Home /News /business /
LIC-র শেয়ারহোল্ডারদের জন্য সুখবর, গত এক বছরে বিশাল বৃদ্ধি কোম্পানির এমবেডেড ভ্যালুতে!

LIC-র শেয়ারহোল্ডারদের জন্য সুখবর, গত এক বছরে বিশাল বৃদ্ধি কোম্পানির এমবেডেড ভ্যালুতে!

LIC-র আইনে কিছু পরিবর্তনের ফলে হওয়া ফান্ড বিভাজনের কারণে ব্যাপক বৃদ্ধি পায় এমবেডেড ভ্যালু।

  • Share this:

#নয়াদিল্লি: দেশের সবচেয়ে বড় বিমা কোম্পানি LIC-র শেয়ারহোল্ডারদের জন্য সুখবর। গত এক বছরে ব্যাপক বৃদ্ধি পেয়েছে কোম্পানিটির এমবেডেড ভ্যালু। LIC বলেছে যে ২০২২ সালের মার্চ মাস পর্যন্ত ভারতীয় এমবেডেড ভ্যালু (IEV) ৫.৪১ লক্ষ কোটি টাকা হবে বলে অনুমান করা হয়েছিল। কোম্পানি একটি রেগুলেটরি ফাইলিংয়ে বলেছে যে ২০২২ সালের ৩১ মার্চ পর্যন্ত LIC-র এমবেডেড ভ্যালু হয়েছে ৫৪১৪৯২ কোটি টাকা, যেখানে ২০২১ সালের মার্চ মাসে ছিল মাত্র ৯৫৬০৫ কোটি টাকা এবং ২০২১ সালের সেপ্টেম্বরে এটি পৌঁছে গিয়েছিল ৫৩৯৬৮৬ কোটি টাকায়। ২০২১ এর মার্চ মাসের তুলনায় সেপ্টেম্বর মাসে বহুগুণ বৃদ্ধি পেয়েছিল কোম্পানির IEV। LIC-র আইনে কিছু পরিবর্তনের ফলে হওয়া ফান্ড বিভাজনের কারণে ব্যাপক বৃদ্ধি পায় এমবেডেড ভ্যালু। ২০২১-২২ অর্থবছরে কিছু গুরুত্বপূর্ণ পরিবর্তন করা হয়েছিল LIC-র আইনে।

এমবেডেড ভ্যালু আসলে কী?

একটি স্বীকৃত সাধারণ মূল্যায়নের পদ্ধতি হল এমবেডেড ভ্যালু। প্রধানত কোনি বীমা কোম্পানির শেয়ারহোল্ডারদের সুদের মূল্য নির্ধারণ করার জন্য বিমা কোম্পানি দ্বারা এটি করা হয়। কোম্পানির পুঁজি এবং নেট অ্যাসেট ভ্যালুকে (NAV), কোম্পানির ভবিষ্যত লাভকে বর্তমান ভ্যালুর সঙ্গে যোগ করে এটির গণনা করা হয়।

আরও পড়ুন- বড় খবর! পলিসি হোল্ডারদের ৫৯৪ কোটি টাকা বোনাস দেওয়ার ঘোষণা PNB MetLife-এর, জানুন এক ঝলকে!

নতুন ব্যবসার ভ্যালুতে উল্লেখযোগ্য বৃদ্ধি

LIC-র তরফ থেকে জানানো হয়েছে যে উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে কোম্পানির নতুন ব্যবসার ভ্যালু। কোম্পানির মতে, ২০২২ এর ৩১ মার্চ পর্যন্ত কোম্পানির ভ্যালু অফ নিউ বিজনেস (VNB) হল ৭৬১৯ কোটি টাকা, যেখানে এক বছর আগে এটি ছিল ৪১৬৭ কোটি টাকা। কোম্পানি বলেছে যে নিউ বিজনেস মিক্সে পরিবর্তন হওয়ার কারণে পরিবর্তন এসেছে কোম্পানির ভিএনবি মার্জিনে।

প্রতি ৬ মাসে ঘোষণা করা হবে এমবেডেড ভ্যালু

প্রতি ৬ মাস অন্তর এমবেডেড ভ্যালু ঘোষণা করবে LIC। সেপ্টেম্বর ও মার্চের ত্রৈমাসিকের ফলাফল বের হওয়ার পর ঘোষণা করা হবে এমবেডেড ভ্যালু। বৃহস্পতিবার LIC-র শেয়ার এনএসইতে বন্ধ হয়েছে শেয়ার প্রতি ৭১২.৩০ টাকায়, যা আগের দিনের তুলনায় ছিল ০.৯১ শতাংশ কম।

Published by:Swaralipi Dasgupta
First published:

পরবর্তী খবর