Home /News /business /
Paytm Fixed Deposit: ব্যাঙ্ক-পোস্ট অফিস তো রইলই, এবার ফিক্সড ডিপোজিট খুলুন Paytm-এ, ভরপুর লাভের সুযোগ

Paytm Fixed Deposit: ব্যাঙ্ক-পোস্ট অফিস তো রইলই, এবার ফিক্সড ডিপোজিট খুলুন Paytm-এ, ভরপুর লাভের সুযোগ

Paytm Fixed Deposit Benefits

Paytm Fixed Deposit Benefits

Fixed Deposit with Paytm Payments Bank: গ্রাহক তাঁর সেভিংস অ্যাকাউন্টের ভিত্তিতেই এই অ্যাকাউন্ট খুলতে পারেন। কিন্তু এই FD-র কোনও মেয়াদ (Maturity) সীমা নেই।

  • Share this:

গত কয়েক বছরে ভারতে এক নতুন ব্যাঙ্কিং মডেলের ধারণা গড়ে উঠেছে। আর তাতে সায় রয়েছে RBI-এর। এ ধরনের ব্যাঙ্ককে বলা হচ্ছে ‘পেমেন্টস ব্যাঙ্ক’ (Payments Bank)। লেনদেনের চাহিদা পূরণ করতেই এ ধরনের ব্যাঙ্ক গড়ে তোলা হচ্ছে। এই মুহূর্তে ভারতে প্রায় ৬টি পেমেন্ট ব্যাঙ্ক কাজ করছে। তবে শুরুতে ৮টি পেমেন্ট ব্যাঙ্ক তৈরি হয়েছিল। তার মধ্যে দু’টি বন্ধ হয়ে গিয়েছে। নতুন ধরনের পরিকাঠামো এবং চেহারা নিয়ে কাজ করে বলেই এই সব ব্যাঙ্কের থেকে প্রচলিত বাণিজ্যিক ব্যাঙ্কগুলির পরিসর আলাদা।

আরও পড়ুন- বিজেপির সঙ্গে জোটে অস্বস্তিতে ছিলেন নীতীশ, দাবি প্রাক্তন সঙ্গী প্রশান্ত কিশোরের!

পেমেন্ট ব্যাঙ্কের কাজে বেশ কিছু সীমাবদ্ধতাও রয়েছে। এই সব ব্যাঙ্কে একটি নির্দিষ্ট সংখ্যক টাকাই জমা করা যায়। যেমন, এই মুহূর্তে এ ধরনের ব্যাঙ্কে কোনও গ্রাহক ২ লক্ষ টাকা পর্যন্ত জমা করতে পারেন। কিন্তু গ্রহককে ঋণ দেওয়ার ক্ষমতা পেমেন্ট ব্যাঙ্কগুলির নেই। তারা ক্রেডিট কার্ডও দিতে পারে না। কিন্তু ডেবিট কার্ড দেওয়ার ক্ষমতা দেওয়া হয়েছে এই সংস্থাগুলিকে। মোবাইল বা অনলাইন ব্যাঙ্কিংয়ের পাশাপাশি ATM থেকে টাকা তোলার সুবিধা পাওয়া যায় এই ডেবিট কার্ডের মাধ্যমে।

আপাতত ভারতে চালু ৬টি পেমেন্ট ব্যাঙ্কের মধ্যে অন্যতম হল পেটিএম (Paytm) পেমেন্ট ব্যাঙ্ক। এই ব্যাঙ্কেই চালু হয়েছে স্থায়ী আমানতের (Fixed Deposit/FD) সুবিধা। গ্রাহক তাঁর সেভিংস অ্যাকাউন্টের ভিত্তিতেই এই অ্যাকাউন্ট খুলতে পারেন। কিন্তু এই FD-র কোনও মেয়াদ (Maturity) সীমা নেই। ফলে একই সঙ্গে এতে কোনও টাকা তুলে ফেলার ক্ষেত্রেও কোনও সময়সীমার নিষেধাজ্ঞা বা শর্ত নেই।

আরও পড়ুন- "২০১৪ তে জিতলে কি ২০২৪ এও জিতবেন?" শপথ নিয়েই নরেন্দ্র মোদিকে চ্যালেঞ্জ নীতীশের!

যে হেতু এ ধরনের পেমেন্ট ব্যাঙ্কগুলি আইনত ২ লক্ষ টাকার উপর জমা রাখতে পারে না। তাই কোনও গ্রাহকের জমা আমানত ২ লক্ষ টাকার উপর হয়ে গেলে পেটিএম পেমেন্ট ব্যাঙ্ক ওই গ্রাহকের সঞ্চিত অর্থ FD হিসেবে জমা করে রাখে। এতে তাদের সহায়ক হচ্ছে IndusInd ব্যাঙ্ক। পেটিএম-এর সঙ্গে ইন্ডাসইন্ডের অংশীদারিত্ব রয়েছে।

এক নজরে দেখে নেওয়া যাক কেমন সুবিধা মিলতে পারে!

মেয়াদ (Maturity Period)- ৩৬৫ দিন

মেয়াদ শেষে সুদের হার (Interest on Maturity)- ৫.৫ শতাংশ

স্বয়ংক্রিয় পুনর্নবীকরণ (Auto Renewal)- মেয়াদ শেষে

প্রাপ্তি (Redemption)- তৎক্ষণাৎ

মেয়াদপূর্তির আগে টাকা তুললে জরিমানা- নেই

গ্রাহক নিজেই ‘Auto-Create Fixed Deposit’ অপশনে গিয়ে ফিক্সড ডিপোজিট খুলতে পারবেন।

Published by:Madhurima Dutta
First published:

Tags: Fixed Deposits, Paytm, Paytm Payments Bank

পরবর্তী খবর