তশালী মহিলাদের তালিকায় তিনি প্রথমে। হ্যাঁ, তিনিই এখন এশিয়ার ধনীতম মহিলা। তাঁর নাম সাবিত্রী জিন্দল। স্বামী ওমপ্রকাশ জিন্দল ২০০৫ সালে প্রয়াত হওয়ার পর তিনি এই সংস্থার দায়িত্বভার গ্রহণ করেন। আর তিনিই বর্তমানে এশিয়ার ধনীতম মহিলা। শুধু তাই নয়, ধনীতম ভারতীয়দের যে তালিকা ফোর্বস পত্রিকা প্রকাশ করে, সেই তালিকায় তিনিই একমাত্র মহিলা প্রতিনিধি। তাঁর বয়স এখন ৭২। পরে থাকে কেতাবী ভারতীয় শাড়ি, তেমন চাকচিক্য নেই আভরণে, আছে তাঁর প্রগাঢ় ব্যক্তিত্ব, নজরে বুদ্ধিমত্তার ছাপ, তাই তিনি আজ সমান তালে জনপ্রিয়ও বটে।

    চিনের ইয়ং হাইয়ান মাস খানেক আগেও এই তালিকার শীর্ষে ছিলেন। ক্রমে তাঁর বাণিজ্য পড়ে ক্ষতির মুখে। তিনি ২০২১ সালে সম্পত্তির পরিমাণ বাড়িয়ে পৌঁছে গিয়েছিলেন ২৪ বিলিয়নে, কিন্তু তার পরের বছরে ব্যবসায় ক্ষতি হওয়ায় তা পৌঁছে যায় ১১ বিলিয়নে। চিনকে হারিয়ে উঠে আসেন এক ভারতীয় সাবিত্রী জিন্দল।

    এই শীর্ষ স্থানে পৌঁছে যেতে তাঁকে ব্যবসায় লাভের পরিমাণ বাড়াতে হয়েছে প্রায় তিনগুণ। তাঁর প্রাথমিক সম্পদের পরিমাণ ছিল ৪.৮ বিলিয়ন মার্কিন ডলার। সেটিই কয়েক বছরের মধ্যে তিনি পরিণত করেছিলেন বিপুল পরিমাণে। তাঁর সম্পদের পরিমাণ দাঁড়িয়েছিল ১৭.৭ বিলিয়ন ডলার। এর আগে ২০১৮ থেকে ২০২০ সাল পর্যন্ত প্রতি বছর তাঁর ক্ষতির পরিমাণ বেড়েছিব লাফিয়ে লাফিয়ে, কিন্তু ভাগ্য ফিরল পরেই।

    আরও পড়ুন: 'ইডি-CBI-এর কাছে সব তথ্য পাঠাচ্ছেন কুণাল ঘোষ', বিস্ফোরক দাবি সৌমিত্র খাঁ'র! তুমুল চাঞ্চল্য

    আরও পড়ুন: 'আমি জানতাম দিদি আমার পাশে দাঁড়াবে', মমতার মন্তব্যে যেন প্রাণ ফিরে পেলেন 'কেষ্ট'

    বর্তমানে, এই অগাস্ট মাসে দাঁড়িয়ে তাঁর মোট সম্পদের পরিমাণ ১৮ বিলিয়ন মার্কিন ডলার। তাঁর স্টিল প্রস্তুতকারক সংস্থার সঙ্গেই কাজ করছিল জিন্দলগ্রুপ যাঁরা শক্তি ক্ষেত্র ও ধাতব বাণিজ্যে সাফল্যের চূডান্ত ধাপে পৌঁছয়। আপাতত এই সংস্থাটি ভারতের তৃতীয় বৃহত্তম একটি সংস্থা, তাঁর বাণিজ্য এখন ছড়িয়ে আছে সিমেন্ট, শক্তি ও পরিকাঠামো ক্ষেত্রেও।

    Published by:Uddalak B
    First published:

    Tags: Richest Indian Woman

    পরবর্তী খবর