Home /News /business /
PM Narendra Modi: MSME-দের জন্য ৬০০০ কোটির RAMP প্রকল্প চালু করলেন প্রধানমন্ত্রী; জানুন বিস্তারিত!

PM Narendra Modi: MSME-দের জন্য ৬০০০ কোটির RAMP প্রকল্প চালু করলেন প্রধানমন্ত্রী; জানুন বিস্তারিত!

PM Narendra Modi Starts RAMP Scheme for MSME

PM Narendra Modi Starts RAMP Scheme for MSME

RAMP Scheme for MSME: MSME, ক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগের ক্ষেত্রে কর্মক্ষমতা বৃদ্ধি এবং ত্বরান্বিত করার উদ্দেশ্যেই এই ব্যবস্থা।

  • Share this:

#নয়াদিল্লি: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) চালু করলেন ছ’হাজার কোটি টাকার RAMP প্রকল্প। MSME, ক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগের ক্ষেত্রে কর্মক্ষমতা বৃদ্ধি এবং ত্বরান্বিত করার উদ্দেশ্যেই এই ব্যবস্থা। এর সঙ্গেই প্রধানমন্ত্রী পণ্য ও পরিষেবার রফতানিকে উৎসাহিত করার জন্য 'প্রথমবারের রফতানিকারক MSME রফতানিকারকদের সক্ষমতা বৃদ্ধি' (CBFTE) প্রকল্পও চালু করেছেন।

আরও পড়ুন- তেলেঙ্গানার রান্না খাওয়ার ইচ্ছা প্রধানমন্ত্রীর! ২৫-৩০ রকম পদ রান্না করছেন কে?

MSME-দের সম্বোধন করে প্রধানমন্ত্রী বলেন যে, কেন্দ্র ক্ষুদ্র উদ্যোক্তাদের উৎসাহিত করতে প্রয়োজনীয় নীতি প্রণয়ন ও উপযুক্ত পদক্ষেপের জন্য প্রস্তুত। তিনি বলেন, এই উদ্যোক্তারা সরকারের ‘স্বনির্ভর ভারত’ প্রকল্পে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন। 'উদ্যমী ভারত' অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে প্রধানমন্ত্রী ছোট উদ্যোক্তাদেরকে GEM (সরকারি ই-মার্কেটপ্লেস) পোর্টালে নিবন্ধন করার উপর জোর দেন। আসলে এটি একটি সরকারি উদ্যোগ, যেখানে সরকারকে পণ্য সরবরাহের জন্য কেনাবেচা করা হয়।

RAMP স্কিম কী? RAMP স্কিমের উদ্দেশ্য হল বাজার এবং ঋণের মধ্যে যোগাযোগ উন্নত করা। সেই সঙ্গে, এই প্রকল্পে কেন্দ্র ও রাজ্যে প্রতিষ্ঠান এবং ক্ষমতাকে শক্তিশালী করা, কেন্দ্র-রাজ্য সম্পর্ক এবং অংশীদারিত্বের উন্নতি, বিলম্বে অর্থ প্রদানের সমস্যাগুলি সমাধান করা এবং MSME-গুলিকে পরিবেশগত ভাবে সচেতন করার উদ্দেশ্যও অন্তর্ভুক্ত রয়েছে।

স্বনির্ভর ভারতের জন্য MSME অপরিহার্য প্রধানমন্ত্রী বলেন, ‘স্বনির্ভর ভারতের জন্য MSME অপরিহার্য। MSME ক্ষেত্র গত আট বছরে একটি স্বনির্ভর ভারত গঠনে একটি বড় ভূমিকা পালন করেছে। আমি চাই আগামী এক সপ্তাহে GeM পোর্টালে এক কোটি নতুন নিবন্ধন হোক।’

আরও পড়ুন- সাপ, টিকটিকি, কাঁকড়া, মাছের নামকরণ হয়েছে উদ্ধব পুত্রের নামে! কে তেজস ঠাকরে?

প্রধানমন্ত্রী দাবি করেন যে, সরকার MSME সেক্টরকে শক্তিশালী করতে গত আট বছরে বাজেট ৬৫০ শতাংশের বেশি বাড়িয়েছে। প্রধানমন্ত্রীর মতে, ‘কোনও শিল্প যদি বড় হতে চায়, নিজেকে সম্প্রসারিত করতে চায়, তা হলে সরকার পাশে আছে। শুধু সমর্থন করাই নয়, নীতিতে প্রয়োজনীয় পরিবর্তনও আনা হচ্ছে।’ তিনি আরও বলেন, খাদি ও গ্রামোদ্যোগ প্রথমবার এক লাখ কোটি টাকারও বেশি ব্যবসা করেছে। গত আট বছরে খাদির বিক্রি চার গুণ বেড়েছে। প্রধানমন্ত্রী মোদী বলেন যে, কেন্দ্রীয় সরকারের MSME অর্থাৎ ক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগকে সর্বাধিক সমর্থন করছে।

প্রধানমন্ত্রীর কর্মসংস্থান সৃষ্টি কর্মসূচি তিনি ‘Prime Minister's Employment Generation Programme’ (PMEGP) নামে নতুন প্রকল্পও চালু করেছেন। এর মধ্যে রয়েছে উৎপাদন খাতে সর্বাধিক প্রকল্প ব্যয় ২৫ লক্ষ থেকে ৫০ লক্ষ টাকা এবং পরিষেবা খাতে ১০ লক্ষ থেকে ২০ লক্ষ টাকায় উন্নীত করা।

Published by:Madhurima Dutta
First published:

Tags: MSME, PM Narendra Modi

পরবর্তী খবর