Home /News /business /
Jan Samarth Portal: জন সমর্থ পোর্টাল চালু করলেন প্রধানমন্ত্রী! একই প্ল্যাটফর্মে মিলবে ক্রেডিট সংক্রান্ত সব প্রকল্পের সুবিধা

Jan Samarth Portal: জন সমর্থ পোর্টাল চালু করলেন প্রধানমন্ত্রী! একই প্ল্যাটফর্মে মিলবে ক্রেডিট সংক্রান্ত সব প্রকল্পের সুবিধা

ফাইল ছবি

ফাইল ছবি

এতে সরকারি প্রকল্পের আওতায় ঋণ নেওয়া আগের তুলনায় অনেকটাই সহজ হবে বলে মনে করা হচ্ছে।

  • Share this:

#নয়াদিল্লি: কেন্দ্রীয় সরকারের বিভিন্ন প্রকল্পের সুবিধে পেতে এতদিন ধরে জনসাধারণকে ভিন্ন ভিন্ন পোর্টালের মাধ্যমে আবেদন করতে হত। এবার থেকে নিয়ম বদলে গেল। একটি পোর্টালের মাধ্যমেই একাধিক প্রকল্পের সুবিধে পাবেন সাধারণ মানুষ।

গত সোমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) ক্রেডিট-লিঙ্ক সরকারি প্রকল্পগুলির জন্য একটি কমন পোর্টাল 'জন সমর্থ' (Jan Samarth) চালু করেছেন। এতে সরকারি প্রকল্পের আওতায় ঋণ নেওয়া আগের তুলনায় অনেকটাই সহজ হবে বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন: এলআইসি আইপিও-তে বিনিয়োগকারীদের জন্য ধাক্কা ! লাগাতার পড়ছে শেয়ারের মূল্য চলতি সপ্তাহে মিনিস্ট্রি অফ ফিনান্স ও কর্পোরেট অ্যাফেয়ার্স (Ministry of Finance and Corporate Affairs) বিষয়ক আইকনিক সপ্তাহ উদযাপনের অনুষ্ঠান সমাপ্ত হয়েছে। ওই অনুষ্ঠান উদ্বোধন করার পরে মাননীয় প্রধানমন্ত্রী একই সঙ্গে জন সমর্থ পোর্টাল চালু করেন এবং একটি নতুন কয়েন সিরিজও প্রকাশ করেন। এই জন সমর্থ পোর্টালের মূল উদ্দেশ্য হল নাগরিকদের জন্য সমস্ত স্কিমগুলিকে একই প্ল্যাটফর্মে নিয়ে আসা এবং ডিজিটাল মাধ্যম ব্যবহার করে আরও বেশি সংখ্যক মানুষের কাছে আরও সহজ ভাবে স্কিমের সুবিধে পৌঁছে দেওয়া। এই পোর্টাল সমস্ত ক্রেডিট সংক্রান্ত সরকারি প্রকল্পগুলির জন্য একটি কমন পোর্টাল হিসেবে বিবেচিত হবে। আরও পড়ুন: সবচেয়ে ভুলো-মনের শহর কোনটা? জন্মদিনের কেক থেকে বাঁশি- উবের প্রকাশ করল যাত্রীদের হারানো জিনিসের তালিকা

এই উপলক্ষে সোমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন যে, বিশ্বের একটি বড় অংশের মানুষ আশা করেন যে ভারত সমস্ত সমস্যার সমাধান করতে সক্ষম হবে। এমনটা মনে করা সম্ভব হয়েছে কারণ গত ৮ বছরে, কেন্দ্র সরকার ভারতীয় জনসাধারণের বিশ্বাস, ইচ্ছাশক্তি ও আত্মনির্ভরতার উপর আস্থা রেখেছে এবং দেশের সামগ্রিক বিকাশে জনসাধারণকে সম্মিলিত ভাবে অংশ গ্রহণে তৎপর করেছে।

জন সমর্থন পোর্টাল সম্পর্কে বলতে গিয়ে প্রধানমন্ত্রী বলেছিলেন যে বিভিন্ন ওয়েবসাইটের পরিবর্তে এখন সাধারণ মানুষ কেন্দ্রীয় সরকারের একটি মাত্র ওয়েবসাইটের মাধ্যমেই যাবতীয় সুবিধে পাবেন। এই দিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণও (Nirmala Sitharaman)। তিনি জানিয়েছেন যে, ১২টি সরকারি প্রকল্পকে আপাতত জন সমর্থ পোর্টালের আওতায় আনা হচ্ছে।

প্রসঙ্গত জানিয়ে রাখা ভালো যে, ঋণগ্রহীতাদের ছাড় প্রদানের জন্য কেন্দ্রীয় সরকার ২০১৮ সালে বিভিন্ন ঋণ সম্পর্কিত প্রকল্পের জন্য একটি পোর্টাল http://psbloansin59minutes.com চালু করেছিল। এর মধ্যে রয়েছে এমএসএমই, হোম লোন, পরিবহন এবং ব্যক্তিগত লোন। এই পোর্টালের সাহায্যে এমএসএম এবং অন্যান্য ক্ষেত্রে ঋণগ্রহীতারা মাত্র ৫৯ মিনিটের বিভিন্ন সরকারি ব্যাঙ্কের দ্বারা ঋণ পেতে সক্ষম হবেন।

First published:

Tags: Narendra Modi, Nirmala Sitharaman

পরবর্তী খবর