Home /News /business /
Property Sale: টাকা বাঁচাতে কে না চায়! দেখে নিন সম্পত্তি বিক্রির উপরে ট্যাক্স ছাড় পাওয়ার উপায়!

Property Sale: টাকা বাঁচাতে কে না চায়! দেখে নিন সম্পত্তি বিক্রির উপরে ট্যাক্স ছাড় পাওয়ার উপায়!

কর বাঁচানোর উপায় জানুন

কর বাঁচানোর উপায় জানুন

Property Sale: লং টার্ম ক্যাপিটাল গেনের ক্ষেত্রে কুড়ি শতাংশ ট্যাক্স দিতে হয়। অন্য দিকে, শর্ট টার্ম ক্যাপিটাল গেনের ক্ষেত্রে মোট ইনকামের মধ্যে সেটি পড়ে।

  • Share this:

#নয়াদিল্লি: যদি কেউ কোন ঘর তৈরি করেন, ঘর ক্রয় করেন অথবা ঘর বিক্রি করেন তাহলে এর ওপর যে টাকা লাভ হবে তার ওপরে তাঁকে ট্যাক্স দিতে হয়। এই ধরনের সম্পত্তি থেকে দুই ধরনের লাভ হয়। এর মধ্যে একটি হল বেশি সময়ের জন্য এবং আরেকটি কম সময়ের জন্য। কোনও সম্পত্তি কিনে দু'বছরের মধ্যে সেটা বিক্রি করে দিলে সেটা শর্ট টার্ম ক্যাপিটাল গেনের মধ্যে পড়ে। অন্য দিকে, সম্পত্তি কেনার দু'বছর পরে সেটা বিক্রি করলে সেটি লং টার্ম ক্যাপিটাল গেনের মধ্যে পড়ে।

লং টার্ম ক্যাপিটাল গেনের ক্ষেত্রে কুড়ি শতাংশ ট্যাক্স দিতে হয়। অন্য দিকে, শর্ট টার্ম ক্যাপিটাল গেনের ক্ষেত্রে মোট ইনকামের মধ্যে সেটি পড়ে। এক্ষেত্রে সেই অনুসারে ট্যাক্স দিতে হয়। কিন্তু কয়েকটি নির্দিষ্ট উপায়ের মাধ্যমে এই ধরনের ট্যাক্স থেকে ছাড়া পাওয়া সম্ভব। এক নজরে দেখে নেওয়া যাক সেই উপায়।

আরও পড়ুন: আসানসোলে প্রথম বার 'দিদি'র সঙ্গে একমঞ্চে, মনের কথা বলেই দিলেন বাবুল সুপ্রিয়!

কনস্ট্রাকশনের ওপর ছাড় - বাড়ি তৈরি করার সময় যে টাকা খরচা করা হয়েছে সেই টাকার ওপর ট্যাক্স ছাড় পাওয়া যেতে পারে। এই ছাড় পাওয়ার জন্য কয়েকটি তথ্য খুবই প্রয়োজনীয়, যেমন সেই বাড়ি নিজের টাকাতেই বানাতে হবে এবং কনস্ট্রাকশনের উপর হওয়া খরচের সমস্ত বিল দাখিল করতে হবে।

লোন রিপেমেন্টের ওপর ছাড় - কেউ যদি লোন নিয়ে বাড়ি কিনে থাকেন তাহলে সেটার ইএমআই-এর উপর ট্যাক্স ছাড় পাওয়া সম্ভব। ইনকাম ট্যাক্স আইন ৮০সি অনুযায়ী দেড় লাখ টাকার ট্যাক্স ছাড় পাওয়া সম্ভব। কিন্তু সেই সম্পত্তি কেনার পাঁচ বছরের মধ্যে সেটি বিক্রি করে দিলে এই ছাড় আর পাওয়া যাবে না।

পুরনো সম্পত্তি বিক্রি করে নতুন সম্পত্তি কিনে ট্যাক্স ছাড় পাওয়া সম্ভব - পুরনো বাড়ি বিক্রি করে সেই টাকায় নতুন বাড়ি ক্রয় করলে ট্যাক্স ছাড় পাওয়া সম্ভব। এর জন্য পুরনো বাড়ি বিক্রির দু'বছরের মধ্যে নতুন বাড়ি ক্রয় করতে হবে অথবা তিন বছরের মধ্যে নতুন বাড়ি তৈরি করতে হবে। এর পর ট্যাক্স ছাড় পাওয়ার জন্য আবেদন করতে হবে।

আরও পড়ুন: ছাত্রী পাচ্ছে লক্ষ্মীর ভাণ্ডারের টাকা, মহিলা পাচ্ছেন স্টুডেন্ট স্কলারশিপ! এ কী কাণ্ড দুর্গাপুরে

এভাবেও পাওয়া যেতে পারে ট্যাক্স ছাড় - যদি কোনও সম্পত্তি বিক্রি করে নতুন সম্পত্তি ক্রয় করতে না চাওয়া হয়, তাহলেও ক্যাপিটাল গেনের উপর ট্যাক্স ছাড়ের আবেদন করা যায়। এর জন্য এনএইচএআই এবং আরসিএলে তিন বছরের বন্ডে বিনিয়োগ করতে হবে। এটা করতে হবে নিজেদের সম্পত্তি বিক্রি করার ছয় মাসের মধ্যে। কিন্তু এর মাধ্যমে শুধু ৫০ লাখ টাকার বিনিয়োগের ওপর ছাড় পাওয়া যাবে।

First published:

Tags: Property sale, Tax

পরবর্তী খবর