Home /News /business /

PM Kisan Samman Nidhi Yojana: প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার ১০ নম্বর কিস্তি তৈরি, কীভাবে টাকা পাবেন

PM Kisan Samman Nidhi Yojana: প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার ১০ নম্বর কিস্তি তৈরি, কীভাবে টাকা পাবেন

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Naremdra Modi) কিষান সম্মান নিধি (PM Kisan Samman Nidhi Yojana) যোজনার ১০ নম্বর কিস্তির টাকা সরাসরি কৃষকদের (Farmer) ব্যাঙ্ক অ্যাকাউন্টে ঢুকে যাবে ১৫ ডিসেম্বর থেকে ২৫ ডিসেম্বরের মধ্যে।

  • Share this:

#নয়াদিল্লি: প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার (PM Kisan Samman Nidhi Yojana) প্রাপকদের জন্য রয়েছে সুখবর। মোদি সরকার প্রকাশ করেছে প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার ১০ নম্বর কিস্তির বেনিফিসিয়ারি লিস্ট। মিডিয়া রিপোর্ট অনুযায়ী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Naremdra Modi) কিষান সম্মান নিধি  (PM Kisan Samman Nidhi Yojana) যোজনার ১০ নম্বর কিস্তির টাকা সরাসরি কৃষকদের (Farmer) ব্যাঙ্ক অ্যাকাউন্টে ঢুকে যাবে ১৫ ডিসেম্বর থেকে ২৫ ডিসেম্বরের মধ্যে। কারণ এই সময়ের মধ্যেই কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ট্রান্সফার করা হবে প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার ১০ নম্বর কিস্তির টাকা (Money)। কেন্দ্রীয় সরকারের তরফে প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার ১০ নম্বর কিস্তি প্রাপকদের লিস্ট প্রকাশ করা হয়েছে।

ছোট এবং ক্ষুদ্র কৃষকদের  (Farmer) সাহায্যের জন্য চালু করা হয়েছে প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা (PM Kisan Samman Nidhi Yojana) । এই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Naremdra Modi)  কিষান সম্মান নিধি যোজনার মাধ্যমে কৃষকদের ১ বছরে ৩টি কিস্তির মাধ্যমে ৬০০০ টাকার আর্থিক সাহায্য করা হয়। প্রতি ৪ মাস অন্তর সরাসরি কৃষকদের অ্যাকাউন্টে ২,০০০ টাকা করে ট্রান্সফার করা হয়। কেন্দ্রীয় সরকারের তরফে এখনও পর্যন্ত কৃষকদের অ্যাকাউন্টে ৯টি কিস্তির টাকা ট্রান্সফার করা হয়েছে। এখন ১০ নম্বর কিস্তির টাকা  (Money) কৃষকদের  (Farmer) অ্যাকাউন্টে ট্রান্সফার করা হবে ডিসেম্বর মাসে।

আরও পড়ুন - Women In Pakistan: ভিড়ের মধ্যেই চার মহিলাকে করা হল নগ্ন, মারতে মারতে করা হল ভাইরাল ভিডিও

দেশের ১১.৩৭ কোটি কৃষকের অ্যাকাউন্টে ঢুকে গিয়েছে টাকা-

কেন্দ্রীয় সরকার আগের বছর ২০২০ সালের ২৫ ডিসেম্বর প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার টাকা ট্রান্সফার করেছিল। এখনও পর্যন্ত কেন্দ্রীয় সরকার প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনায় দেশের প্রায় ১১.৩৭ কোটির বেশি কৃষকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরাসরি প্রায় ১.৫৮ লাখ কোটি টাকার বেশি ট্রান্সফার করেছে। এখন কেন্দ্রীয় সরকারের তরফে প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার ১০ নম্বর কিস্তি প্রাপক কৃষকদের লিস্ট প্রকাশ করা হয়েছে।

আরও পড়ুন - Panchang 8 December: পঞ্জিকা ৮ ডিসেম্বর: দেখে নিন নক্ষত্রযোগ, শুভ মুহূর্ত, রাহুকাল এবং দিনের অন্য লগ্ন!

এক নজরে দেখে নেওয়া যাক প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার ১০ নম্বর কিস্তির লিস্ট দেখার উপায়-

স্টেপ ১ - প্রথমেই ওপেন করতে হবে প্রধানমন্ত্রী কিষানের (PM Kisan) অফিসিয়াল ওয়েবসাইট - https://pmkisan.gov.in/

স্টেপ ২ - এর পর সেখানে ডানদিকে দেখা যাবে ফার্মার কর্নারের (Farmers Corner) অপশন। সেটি সিলেক্ট করতে হবে।

স্টেপ ৩ - এর পর সেখান থেকে বেনিফিসিয়ারি লিস্টের (Beneficiary List) অপশনে ক্লিক করতে হবে। এবার একটি নতুন পেজ খুলে যাবে।

স্টেপ ৪ - এর পর সেই নতুন পেজে রাজ্য, জেলা, উপ-জেলা, ব্লক, গ্রামের ডিটেলস ইত্যাদি এন্টার করতে হবে।

স্টেপ ৫ - এর পর ক্লিক করতে হবে গেট রিপোর্ট (Get Report) অপশনে। এখানেই প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার সকল কিস্তি প্রাপকদের নামের লিস্ট দেখতে পাওয়া যাবে।

Published by:Debalina Datta
First published:

Tags: Farmer, Money, Narendra Modi, PM Kisan Samman Nidhi Yojana

পরবর্তী খবর