Home /News /business /
LIC Investment: ঝুঁকির খেলা হয়ে যাবে না তো এলআইসি আইপিও? দীর্ঘমেয়াদ নিয়ে কী বলছেন বিশেষজ্ঞরা?

LIC Investment: ঝুঁকির খেলা হয়ে যাবে না তো এলআইসি আইপিও? দীর্ঘমেয়াদ নিয়ে কী বলছেন বিশেষজ্ঞরা?

LIC Investment: lic ipo a long term play or should you bet for listing

LIC Investment: lic ipo a long term play or should you bet for listing

এলআইসি একটি দীর্ঘমেয়াদী খেলা; বিনিয়োগকারীদের তাঁদের তহবিল এবং ঝুঁকির প্রবণতা অনুযায়ী ইস্যুটির জন্য বিড করা উচিত।

  • Share this:

    #নয়াদিল্লি: লাইফ ইনস্যুরেন্স কর্পোরেশনের বা এলআইসি-র ইনিসিয়াল পাবলিক অফার বা আইপিও খুচরো বিনিয়োগকারীদের আকৃষ্ট করে চলেছে, যার মধ্যে রয়েছে কর্মচারী এবং পলিসি হোল্ডাররা, যাঁরা এখন পর্যন্ত ইস্যুটির জন্য শীর্ষ বিডারদের মধ্যে রয়েছেন৷ গ্রে মার্কেটে প্রিমিয়াম পতন, বিশ্ব বাজারে তীব্র বিক্রি, হার বৃদ্ধির উদ্বেগ এবং মুদ্রাস্ফীতির উদ্বেগ সত্ত্বেও এলআইসি তার আকর্ষণ ধরে রেখেছে। বেশিরভাগ বাজার বিশেষজ্ঞদের কথা অনুযায়ী,এলআইসি একটি দীর্ঘমেয়াদী খেলা;বিনিয়োগকারীদের তাঁদের তহবিল এবং ঝুঁকির প্রবণতা অনুযায়ী ইস্যুটির জন্য বিড করা উচিত। তবে শুধুমাত্র মুনাফা তালিকা সংক্রান্ত বিষয় নিয়ে বাজি ধরা উচিত নয়।

    জিওজিৎ ফিনান্সিয়াল সার্ভিসেসের চিফ ইনভেস্টমেন্ট স্ট্র্যাটেজিস্ট ভি কে বিজয়কুমার বলেছেন যে ভ্যালুয়েশন আকর্ষণীয় হওয়ায় কারণে এলআইসিতে তালিকাভুক্তি লাভ সম্ভব। মধ্যমেয়াদী সম্ভাবনাও ভালো দেখা যাচ্ছে বলেও জানান তিনি। তিনি আরও বলেন, “অন্যান্য অনেক স্টক এখন সংশোধনের পরে আকর্ষণীয় হয়ে গিয়েছে।“ এমনকী রিসার্চ রেলিগেয়ার ব্রোকিংয়ের ভাইস প্রেসিডেন্ট অজিত মিশ্র বলেন, বড় ইস্যুগুলি তালিকাভুক্ত লাভের জন্য নয়। দীর্ঘমেয়াদে ভালো কোম্পানিতে বিনিয়োগ করা উচিত এবং তাদের মধ্যে এলআইসি অন্যতম। এছাড়াও তিনি বলেন, “বাজারে হতাশাবাদ থাকা সত্ত্বেও যদি তহবিল অনুমতি দেয় তবে বিনিয়োগকারীদের এই ইস্যুতে সর্বাত্মকভাবে এগিয়ে যাওয়া উচিত কারণ মূল্যায়ন বিমার মুনাফার পক্ষে রয়েছে।“

    আরও পড়ুন - IPL 2022: কেকেআরকে বাঁশ দিল সিএসকে, দিল্লি বধ করে মাহিদের ‘বড়’ লাভ

    স্বস্তিকা ইনভেস্টমার্টের রিসার্চের প্রধান সন্তোষ মীনা বলেন, “এলআইসি-র মূল্যায়ন তালিকাভুক্ত কোম্পানিগুলোর তুলনায় কম। বিনিয়োগকারীদের অবশ্যই বুঝতে হবে যে বিমা একটি দীর্ঘমেয়াদী ব্যবসা এবং এই ইস্যুটি একটি দীর্ঘমেয়াদী খেলা।“ হেম সিকিউরিটিজের সিনিয়র রিসার্চ অ্যানালিস্ট আস্থা জৈন বলেন যে “ইস্যুটি ভালো সাড়া পাচ্ছে এবং আশা করা হচ্ছে যে তালিকায় হালকা লাভ হবে। যদিও চলমান সংশোধনের মধ্যে বিনিয়োগকারীদের তাঁদের প্রত্যাশা কম করা উচিত। আমরা পরামর্শ দেব যে বিনিয়োগকারীদের এলআইসি-র জন্য বিড করা উচিত কিন্তু এখন তাঁদের ঝুঁকি সম্পর্কেও সতর্ক হওয়ার সময়, কারণ বাজারের অবস্থা আগের মতো আর আকর্ষণীয় নেই।”

    প্রসঙ্গত, এলআইসি ভারতের বৃহত্তম বিমা প্রদানকারী কোম্পানি। এর আগে আশা করা হচ্ছিল যে সরকার ১২ থেকে ১৩ লক্ষ কোটি টাকায় বিমার মূল্য দেবে, কিন্তু তা সম্ভব হয়নি।

    Published by:Debalina Datta
    First published:

    Tags: Investment, LIC

    পরবর্তী খবর