Home /News /business /

Narendra Modi Government Scheme: দিনে ২ টাকা দিয়ে বছরে ৩৬ হাজার! কাদের জন্য এই পেনশন প্রকল্প কেন্দ্রের?

Narendra Modi Government Scheme: দিনে ২ টাকা দিয়ে বছরে ৩৬ হাজার! কাদের জন্য এই পেনশন প্রকল্প কেন্দ্রের?

দারুণ প্রকল্প কেন্দ্রের

দারুণ প্রকল্প কেন্দ্রের

Narendra Modi Government Scheme: এই পেনশন প্রকল্পের অধীনে রাস্তার বিক্রেতা থেকে শুরু করে রিক্সাচালক, ঝাড়ুদার, নির্মাণ শ্রমিক এবং অসংগঠিত ক্ষেত্রের সঙ্গে যুক্ত সমস্ত শ্রমিকদের পেনশনের ব্যবস্থা করা হয়েছে।

  • Share this:

#নয়াদিল্লি: দেশের অসংগঠিত ক্ষেত্রের সঙ্গে কোটি কোটি মানুষ যুক্ত। তাঁদের অবসরকাল সুনিশ্চিত করতে কেন্দ্রীয় সরকার এনেছে প্রধানমন্ত্রী শ্রম যোগী মানধন যোজনা (Pradhan Mantri Shram Yogi Maandhan)। এই প্রকল্পের অধীনে রাস্তার বিক্রেতা থেকে শুরু করে রিক্সাচালক, ঝাড়ুদার, নির্মাণ শ্রমিক এবং অসংগঠিত ক্ষেত্রের সঙ্গে যুক্ত সমস্ত শ্রমিকদের পেনশনের ব্যবস্থা করা হয়েছে।

প্রধানমন্ত্রী শ্রম যোগী মানধন যোজনায় দিনে ২ টাকা দিয়ে বার্ষিক ৩৬ হাজার টাকা পেনশন পাওয়া যায়। অর্থাৎ মাসিক ৩ হাজার টাকা করে মিলবে। দেশে প্রায় ৪২ কোটি অসংগঠিত ক্ষেত্রের শ্রমিক রয়েছেন। তাঁরা প্রত্যেকেই এই প্রকল্পের সুবিধা পাবেন।

এই প্রকল্পের গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হল, ৬০ বছর বয়সের পর প্রধানমন্ত্রী শ্রম যোগী মানধন যোজনার গ্রাহক মাসিক ন্যূনতম ৩ হাজার টাকা নিশ্চিত পেনশন পাবেন। পাশাপাশি পেনশন চলাকালীন গ্রাহক কোনও কারণে শেষনিঃশ্বাস ত্যাগ করলে তাঁর স্ত্রী ৫০ শতাংশ হারে পারিবারিক পেনশন পাবেন।

কারা আবেদন করতে পারবেন?

অসংগঠিত ক্ষেত্রে কর্মরত ১৮ থেকে ৪০ বছর বয়সী শ্রমিক-কর্মচারী এই প্রকল্পের সুবিধা নিতে পারবেন। মাসিক ৫৫ টাকা থেকে ২০০ টাকা পর্যন্ত জমা করা যাবে। আবেদনকারীর বয়স ৬০ পূর্ণ হলে তিনি পেনশনের টাকা পাবেন। প্রতি মাসে পেনশনের টাকা সংশ্লিষ্ট ব্যক্তির অ্যাকাউন্টে জমা করা হবে।

আরও পড়ুন: নতুন বছরে ফের বিরাট খবর! শুধু সামান্য কাজ করলেই ফের কেন্দ্রীয় সরকারি কর্মীদের বেতন বাড়তে পারে?

১৮ বছর বয়সে যদি কেউ এই প্রকল্পের আওতায় প্রতিদিন ২ টাকা করে সঞ্চয় করলে ৬০ বছর পরে ওই ব্যক্তি বছরে ৩৬ হাজার টাকা পেনশন পেতে পারেন। যদি কেউ ৪০ বছর বয়স থেকে এই স্কিম শুরু করেন, তাহলে তাঁকে প্রতিমাসে ২০০ টাকা জমা দিতে হবে। ৬০ বছর বয়সের পরে পেনশন পাওয়া যাবে। প্রতিমাসে ৩ হাজার টাকার হিসেবে বছরে ৩৬ হাজার টাকা পেনশন মিলবে।

আবেদনের পদ্ধতি

১। আগ্রহী ব্যক্তিকে নিকটস্থ সিএসসি সেন্টারে যেতে হবে।

২। আবেদনকারীকে অবশ্যই আধার কার্ড, আইএফসিসি কোড-সহ জন ধন ব্যাঙ্ক অ্যাকাউন্টের বিস্তারিত, পাসবুক বা ব্যাঙ্ক স্টেটমেন্ট দিতে হবে। সরকার যাতে ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে মাসিক টাকা কেটে নিতে পারে সেই মর্মে ব্যাঙ্কের থেকে একটি সম্মতিপত্র লাগবে।

৩। সিএসসি পোর্টালে গিয়ে অনলাইনে এই প্রকল্পের জন্য আবেদন করতে হবে। ব্যাঙ্ক অ্যাকাউন্টের বিশদ বিবরণ, মোবাইল নম্বর, আধার কার্ডের বিস্তারিত দিয়ে ফর্ম পূরণ করতে হবে।

আরও পড়ুন: জানুয়ারি মাসে ১৬ দিন ছুটি! কবে কবে বন্ধ থাকবে ব্যাঙ্ক, রইল লিস্ট

এই স্কিমের জন্য শ্রম বিভাগের কার্যালয়, এলআইসি, ইপিএফও-এর অফিসে সহায়তা কেন্দ্র তৈরি করা হয়েছে। যেখানে গিয়ে কর্মীরা এই প্রকল্প সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। তাছাড়া সরকারের টোল ফ্রি ১৮০০২৬৭৬৮৮৮ নম্বরে ফোন করেও যাবতীয় তথ্য জানার বন্দোবস্ত আছে।

First published:

Tags: Narendra Modi Government, New Pension Scheme, Pension

পরবর্তী খবর