Home /News /business /
Sensex: ওএনজিসি এবং টাটার জন্য শক্তিশালী সেনসেক্স, উচ্ছ্বাস শেয়ার বাজারে!

Sensex: ওএনজিসি এবং টাটার জন্য শক্তিশালী সেনসেক্স, উচ্ছ্বাস শেয়ার বাজারে!

বিপুল উচ্ছ্বাস

বিপুল উচ্ছ্বাস

আজ টাটা মোটরস এবং ওএনজিসি-র মতো হেভিওয়েট স্টকগুলিতে উত্থান দেখা যাওয়ার কারণে বেড়েছে সেনসেক্স এবং নিফটি-ও।

  • Share this:

#নয়াদিল্লি: ক্রমাগত চাপ থাকা সত্ত্বেও সপ্তাহের দ্বিতীয় দিনে অর্থাৎ মঙ্গলবারও লাগাতার উর্ধ্বগতি দেখা গেল ভারতীয় শেয়ার বাজারে। আজ টাটা মোটরস এবং ওএনজিসি-র মতো হেভিওয়েট স্টকগুলিতে উত্থান দেখা যাওয়ার কারণে বেড়েছে সেনসেক্স এবং নিফটি-ও।

এ-দিন সকালে ২৬৬ পয়েন্ট বৃদ্ধি পেয়ে সেনসেক্স ৫৩৫০১-এর স্তরে খুলে লেনদেন শুরু করে। আর বাজার খোলার সময় নিফটি-র ক্ষেত্রেও ৭৪ পয়েন্ট উত্থান দেখা যায় এবং ফলে এটি ১৫৯০৯-এর স্তরে পৌঁছে ব্যবসা শুরু করে। ফলে আজ সকাল থেকেই বিনিয়োগকারীদের মধ্যে প্রবল উৎসাহ দেখা যায় এবং তাঁরা ব্যাপক ভাবে কেনাকাটা শুরু করেন। আর বিনিয়োগকারীদের এই ইতিবাচক প্রবণতার কারণে সকাল ৯টা ২৮ মিনিট নাগাদ দেখা যায়, সেনসেক্স ২৬৪ পয়েন্ট বৃদ্ধি পেয়ে ৫৩৪৯৮-এর স্তরে ব্যবসা করছে। আর ওই একই সময়ে নিফটি ৮২ পয়েন্ট বৃদ্ধি পেয়ে ১৫৯১৭-র স্তরে পৌঁছে যায়।

আজ এই সব স্টকে বাজি ধরেছেন বিনিয়োগকারীরা:

মঙ্গলবার সকালে ব্যবসার শুরু থেকেই ওএনজিসি (ONGC), আইচার মোটরস (Eicher Motors), টেক মাহিন্দ্রা (Tech Mahindra), ইউপিএল (UPL), বাজাজ ফিনসার্ভ (Bajaj Finserv), রিলায়েন্স (Reliance), টাটা স্টিল (Tata Steel), আইসিআইসিআই ব্যাঙ্ক (ICICI Bank), এসবিআই (SBI), পাওয়ারগ্রিড (PowerGrid), এমঅ্যান্ডএম (M&M) এবং এইচডিএফসি (HDFC)-র মতো কোম্পানির শেয়ারগুলির উপর বাজি ধরেছেন বিনিয়োগকারীরা। যার ফলে এই স্টকগুলিকে শীর্ষ মুনাফাকারীর তালিকায় জায়গা করে নিয়েছে। এ-ছাড়াও টাটা মোটরস (Tata Motors), আদানি পোর্টস (Adani Ports), হিন্দালকো (Hindalco) এবং গ্রাসিম (Grasim)-এর শেয়ারও লাভ করেছে।

অন্য দিকে আবার, এশিয়ান পেন্টস (Asian Paints), ব্রিটানিয়া ইন্ডাস্ট্রিজ (Britannia Industries), আইটিসি (ITC), নেসলে ইন্ডিয়া (Nestle India), ডিভিস ল্যাবস (Divis Labs), হিরো মোটো (Hero Moto), বাজাজ অটো (Bajaj Auto) এবং টাইটান (Titan)-এর মতো কোম্পানির শেয়ারগুলির ক্ষেত্রে পতন দেখা গিয়েছে এবং তা শীর্ষ ক্ষতিগ্রস্তদের তালিকায় চলে গিয়েছে। আজ বিএসই মিডক্যাপ এবং স্মলক্যাপের ক্ষেত্রেও ০.৭ শতাংশ উত্থান দেখা যাচ্ছে।

আরও পড়ুন: রাতে পাঁচিল টপকে মুখ্যমন্ত্রীর বাড়িতে যুবক, বড়সড় পদক্ষেপ এবার! অভিযুক্তেরও আজব দাবি

কোন সেক্টরে কত উত্থান:

সেক্টরের ভিত্তিতে আজকের ব্যবসা বিচার করলে দেখা যাবে যে, এ-দিন প্রায় সমস্ত সেক্টরই সবুজ চিহ্নে লেনদেন করছে। নিফটি পিএসবি এবং মেটাল সেক্টর আজ সবার উপরে রয়েছে এবং এই সব সেক্টরের স্টকগুলিতে ১ শতাংশেরও বেশি উর্ধ্বগতি দেখা যাচ্ছে। অটো এবং ফিনান্স সেক্টরেও ভালোই উত্থান রয়েছে। মার্কসানস ফার্মা (Marksans Pharma)-র শেয়ার আজ শুরু থেকেই ১১ শতাংশের অসাধারণ বৃদ্ধির সাক্ষী রয়েছে। এমএমটিসি (MMTC) স্টকও আজ সকালে ৭ শতাংশ বেড়ে গিয়েছে।

আরও পড়ুন: কুণাল ঘোষের সঙ্গে বৈঠকে রূপা গঙ্গোপাধ্যায়! উত্তাল বঙ্গ রাজনীতি, তীব্র হচ্ছে গুঞ্জন

এশিয়ার বাজারও আজ উজ্জ্বল:

আজ সকালে এশিয়ার বেশির ভাগ শেয়ার বাজারই বৃদ্ধির সঙ্গে খুলেছে এবং তা সবুজ চিহ্নে লেনদেন করছে। মঙ্গলবার সকালে সিঙ্গাপুর স্টক এক্সচেঞ্জের ক্ষেত্রে ০.৪১ শতাংশ বৃদ্ধি দেখা যাচ্ছে, আর জাপানের নিক্কেই ১.০২ শতাংশ বৃদ্ধিতে লেনদেন করছে। তাইওয়ানের বাজারের ক্ষেত্রে ১.৮০ শতাংশ এবং দক্ষিণ কোরিয়ার বাজার কোস্পি-র ক্ষেত্রে ১.৪৪ শতাংশ উত্থান লক্ষ্য করা গিয়েছে। তবে আজ চিনের সাংহাই কম্পোজিট ০.০১ শতাংশ পতনের সঙ্গে লেনদেন করছে।

First published:

Tags: Nifty, Sensex, Stock market

পরবর্তী খবর