• Home
  • »
  • News
  • »
  • business
  • »
  • JIO CROSSED 40 PERCENT REVENUE MARKET SHARE WITH ADDITION OF 1 12 LAKH NEW MOBILITY SUBSCRIBERS IN KOLKATA SS

Jio: দখলে ৪০%-এর উপরে রেভেনিউ মার্কেট শেয়ার, কলকাতায় ১.১২ লক্ষ নয়া সাবস্ক্রাইবার নিয়ে জিও-ই সেরা, বলছে TRAI পরিসংখ্যান!

File Photo (Image Courtesy Bloomberg)

TRAI Data অনুসারে যে তথ্য পাওয়া যাচ্ছে, তা সাফ বলছে যে Reliance Jio নিয়ে ভরসা দিন দিন বেড়ে চলেছে কলকাতার বাসিন্দাদের।

  • Share this:

#কলকাতা: মোবাইল ফোনের কানেকশন হোক বা ইন্টারনেট পরিষেবা, কলকাতায় অনেক বছর ধরেই জনপ্রিয় Reliance Jio। শহরকে সাধ্যের মধ্যে প্রথম অপটিক ফাইবার নেট পরিষেবার মুখ দেখিয়েছে মুকেশ আম্বানির (Mukesh Ambani) এই সংস্থাই। কিন্তু তার জনপ্রিয়তার ভিতটি যে আদতে কতটা পোক্ত, প্রতিদ্বন্দ্বীদের কী ভাবে অনেকটা পিছনে ফেলে উত্তরোত্তর এগিয়ে চলেছে সংস্থা, তার হিসাব মিলল সম্প্রতি। পেশ করল টেলেকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া (Telecom Regulatory Authority of India), সংক্ষেপে TRAI। সেই TRAI Data জানাচ্ছে যে আপাতত কলকাতার ৪০ শতাংশেরও বেশি রেভেনিউ মার্কেট শেয়ার (Revenue Market Share) রয়েছে Reliance Jio-র কাছে। আর তা সম্ভব হয়েছে বিস্মিত করার মতো নতুন মোবাইল কানেকশন এবং ইন্টারনেট কানেকশন নেওয়া গ্রাহকদের সূত্রে।

আরও পড়ুন- উত্তরবঙ্গে অতিভারী বৃষ্টির সম্ভাবনা ! দক্ষিণবঙ্গে আজ আবহাওয়া কেমন থাকবে ? জেনে নিন

TRAI Data অনুসারে যে তথ্য পাওয়া যাচ্ছে, তা সাফ বলছে যে Reliance Jio নিয়ে ভরসা দিন দিন বেড়ে চলেছে কলকাতার বাসিন্দাদের। বিশেষ করে করোনাকালে ওয়ার্ক ফ্রম হোম (Work From Home) বা স্কুল ফ্রম হোমের দিনে দ্রুত গতির নির্ঝঞ্ঝাট নেট পরিষেবা পেতে Reliance Jio-র উপরেই আস্থা রেখেছেন গ্রাহকরা। যে কারণে শুধুমাত্র চলতি বছরের জুন মাসে সংস্থার নতুন মোবাইল কানেকশন নেওয়া গ্রাহকের সংখ্যা এসে দাঁড়িয়েছে ১.১২ লক্ষে। এখানেই শেষ নয়, ইন্টারনেটের দিক থেকে ওয়্যারলাইন কানেকশন ৩০ জুন, ২০২১ পর্যন্ত ছাড়িয়ে গিয়েছে ১.৫৯ লক্ষেরও বেশি! সব মিলিয়ে যদি ধরতে হয়, তাহলে টেলেকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়ার পরিসংখ্যান বলছে যে কলকাতার বাজারের ৪৪ শতাংশ আপাতত রয়েছে Reliance Jio-র দখলে, সংস্থার মোট মোবাইল সাবস্ক্রাইবারের সংখ্যাটা সঠিক ভাবে বললে ১.১৫ কোটি!

আরও পড়ুন- বিশ্বের সবচেয়ে নিরাপদ শহর কোনগুলি ? ভারতের কোনও শহর কি রয়েছে সেই তালিকায় ?

এই জায়গায় এসে স্বাভাবিক ভাবেই একটা প্রশ্ন মাথাচাড়া দেয়। টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া যে পরিসংখ্যান দিচ্ছে, তার থেকে না হয় Reliance Jio-র সুদূরপ্রসারী ব্যাপ্তির হিসাব পাওয়া গেল! কিন্তু এক্ষেত্রে প্রতিদ্বন্দ্বী টেলিকম অপারেটরদের অবস্থাটা ঠিক কী রকম? বাজার সত্যি বলতে কী প্রতিযোগিতার, সব সময়েই সব টেলেকম অপারেটররা কিছু না কিছু জনমোহিনী অফার নিয়ে আসছে বাজার ধরার লক্ষ্যে, তাহলে টক্করের আসল ছবিটা কেমন? TRAI Data সেই তথ্যও পেশ করেছে আর তা প্রমাণ করে দিয়েছে আপাতত কলকাতার বাজারে Reliance Jio প্রতিদ্বন্দ্বীবিহীন। কেন না, পরিসংখ্যান অনুসারে চলতি বছরের জুন মাসের হিসাব বলছে যে Bharti Airtel এক্ষেত্রে নতুন গ্রাহক পেয়েছে মাত্র ৪১,০৬৫! অন্য দিকে, BSNL এবং Vodafone Idea-র অবস্থা তুলনামূলক ভাবে ভালো, জুন ২০২১-এ দুই সংস্থার নতুন কানেকশনের সংখ্যা যথাক্রমে ৬২,০০০ এবং ৮৫,০০০!

সন্দেহ কী, কলকাতার টেলিকম বাজারে আপাতত একচ্ছত্র আধিপত্য Reliance Jio-র! তবে TRAI Data যে পরিসংখ্যান দিয়েছে, তাতে দেখা গিয়েছে যে সারা দেশের নিরিখেও Reliance Jio-ই সেরা, জুন ২০২১-এ সংস্থার সারা দেশ থেকে নতুন গ্রাহকসংখ্যা ৫.৫ মিলিয়ন, যার ধারে-কাছে কেউই পৌঁছতে পারেনি!

Published by:Siddhartha Sarkar
First published: