• Home
  • »
  • News
  • »
  • business
  • »
  • Dhanteras 2020: ধনতেরসে এই অলঙ্কার কিনলেই সংসারে স্থায়ী হবে লক্ষ্মী, ফুলে ফেঁপে দ্বিগুণ হবে সম্পত্তি!

Dhanteras 2020: ধনতেরসে এই অলঙ্কার কিনলেই সংসারে স্থায়ী হবে লক্ষ্মী, ফুলে ফেঁপে দ্বিগুণ হবে সম্পত্তি!

ধনতেরসে কোন জিনিস কিনলে সংসার আসবে সমৃদ্ধি দেখে নিন

ধনতেরসে কোন জিনিস কিনলে সংসার আসবে সমৃদ্ধি দেখে নিন

ধনতেরসে কোন জিনিস কিনলে সংসার আসবে সমৃদ্ধি দেখে নিন

  • Share this:

ধনতেরসের পুণ্য তিথিতে সায়ংকালে লক্ষ্মীবন্দনার নিয়ম। একই সঙ্গে নিয়ম মূল্যবান কোনও ধাতুও সংসারে কিনে আনা। যে হেতু তা মূল্যবান, সে কারণেই তা সংসারের সম্পদ হিসাবে গণ্য হয়। পাশাপাশি ভবিষ্যতের কথা মাথায় রাখলে অর্থনৈতিক নিরাপত্তার পথটিও প্রশস্ত করে। দেখে নেওয়া যাক চলতি বছরের ধনতেরসের কেনাকাটায় কেমন গয়না আর কেমন মূল্যবান ধাতুজাত সামগ্রী রয়েছে চাহিদার তালিকায়।

১. সোনা-রুপোর মুদ্রা প্রতি বছরের মতো এ বারেও লক্ষ্মী, গণেশ, স্বস্তিক চিহ্ন সমৃদ্ধ সোনা আর রুপোর মুদ্রার চাহিদা রয়েছে শীর্ষে। অলঙ্কারের চেয়ে এর দাম কম, কিন্তু সমৃদ্ধির দিক থেকে তা ন্যূনতম নয়।

২. মীনাকারি গয়না সোনার গয়নার উপরে রঙিন ছবির কাজ- এই হল মীনাকারি শিল্পের মূল কথা। বুঝে নিতে অসুবিধে নেই, দীপাবলীর উৎসবকে নজরকাড়া করে তুলতে এই নয়নমনোহর অলঙ্কারের চাহিদা বাড়বেই!

৩. সোনা আর হিরের গয়না সোনা সব সময়েই সোহাগার দ্যোতক ভারতীয় সংসারে। আর হিরের মতো বন্ধু যে হয় না, সে তো প্রবাদই বলে দেয়! দুই মিলিয়ে এ বছরে সোনা আর হিরের গয়নার চাহিদাও কম কিছু নয়।

৪. মড্যুলার জুয়েলারি এই ধরনের অলঙ্কার সাবেকি নয়, বরং শিল্পীর সৃষ্টিশীলতার দিকে জোর দেয়। ফলে এক দিকে যেমন তা গায়ে উঠলে ভিড়ের মধ্যেও নজর কেড়ে নেওয়া যায় সবার, তেমনই মূলত সোনার তৈরি হওয়ায় সম্পদ হিসেবেও গণ্য হয়।

৫. হাল্কা ওজনের গয়না সোনার গয়না কেনার সব চেয়ে বড় অসুবিধা হল এর দিন দিন বাড়তে থাকা দাম! তাই আজকাল অনেক দোকানেই হাল্কা ওজনের গয়না পাওয়া যায়। সাবেকি এবং আধুনিক- দুই ধরনের ডিজাইনেই সুলভ এমন অলঙ্কার। সন্দেহ কী, শুধু হাল্কা ওজনের কারণেই এর চাহিদা বাড়বে বই কমবে না!

৬. রুপোর গয়না রুপো কিন্তু কোনও অংশে কম যায় না সোনার চেয়ে, শুধু ওই দামের দিকটা ছেড়ে দিলে! দাম কম বলেই ভারি থেকে হাল্কা- এমন অনেক ধরনের রুপোর গয়না ধনতেরসের কেনাকাটায় একটা বড় অংশ জুড়ে থাকে। পাশাপাশি, তা পরে সর্বত্র যাওয়াও যায়।

৭. রুপোর বাসন আর মূর্তি শুধু গয়নাই নয়, তৈজস এবং লক্ষ্মী, গণেশ, ধন্বন্তরি, কুবেরের মূর্তির জন্যও রুপোর জনপ্রিয়তা বরাবর তুঙ্গে। এ বছরটাও তার ব্যতিক্রম নয়।

Published by:Elina Datta
First published: