• Home
  • »
  • News
  • »
  • business
  • »
  • এক দিনেই রেকর্ড আয়! বিলিওনিয়ার ফাল্গুনীর Nykaa গড়ার গল্প আশা জোগাচ্ছে মহিলা উদ্যোক্তাদের

এক দিনেই রেকর্ড আয়! বিলিওনিয়ার ফাল্গুনীর Nykaa গড়ার গল্প আশা জোগাচ্ছে মহিলা উদ্যোক্তাদের

Falguni Nayar

Falguni Nayar

Nykaa CEO Falguni Nayar: জেনে নেওয়া যাক কে এই মহিলা উদ্যোক্তা, জেনে নেওয়া যাক কেমন ছিল তাঁর শুরুর দিকের যাত্রা পথ।

  • Share this:

#নয়াদিল্লি: গত বুধবারই শেয়ারের তালিকাভুক্তির পর দেশের অন্যতম জনপ্রিয় বিউটি প্রোডাক্টের ব্র্যান্ড Nykaa-র প্রাপ্তি প্রায় আকাশ ছুঁয়েছে। এই মুহূর্তে Nykaa-র শেয়ারের দাম বেড়ে হয়েছে প্রায় দ্বিগুণ। Nykaa-র এই উত্তরণ কিন্তু আশা জোগাচ্ছে আমাদের দেশের মহিলা উদ্যোক্তাদের। কেন? কারণ Nykaa-র এ হেন উন্নতির পিছনে রয়েছেন এক অক্লান্ত পরিশ্রমরত মহিলা ব্যবসায়ী।

Nykaa-র সহ-প্রতিষ্ঠাতা ফাল্গুনী নায়ার (Falguni Nayar) এই মুহূর্তে ভারতের অন্যতম ধনী মহিলা উদ্যোক্তা। ফাল্গুনী এবং তাঁর পরিবারের শেয়ারের মূল্য এখন $৬.৫ বিলিয়নেরও বেশি। স্বভাবতই ফাল্গুনীকে নিয়ে উদ্যোক্তা মহলে জল্পনা তুঙ্গে। আসুন পরিচয় করে নেওয়া যাক তাঁর সঙ্গে, জেনে নেওয়া যাক কে এই মহিলা উদ্যোক্তা, জেনে নেওয়া যাক কেমন ছিল তাঁর শুরুর দিকের যাত্রা পথ।

আরও পড়ুন- Bank Of Baroda Q2 Results: প্রকাশ্যে পরিসংখ্যান, দ্বিতীয় ত্রৈমাসিকে নেট ইন্টারেস্ট ইনকাম বাড়ল ব্যাঙ্ক অফ বরোদার

আইআইএম আহমেদাবাদের (IIM Ahmedabad) একজন স্নাতক হিসেব ফাল্গুনীর শুরুটা ছিল অন্য আর পাঁচটা সাধারণ চাকরিজীবীর মতোই। স্নাতক হওয়ার পর ফাল্গুনী চাকরি নিয়েছিলেন ম্যানেজমেন্ট কনসালটিং ফার্ম এএফ ফার্গুসন অ্যান্ড কোম্পানিতে (AF Ferguson and Co)। সেখান থেকে কাজ ছেড়ে যোগ দেন অন্য আরেকটি ফার্ম কোটাক মাহিন্দ্রা ক্যাপিটাল কোং লিমিটেডে (Kotak Mahindra Capital Co. Ltd.)। কিন্তু তাঁর ব্যবসায়ী বাবা সব সময়ই ফাল্গুনীকে জীবনে অনুপ্রেরণা দিয়ে এসেছেন। ফাল্গুনী নিজেই নিজের প্রতিজ্ঞা করেছিলেন বছর পঞ্চাশের মধ্যে একটি ব্যবসা শুরু করবেন। সেই মতো ২০১২ সালে ৫০ বছর বয়সেই শুরু হয় Nykaa। প্রথম দিকে খুচরা ব্যবসা, টেকনোলজি, বিউটি বা ফ্যাশনে সম্পর্কে তাঁর কোনও অভিজ্ঞতা ছিল না। কিন্তু সেই জেদি মেয়ে স্বপ্ন পূরণ করতে পিছ-পা হননি এতটুকু।

Nykaa-তে প্রথম দিকে মূলত বিউটি এবং হেলথ সংক্রান্ত প্রডাক্টস রাখা হত। যদিও ২০১২ সালে অনলাইনে বিউটি প্রডাক্টস কেনার ব্যাপারে গ্রাহকরা তততা আগ্রহ দেখাতেন না। তবে Nykaa-র দেওয়া উচ্চ মূল্যের বিলাসবহুল প্রডাক্টস খুব কম সময়ই অনলাইনে ক্রেতাদের কাছে গ্রহণযোগ্য হয়ে ওঠে। প্রাথমিক ভাবে কোম্পানির দৈনিক অর্ডার আসত বড় জোর ২০টি। বর্তমানে Nykaa-র দৈনিক অর্ডার প্রায় ৭০,০০০ ছাড়িয়ে যায়।

আরও পড়ুন- পাকিস্তান ক্রিকেট বোর্ড এ কী ট্যুইট করল ! ক্রিকেটপ্রেমীরা হেসেই অস্থির

নায়ার এবং তাঁর পরিবারের আইপিওর আগে Nykaa-তে ৫৪.২৫% শেয়ারের মালিকানায় ছিল, চারটি পারিবারিক ট্রাস্ট- সঞ্জয় নায়ার ফ্যামিলি ট্রাস্ট, ফাল্গুনী নায়ার ফ্যামিলি ট্রাস্ট, অদ্বৈত নায়ার ফ্যামিলি ট্রাস্ট এবং আনচিত নায়ার ফ্যামিলি ট্রাস্ট মাধ্যমে। সঞ্জয় নায়ার ফ্যামিলি ট্রাস্ট আইপিওতে ১২০ মিলিয়ন শেয়ারের মধ্যে ৪.৮ মিলিয়ন শেয়ার বিক্রি করেছে।

Published by:Siddhartha Sarkar
First published: