• Home
  • »
  • News
  • »
  • business
  • »
  • JIOMART DIGITAL RELIANCES OFFLINE PUSH TO DETHRONE THE ONLINE SMARTPHONE KINGS SS

JioMart Digital: ই-কমার্স প্ল্যাটফর্মকে জোর টক্কর, শুধু স্মার্টফোন বিক্রির লক্ষ্যে আসতে চলেছে জিওমার্ট ডিজিটাল স্টোর!

File Photo

স্মার্টফোন বিক্রির ব্যবসাকে অফলাইনে ফিরিয়ে আনার লক্ষ্যে দেশের বিভিন্ন প্রান্তে আসতে চলেছে JioMart Digital স্টোর।

  • Share this:

#মুম্বই: দেশের আদালতে ই-কমার্স প্ল্যাটফর্মগুলির স্মার্টফোন বিক্রির ক্ষেত্রে একচেটিয়া গা-জোয়ারি নিয়ে মামলা চলছে অনেক দিন ধরেই! দেশের ক্ষুদ্র এবং মাঝারি ব্যবসায়ীদের অভিযোগ- বিশেষ করে স্মার্টফোন বিক্রির ক্ষেত্রে Amazon এবং Flipkart ব্র্যান্ডগুলোর সঙ্গে গাঁটছড়া বেঁধে যে বিপুল পরিমাণ ছাড় দেয় নির্ধারিত মূল্যে, তা স্মার্টফোন বিক্রির ব্যবসাকে হালে অনলাইনের একান্ত উদ্যোগে পরিণত করেছে। সেই প্রতিযোগিতার বাজারে এবার প্রতিদ্বন্দ্বীদের জোরদার টক্কর দিতে চলেছে মুকেশ আম্বানির (Mukesh Ambani) রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড (Reliance Industries Limited)। জানা গিয়েছে যে বিশেষ করে স্মার্টফোন বিক্রির ব্যবসাকে অফলাইনে ফিরিয়ে আনার লক্ষ্যে দেশের বিভিন্ন প্রান্তে আসতে চলেছে JioMart Digital স্টোর।

এই প্রসঙ্গে এসে একটা ব্যাপার মাথায় রাখা দরকার। স্মার্টফোন বিক্রির দিক থেকে কিন্তু রিলায়েন্সের ব্যবসা খুব একটা পিছিয়ে নেই। দেশের নানা জায়গায় যে রিলায়েন্স ডিজিটাল (Reliance Digital) স্টোরগুলো আছে, তা অনেক দিন হল মোবাইল ফোন এবং অন্যান্য ইলেকট্রিক পণ্য বিক্রি করে চলেছে। তাহলে সেই দিক থেকে দেখলে JioMart Digital স্টোর ঠিক কোথায় আলাদা হতে চলেছে?

জানা গিয়েছে যে দেশ জুড়ে ৮ হাজারেরও বেশি যে JioMart Digital স্টোর খোলা হবে, সেখানে সংস্থার নিজস্ব স্মার্টফোন এবং অন্য ব্র্যান্ডের স্মার্টফোন বিক্রিতে বিশেষ করে জোর দেওয়া হবে। এই লক্ষ্যে খুব তাড়াতাড়ি সংস্থা আনতে চলেছে JioPhone Next, যে স্মার্টফোন একই সঙ্গে Google এবং Jio-র সঙ্গে তাল মিলিয়ে ইউজারদের এক অভূতপূর্ব সুবিধা দেবে। এই স্মার্টফোনের দামও হবে অনেকটাই কম, যে কারণে দেশের ব্যবসায়ীরা তাঁদের দোকানে এই ফোন রাখতে চাইবেন বলে আশা করা হচ্ছে। সেই আশা পূরণে যাতে কোনও সমস্যা না হয়, সেই জন্যই এই JioMart Digital স্টোরের পরিকল্পনা।

বাণিজ্যিক মহলের বিশেষজ্ঞরা অবশ্য এই প্রসঙ্গে আরও একটি উল্লেখযোগ্য দিক তুলে ধরেছেন। তাঁরা বলছেন যে গত বছরে সারা বিশ্বের নিরিখেই সব চেয়ে বেশি বিক্রি হয়েছে Xiaomi-র স্মার্টফোন, এই সংস্থা তো বটেই, পাশাপাশি Oppo-ও দেশে ধীরে ধীরে অফলাইন স্টোর তৈরি করে স্মার্টফোনের ব্যবসা কুক্ষিগত করার চেষ্টায় রয়েছে। এই রকম এক সময়ে দেশীয় উদ্যোগের দিকে দৃষ্টি রেখে JioMart Digital স্টোর যে স্মার্টফোন বিক্রি এবং উন্নততর প্রযুক্তি সরবরাহে দৃষ্টান্ত স্থাপন করতে চলেছে, তা নিয়ে বেশ উত্তেজিত বাণিজ্যিক মহল!

Published by:Siddhartha Sarkar
First published: