• Home
  • »
  • News
  • »
  • business
  • »
  • Travel and Tourism: বাড়তে শুরু করেছে বেড়াতে যাওয়ার চাহিদা, আন্তর্জাতিক পর্যটনে তুমুল আগ্রহী কলকাতা!

Travel and Tourism: বাড়তে শুরু করেছে বেড়াতে যাওয়ার চাহিদা, আন্তর্জাতিক পর্যটনে তুমুল আগ্রহী কলকাতা!

Kolkata indicates strong travel demand as per study by Thomas Cook India 70% MoM growth.

Kolkata indicates strong travel demand as per study by Thomas Cook India 70% MoM growth.

Kolkata indicates strong travel demand- Study by Thomas Cook India: থমাস কুক ইন্ডিয়া কলকাতার জনগনের পছন্দ ও ভ্রমণ নিয়ে তাদের বর্তমান পরিস্থিতির উল্লেখ করেছে!

  • Share this:

#কলকাতা: ভারতের বৃহৎ ট্রাভেল সার্ভিস কোম্পানি থমাস কুক ইন্ডিয়ার (Thomas Cook India) সার্ভে অনুযায়ী কলকাতায় বাড়তে শুরু করেছে ট্রাভেলের চাহিদা। কলকাতায় প্রতি মাসে ৭০ শতাংশ হারে বাড়ছে ট্রাভেলের চাহিদা। পরিবার নিয়ে ভ্রমণ, বন্ধুদের গ্রুপ নিয়ে ভ্রমণ, হানিমুন ইত্যাদি বিভিন্ন ধরনের ভ্রমণের চাহিদা ধীরে ধীরে বাড়তে শুরু করেছে।

থমাস কুক ইন্ডিয়ার রিপোর্ট অনুযায়ী করোনা মহামারীর জন্য ১৮ মাস সমস্ত দেশের দরজা বন্ধ থাকার পর ধীরে ধীরে সেগুলো খুলতে শুরু করেছে। করোনার টিকা নেওয়া থাকলে বিভিন্ন দেশে ভ্রমণ করার ক্ষেত্রে আর কোনও বাধা নেই। মলদ্বীপ, ফ্রান্স, রাশিয়া, তুরস্ক এবং ইজিপ্টের মতো দেশগুলোতে ভ্রমণের চাহিদা সবথেকে বেশি। পুরো ভারতের সঙ্গে সঙ্গে কলকাতাতেও রেকর্ড পরিমাণে বেড়েছে ভ্রমণের চাহিদা।

আরও পড়ুন- দেশকে দিয়েছেন দ্রুত গতির জিও প্রযুক্তি, এবার এশিয়ার সাংস্কৃতিক উত্তরাধিকার রক্ষার ভার নিলেন ইশা আম্বানি

কলকাতার লেটেস্ট ট্রেন্ড

থমাস কুক ইন্ডিয়া কলকাতার জনগনের পছন্দ ও ভ্রমণ নিয়ে তাদের বর্তমান পরিস্থিতির উল্লেখ করেছে:

- কলকাতার প্রায় ৬২ শতাংশ ট্যুরিস্টের প্রথম পছন্দ হল আন্তর্জাতিক ডেস্টেনেশন। এর মধ্যে সব থেকে বেশি উল্লেখযোগ্য হল মলদ্বীপ, ফ্রান্স, রাশিয়া, তুরস্ক, রাশিয়া এবং মিশরের মতো দেশগুলো।

- কলকাতার প্রায় ৭৮ শতাংশ জনগনের প্রথম পছন্দ হল ডোমেস্টিক ডেস্টিনেশন। এর মধ্যে সব থেকে বেশি উল্লেখযোগ্য হল কাশ্মীর, লেহ-লাদাখ, হিমাচল প্রদেশ, আন্দামান, উত্তরাখণ্ড, রাজস্থান এবং নর্থ ইস্টের বিভিন্ন জায়গা।

Romil Pant, Senior Vice President, Leisure Travel, Thomas Cook (India) Limited Romil Pant, Senior Vice President, Leisure Travel, Thomas Cook (India) Limited

বেশির ভাগ বাঙালি ভ্রমণের জন্য বেছে নেয় ঐতিহাসিক, দর্শনীয় এবং ধর্মীয় স্থান। এর জন্য অনেকেরই প্রথম পছন্দ হয় ভারতের বিভিন্ন দর্শনীয় স্থান। পাহাড়, সমুদ্র, জঙ্গল, মরুভুমি ইত্যাদি বিভিন্ন ধরনের স্থান ভারতেই থাকার ফলে দেশের বিভিন্ন অজানা জায়গা এক্সপ্লোর করাই এদের প্রধান লক্ষ্য হয়। এছাড়া অনেকেই অজানা দেশকে চিনতে পাড়ি দেয় বিভিন্ন দেশের দর্শনীয় স্থানে। করোনা মহামারীর কারণে সকলেই দীর্ঘ দিন ধরে কাটিয়েছে বন্দি দশা। এর জন্য করোনার প্রকোপ কমার ফলে এবং টিকাকরণের অগ্রগতির সঙ্গে সঙ্গে মানুষের ভ্রমণের চাহিদা বাড়তে শুরু করেছে।

আরও পড়ুন- কোষ্ঠকাঠিন্য কেন হয়? কোনও মারাত্মক রোগের সম্ভাবনা থাকে? জানুন বিশদে

ভ্রমণের এই চাহিদার কথা মাথায় রেখে থমাস কুক ইন্ডিয়ার তরফে নিয়ে আসা হয়েছে বিভিন্ন ধরনের অফার। ভারতের বিভিন্ন জায়গা এবং আন্তর্জাতিক জায়গায় ভ্রমণের ক্ষেত্রে এরা লঞ্চ করেছে বাই ওয়ান গেট ওয়ান অফার। এছাড়াও ইউরোপের বিভিন্ন দেশে ভ্রমণের ক্ষেত্রে এক একটি পরিবারকে দেওয়া হবে প্রায় ৬০,০০০ টাকার ছাড়। এছাড়াও বিভিন্ন জায়গায় ভ্রমণের ক্ষেত্রে দেওয়া হবে ১০,০০০ টাকার তাজ ভাউচার।

থমাস কুকের সব ট্রাভেল বা প্যাকেজগুলিতে থাকছে TravShield-এর সুবিধা ৷ সংস্থার সঙ্গে চুক্তি রয়েছে অ্যাপোলো ক্লিনিকসের ৷ সঙ্গে রয়েছে আইসিআইসিআই লোম্বার্ডের ট্রাভেল ইনস্যুরেন্সের ব্যবস্থা ৷ তাই বেড়াতে গিয়ে নিশ্চিন্ত মনে থাকুন ৷ কারণ কোনও সমস্যায় পড়লেই সব সময়ে সাহায্য করার জন্য প্রস্তুত থমাস কুক ইন্ডিয়া ৷

Published by:Siddhartha Sarkar
First published: