হোম /খবর /ব্যবসা-বাণিজ্য /
এলআইসি-র ধনবর্ষা, এই ইনস্যুরেন্স স্কিমে বিনিয়োগ করলেই কিন্তু কেল্লাফতে!

LIC: এলআইসি-র ধনবর্ষা, এই ইনস্যুরেন্স স্কিমে বিনিয়োগ করলেই কিন্তু কেল্লাফতে!

এলআইসি ধনবর্ষার বিষয়ে জানেন?

এলআইসি ধনবর্ষার বিষয়ে জানেন?

LIC: একেবারে সম্প্রতি বাজারে আসা এক জীবন বিমা পলিসির কথা এখানে তুলে ধরা হল।

  • Share this:

    #নয়াদিল্লি: উৎসবের মরশুমে আমরা সকলেই প্রিয়জনদের কিছু না কিছু উপহার দিয়ে থাকি। সেভাবে বিবেচনা করা না হলেও উৎসবের উপহার হিসাবে জীবন বিমা পলিসি কিন্তু তুলনাহীন। সেই সুবাদেই একেবারে সম্প্রতি বাজারে আসা এক জীবন বিমা পলিসির কথা এখানে তুলে ধরা হল।

    জীবনবিমা কোম্পানি এলআইসি সম্প্রতি একটি নতুন লাইফ ইনস্যুরেন্স পলিসি লঞ্চ করেছে। এলআইসি-র তরফে তাদের নতুন লাইফ ইনস্যুরেন্স পলিসির নাম দেওয়া হয়েছে ধন বর্ষা যোজনা। এই যোজনায় গ্রাহকদের দুটি পলিসি টার্ম অফার করা হচ্ছে। এর মধ্যে থেকে গ্রাহকরা নিজেদের পছন্দমতো টার্ম বেছে নিতে পারবেন। এই পলিসিতে একবারের জন্য প্রিমিয়াম জমা দিতে হবে। জানা গিয়েছে যে এলআইসি-র এই নতুন ধন বর্ষা যোজনার মাধ্যমে গ্রাহকরা প্রিমিয়ামের ১০ গুণ গ্যারান্টি ম্যাচিউরিটি, বোনাস, ডিসকভার সহ বিভিন্ন ধরনের সুবিধা পাবেন।

    ধন বর্ষা পলিসি লাইফ ইনস্যুরেন্স পলিসির সঙ্গে সঙ্গে একটি সেভিংস প্ল্যান। এই পলিসিতে মাত্র একবার বিনিয়োগ করতে হয় এবং পুরো জীবনের জন্য লাইভ কভার সহ গ্যারেন্টি ম্যাচিউরিটির লাভ পাওয়া যায়। এলআইসি-র ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুযায়ী কোনও ব্যক্তির যদি এই পলিসি টার্মের সময়সীমার মধ্যে মৃত্যু হয়, তাহলে তাঁর পরিবারকে টাকা দিয়ে সাহায্য করা হবে। ম্যাচিউরিটির সময় এই পলিসি বাকি জীবনের জন্য পেমেন্টের গ্যারান্টি দেয়।

    আরও পড়ুন: বাতিল ৫০ লক্ষেরও বেশি গাড়ির রেজিস্ট্রেশন! এ-বার থেকে ওই গাড়ি নিয়ে রাস্তায় বেরোলেই জুটবে শাস্তি!

    ইনস্যুরেন্সের সঙ্গে সেভিংস -

    এলআইসির ধন বর্ষা পলিসি একটি নন পার্টিসিপেটিং ব্যক্তিগত সেভিংস সিঙ্গল প্রিমিয়াম জীবন বিমা পলিসি। যা গ্রাহকদের সুরক্ষার সঙ্গে সঙ্গে সেভিংস অফার করে থাকে। এলআইসি-র লিস্টে ধন বর্ষা প্ল্যান ৮৬৬ নম্বরে রয়েছে। এই প্ল্যানে মেডিকেল এবং নন-মেডিকেল দুটি স্কিম উপলব্ধ।এলআইসির ধন বর্ষা পলিসিতে গ্রাহকরা নিজেদের পছন্দমতো সাম অ্যাসিওর অ্যামাউন্ট জমা করতে পারেন। এই পলিসিতে গ্রাহকদের জমা করা প্রিমিয়াম রাশির দশগুণ বেশি সাম অ্যাসিওর রিটার্ন করা হয়। সাম অ্যাসিওর হলো সেই নিশ্চিত রাশি যা বিমা কোম্পানি ম্যাচিউরিটির সময় গ্রাহকদের দেওয়ার প্রতিজ্ঞা করে থাকে। এর মাধ্যমে কেউ যদি ৫০ হাজার টাকার প্রিমিয়াম অথবা পলিসি নেয় তাহলে ৫ লাখ টাকার সাম অ্যাসিওর পলিসি নেওয়া যাবে।

    আরও পড়ুন: Royal Enfield Bullet 350 কেনার দুর্দান্ত সুযোগ, মাত্র ৯৬ টাকা করে দিয়ে বাড়ি নিয়ে আসুন স্বপ্নের বাইক

    ১০ গুণ পর্যন্ত পাওয়া যাবে রিস্ক কভার -ধন বর্ষা পলিসি একটি সিঙ্গল প্ল্যান স্কিম। এর মাধ্যমে গ্রাহকদের একবার প্রিমিয়াম জমা দিতে হয়। সেই প্রিমিয়ামের ১০ গুণ পর্যন্ত ডিসকভার পাওয়া যায়। এখানে গ্রাহকরা দুটি বিকল্প থেকে বেছে নিতে পারবেন। প্রথম বিকল্পে গ্রাহকরা প্রিমিয়ামের তুলনায় ১.২৫ গুণ সাম অ্যাসিওর পাবেন। অর্থাৎ কেউ ১০ লাখ টাকার সিঙ্গল প্রিমিয়াম করলে তাঁর মৃত্যু হলে নমিনি করা ব্যক্তি ১২.৫ লাখ টাকা গ্যারেন্টি অ্যাডিশন বোনাস সহ পাবেন।এই প্ল্যানের দ্বিতীয় বিকল্প হল জমা করা প্রিমিয়ামের ১০ গুন রিস্ক কভার পাওয়ার সুবিধা। অর্থাৎ বিমা করা ব্যক্তির মৃত্যু হলে ১০ গুণ ক্যাশ সাপোর্ট পাওয়া যাবে অর্থাৎ ১০ লাখ টাকার সিঙ্গল প্রিমিয়াম করলে সেই পরিবার ১ কোটি টাকা গ্যারান্টি বোনাস সহ পাবে।

    অনলাইনে উপলব্ধ নেই এই পলিসি -এলআইসি-র এই ধন বর্ষা প্ল্যান অনলাইনে নেওয়া সম্ভব নয়। এই প্ল্যান শুধু অফলাইনেই উপলব্ধ। এই প্ল্যানে দুটি টার্ম রয়েছে। একটা ১০ বছরের জন্য এবং দ্বিতীয়টি ১৫ বছরের জন্য। গ্রাহকরা নিজেদের পছন্দমতো এর থেকে যে কোন একটি বেছে নিতে পারেন।

    নির্দিষ্ট বয়স -এলআইসি-র ধন বর্ষা পলিসির জন্য দুটি অপশন রয়েছে। যাঁরা ১৫ বছরের টার্ম বেছে নেবেন, তাঁদের নূন্যতম বয়স ৩ বছর হতে হবে। যাঁরা ১০ বছরের টার্ম বেছে নেবেন, তাঁদের নূন্যতম বয়স ৮ বছর হতে হবে। এই প্ল্যান করার জন্য অধিকতম বয়স ৬০ বছরের মধ্যে হতে হবে। যাঁরা এই প্ল্যানের ১০ গুণ রিস্ক কভার অপশন বেছে নিয়েছেন, তাঁরা ১০ বছরের টার্মের সঙ্গে ৪০ বছর বয়স পর্যন্তই যুক্ত হতে পারবেন। দ্বিতীয় বিকল্প অর্থাৎ ১৫ বছরের টার্ম বেছে নিলে অধিকতম ৩৫ বছর বয়স হতে হবে।

    ইনস্টলমেন্টে নেওয়া যাবে টাকাএলআইসি-র ধনবর্ষা পলিসিতে গ্রাহকরা লোন এবং সারেন্ডারের সুবিধা পাবেন। এছাড়াও বিমা কভার পাওয়া ব্যক্তির মৃত্যু হওয়ার পরিস্থিতি তৈরি হলে বিমার নমিনি করা ব্যক্তিরা একসঙ্গে সেই টাকা না নিয়ে ইনস্টলমেন্ট অর্থাৎ পেনশনের মতো টাকা নিতে পারবেন।

    First published:

    Tags: Dhan Varsha Yojana, LIC