Home /News /business /
Post Office Schemes: মেয়াদ শেষের আগে পোস্ট অফিসের এই স্কিমগুলো থেকে টাকা তোলা যায়, জানুন সমস্ত নিয়ম!

Post Office Schemes: মেয়াদ শেষের আগে পোস্ট অফিসের এই স্কিমগুলো থেকে টাকা তোলা যায়, জানুন সমস্ত নিয়ম!

Post Office Schemes: রিটার্ন বেশি মেলে। তাছাড়া এখানে বিনিয়োগ সম্পূর্ণ নিরাপদ, কোনও ঝুঁকি নেই।

  • Share this:

#নয়াদিল্লি: দেশের অধিকাংশ মানুষই পোস্ট অফিসের ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে বিনিয়োগ করতে পছন্দ করেন। এর সবচেয়ে বড় কারণ, অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানের থেকে পোস্ট অফিসে সুদ বেশি। ফলে রিটার্ন বেশি মেলে। তাছাড়া এখানে বিনিয়োগ সম্পূর্ণ নিরাপদ, কোনও ঝুঁকি নেই। এই কারণে সারা দেশে পোস্ট অফিসের কোটি কোটি গ্রাহক রয়েছেন।

আরও পড়ুন: দেশের অর্থনীতি মন্দা, বিনিয়োগ করুন আন্তর্জাতিক মিউচুয়াল ফান্ডে

কিন্তু অনেক সময় একটা স্কিমে বিনিয়োগ করার পর, মেয়াদ শেষের আগে সেই স্কিম থেকে টাকা তোলা যায় না। কিন্তু ডাকঘরে এই সুবিধাও পাওয়া যায়। পোস্ট অফিসের অফিসিয়াল ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুযায়ী, এমন অনেক ক্ষুদ্র সঞ্চয় প্রকল্প রয়েছে যেখানে মেয়াদ শেষের আগেই টাকা তোলার সুবিধা রয়েছে। কোন কোন প্রকল্পে এই সুবিধা রয়েছে, সেগুলি দেখে নেওয়া যাক।

ন্যাশনাল সেভিংস স্কিম: পোস্ট অফিসের ন্যাশনাল সেভিংস স্কিমের আওতায় অ্যাকাউন্টধারী মেয়াদ শেষের আগে টাকা তুলতে বা অ্যাকাউন্ট বন্ধ করতে পারেন না। তবে মেয়াদ শেষের আগে যদি কোনও অ্যাকাউন্ট হোল্ডারের মৃত্যু হয়, তাহলে জমা করা পুরো টাকা নমিনিকে দিয়ে অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হয়।

আরও পড়ুন: পোস্ট অফিসের দুরন্ত স্কিম! ১০ বছরের সন্তানের নামে খুলুন অ্যাকাউন্ট পান ২,৫০০

কিষান বিকাশ পত্র: এই স্কিমে এককালীন টাকা বিনিয়োগ করতে হয়। ১২৪ মাস পর সেই টাকা দ্বিগুণ হয়ে যায়। তবে এই স্কিমে বিনিয়োগের ২ বছর ৬ মাস পর বিনিয়োগকারী প্রয়োজন অনুসারে টাকা তুলতে পারেন। এই স্কিমের লক ইন পিরিয়ড মাত্র ৩০ মাসের।

মান্থলি ইনভেস্টমেন্ট স্কিম: পোস্ট অফিসের এই স্কিমে মেয়াদ পূর্তির আগেই টাকা তোলা যায়। মান্থলি ইনভেস্টমেন্ট স্কিমের মেয়াদপূর্তির সময়কাল ৫ বছর। তবে এক বছর পর থেকেই টাকা তোলার সুবিধা মেলে। তবে এজন্য জরিমানা দিতে হয়। ২ বছর থেকে ৩ বছরের মধ্যে টাকা তুললে ২ শতাংশ হারে এবং ৩ বছর থেকে ৫ বছরের মধ্যে টাকা তুললে মোট অর্থের উপর ১ শতাংশ হারে জরিমানা দিতে হয়।

রেকারিং ডিপোজিট অ্যাকাউন্ট: এই প্রকল্পে বিনিয়োগকারীরা ৩ বছর পর থেকে টাকা তোলার সুবিধা পান। এ ক্ষেত্রে কোনও জরিমানা দিতে হয় না। তবে মেয়াদ পূর্তির আগে টাকা তোলার জন্য বিনিয়োগকারী শুধুমাত্র সেভিংস অ্যাকাউন্ট অনুযায়ী সুদের হারের সুবিধা পাবেন।

আরও পড়ুন: কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য বিরাট ধামাকা! চারটি ভাতা বৃদ্ধি নিশ্চিত!

পাবলিক প্রভিডেন্ট ফান্ড: পিপিএফে লক ইন পিরিয়ড মাত্র ৫ বছর। এই সময়ের পর অ্যাকাউন্ট থেকে টাকা তোলা যায়। তবে এক্ষেত্রে বেশ কিছু নিয়ম রয়েছে। সেটা হল, শুধুমাত্র জরুরি অবস্থা, যেমন গুরুতর অসুস্থতার ক্ষেত্রে, বাচ্চাদের লেখাপড়া কিংবা বিয়ের খরচ ইত্যাদির জন্য টাকা তোলা যায়।

Published by:Dolon Chattopadhyay
First published:

Tags: India Post, Post Office Savings Schemes

পরবর্তী খবর