Home /News /business /
Pre-Approved Loan-র অফার পেয়েছেন? এই গুরুত্বপূর্ণ বিষয় না জেনে সিদ্ধান্ত নিলে বড় ঝুঁকি হবে

Pre-Approved Loan-র অফার পেয়েছেন? এই গুরুত্বপূর্ণ বিষয় না জেনে সিদ্ধান্ত নিলে বড় ঝুঁকি হবে

যখন ব্যাঙ্কগুলো নিজের থেকে ঋণ দেওয়ার জন্য কোনও ব্যক্তির সঙ্গে যোগাযোগ করে, তখন এটিকে প্রি-অ্যাপ্রুভড লোন বলা হয়।

  • Share this:

#নয়াদিল্লি: আর্থিক সংকট দেখা দিলে ‘ঋণ’ বা ‘লোন’ একটি গুরুত্বপূর্ণ বিষয় হয়ে ওঠে। মানুষ সাধারণত ব্যবসা করার জন্য, বাড়ি বা গাড়ি কেনার জন্য লোন নিয়ে থাকে। এক দিকে যেমন লোন পাওয়ার জন্য অনেক গ্রাহককে বারবার ব্যাঙ্কে যেতে হয়, অন্য দিকে আবার কিছু কিছু গ্রাহককে ঋণ দেওয়ার জন্য ব্যাঙ্কগুলো নিজেরাই এগিয়ে আসে। সাধারণ ভাবে যে কোনও ব্যাঙ্ক এমন গ্রাহকদের লোন দিতে চায়, যাঁরা সময়মতো ঋণের কিস্তি পরিশোধ করে বা করতে পারবে। আর ব্যাঙ্ক বিশ্বাস করে যে, আর্থিক ভাবে শক্তিশালী এবং সচেতন গ্রাহকেরা সময়মতো ঋণের কিস্তি পরিশোধ করে থাকে। যাঁদের আর্থিক অবস্থা ভাল, অনেক ব্যাঙ্ক নিজে থেকে ঋণ দেওয়ার জন্য তাঁদের কাছে যায়। যখন ব্যাঙ্কগুলো নিজের থেকে ঋণ দেওয়ার জন্য কোনও ব্যক্তির সঙ্গে যোগাযোগ করে, তখন এটিকে প্রি-অ্যাপ্রুভড লোন (Pre-Approved Loan) বলা হয়।

আরও পড়ুন Multibagger Stock: এই মাল্টিব্যাগার স্টক এক বছরে দিয়েছে বাম্পার রিটার্ন! আপনার পোর্টফোলিওতে কি রয়েছে এই শেয়ার?

এখন প্রশ্ন হল এই প্রি-অ্যাপ্রুভড লোন-এর অফারটি আসলে কী রকম?

এই ধরনের লোন কি নেওয়া উচিত?

এই বিষয়ে কীভাবে সিদ্ধান্ত নেওয়া যাবে?

সেই বিষয়েই বিস্তারিত আলোচনা করে নেওয়া যাক।

প্রি-অ্যাপ্রুভড লোন (Pre-Approved Loan) কী? যদি কাউকে ব্যাঙ্ক প্রি-অ্যাপ্রুভড (Pre-Approved Loan) অফার করে, তাহলে এর অর্থ হল যে, ব্যাঙ্ক সেই গ্রাহকের সম্পর্কে সব তথ্যই জানে। প্রি-অ্যাপ্রুভজ লোনের অধীনে ব্যাঙ্কগুলি সাধারণত ঋণগ্রহীতার ক্রেডিট স্কোর এবং তাঁর আয় সম্পর্কে আগেই জেনে নেয়। যদিও এই সব জানা সত্ত্বেও লোন পরিশোধ করার ক্ষমতা এবং বর্তমান আয়ের অবস্থা যাচাই করার জন্য ঋণগ্রহীতার সর্বশেষ আয়ের প্রমাণের এবং আইটিআর বা আয়কর রিটার্ন ফাইলের মতো নথির প্রয়োজন হতে পারে ব্যাঙ্কগুলির।

প্রি-অ্যাপ্রুভড লোনের অধীনে হোম লোন, গাড়ি অথবা বাইক লোন এবং ব্যক্তিগত লোনের অফার দেওয়া হয়। তবে এই বিষয়ে সতর্ক থাকা উচিত। প্রায়শই প্রি-অ্যাপ্রুভড লোনের নামে জালিয়াতির ঘটনা ঘটে থাকে। সাধারণত যাঁদের আর্থিক অবস্থা ভালো, তাঁদের কাছেই প্রি-অ্যাপ্রুভড লোনের অফার আসার সম্ভাবনা সবথেকে বেশি থাকে। প্রি-অ্যাপ্রুভড লোন বেশির ভাগ সময় এমন ব্যক্তিদের অফার করা হয়, যাঁদের উচ্চ ক্রেডিট স্কোর, জিরো লোন ডিফল্টের ইতিহাস অথবা আইটিআর অনুযায়ী আয়ের পরিমাণ বেশি হয়।

আরও পড়ুন Akash Ambani | Reliance Jio: রিলায়েন্স জিও বোর্ডের নতুন চেয়ারম্যান আকাশ আম্বানি

যে-কোনও লোন অফারের বিষয়ে প্রথমে বিস্তারিত জানা বাঞ্ছনীয়: ব্যাঙ্ক অথবা আর্থিক প্রতিষ্ঠানগুলি সাধারণত গ্রাহকদের বিভিন্ন মাধ্যমে যেমন- এসএমএস, হোয়াটসঅ্যাপ মেসেজ, ই-মেল মারফত অফারের বিষয়ে জানাতে পারে। এমনকী গ্রাহকদের মোবাইল বা অনলাইন ব্যাঙ্কিং প্ল্যাটফর্মের মাধ্যমেও অফার সম্পর্কে জানানো হতে পারে। এছাড়া ব্যাঙ্কের গ্রাহক সহায়তা দল কল করে গ্রাহককে এই অফার সম্পর্কে জানাতে পারে। তবে অনলাইনে একটি লোন এগ্রিগেটরের মাধ্যমেও সমস্ত প্রি-অ্যাপ্রুভড লোন অফার জানা যেতে পারে।

Published by:Pooja Basu
First published:

Tags: Bank Loan, Easy Loan, Pre-approved Loan

পরবর্তী খবর