Home /News /business /
Jet airways: ইউক্রেন যুদ্ধে লাভ হতে পারে জেট এয়ারওয়েজ-এর, জেনে নিন বিস্তারিত

Jet airways: ইউক্রেন যুদ্ধে লাভ হতে পারে জেট এয়ারওয়েজ-এর, জেনে নিন বিস্তারিত

জেটের লক্ষ্য আগামী দেড় বছরের মধ্যে ফের ব্যবসা শুরু করা এবং আন্তর্জাতিক রুটে উড়ান পরিচালনা।

  • Share this:

#নয়াদিল্লি: ইউক্রেন-রাশিয়া যুদ্ধের প্রভাব পড়তে পারে এ দেশে! এমনই মনে করছে ওয়াকিবহাল মহল। জানা গিয়েছে, ২০২৪ সালের মধ্যে জেট এয়ারওয়েজ (Jet Airways) প্রায় ২০টি Airbus A320 বিমান ভাড়া নেওয়ার চেষ্টা করছে। জেটের লক্ষ্য আগামী দেড় বছরের মধ্যে ফের ব্যবসা শুরু করা এবং আন্তর্জাতিক রুটে উড়ান পরিচালনা।

সূত্রের খবর, জেট-এর A320 বিমান বহরে থাকতে পারে Ceo এবং Neo-র মিশ্রণ, যা আরও জ্বালানী-সাশ্রয়ী হবে। জানা গিয়েছে, বিমানগুলি মূলত ‘রাশিয়ান এয়ারলাইন্স’-এর জন্যই বানানো হয়েছিল। কিন্তু এ বছরের প্রায় শুরুতেই ইউক্রেনের উপর হামলা করে বসে রাশিয়া। তাই সে দেশের উপর ব্যবসায়িক নিষেধাজ্ঞা আরোপ করেছে পশ্চিমাদেশগুলি। ফলে লাভবান হতেই পারে জেট (Jet)!

২০২২ সালের ডিসেম্বরের মধ্যে ৮ থেকে ১০টি বিমান সরবরাহ করার সম্ভাবনা রয়েছে বলে সূত্র মারফৎ জানা গিয়েছে। এর আগের অবশ্য জেট এয়ারওয়েজ-এর বিমান পরিবহণ পরিচালিত হত প্রাথমিক ভাবে বোয়িং ৭৩৭ ভেরিয়েন্টের সাহায্যে।

২০১৯ সালের এপ্রিল মাসে জেট এয়ারওয়েজ ঋণের দায়ে জর্জরিত হয়ে দেউলিয়া হয়ে যায়। ব্যাঙ্কারদের তরফ থেকে নতুন করে আর কোনও টাকা পাওয়া সম্ভব নয় বোঝার পরে একেবারে বন্ধ করে দেওয়া হয় কাজ। স্তব্ধ হয়ে যায় বিমান চলাচল।

বোয়িং ৭৩৭ ম্যাক্স (Boeing 737 Max) –এর বদলে A320 বেছে নেওয়ার পিছনে রয়েছে কারণ। মনে করা হচ্ছে এই A320 বিমান পরিবারে রয়েছে 321 এবং 321 XLR-সহ একাধিক ভেরিয়েন্টে। যার বিমানের প্রাপ্যতা বাড়াবে।

জেট এয়ারওয়েজের CEO সঞ্জীব কাপুর (Sanjiv Kapoor) বলেন, ‘বর্তমান পরিস্থিতিতে বেশ কিছু বিমান ভাড়ায় পাওয়া যাচ্ছে। আমরাও এখনও আমাদের বিমান বহরের বিষয়ে কিছু সিদ্ধান্ত যে নিতে পেরেছি, এমন নয়। তবে আমরা চাই ২০২৪ সালের মধ্যে আন্তর্জাতিক রুটে উড়ান চালু করতে। তখন আমাদের হাতে অন্তত ২১টি বিমান থাকতে হবে।’

এক রিপোর্টে জানা গিয়েছে, বিমান ভাড়া নেওয়ার বিষয়ে ইতিমধ্যেই জেট এয়ারওয়েজ অনেক দূর এগিয়ে গিয়েছে। যদিও সঞ্জীব কাপুর বলেন, ২০২৪ সালের আগে ডেলিভারি স্লট পাওয়া যাবে না। তিনি দাবি করেন, ‘প্রথম দুই বছরে আমাদের যা করার করতে হবে। তবে এখনও পর্যন্ত বিমান ভাড়া নেওয়ার বিষয়ে চুক্তি অর্ডার চূড়ান্ত করা যায়নি।’

সঞ্জীব কাপুর ভিস্তারার (Vistara) প্রধান কৌশল এবং বাণিজ্যিক কর্মকর্তা ছিলেন এক সময়। সেখানে কৌশল, বিপণন এবং নেটওয়ার্ক পরিকল্পনার তদারকি করেছিলেন। তাঁর আশা সেপ্টেম্বরে জেট এয়ারওয়েজ প্রথম উড়ান শুরু করতে পারবে। আর সত্যিই যদি এমনটা হয়, তা হলে জেট এয়ারওয়েজই হবে প্রথম দেউলিয়া বিমান সংস্থা যা দেউলিয়া প্রক্রিয়ার পরে পুনরুজ্জীবিত হবে।

তবে জটিলতা রয়েছে। গত জুন মাসেই, NCLT জেট এয়ারওয়েজ পুণরুজ্জীবনের সম্ভবনাকে নস্যাৎ করেছিল। সে বার সংযুক্ত আরব আমিরশাহী-ভিত্তিক ব্যবসায়ী মুরারি লাল জালানের সহায়তায় জেটের পুণরুজ্জীবনের কথা ভাবা হয়েছিল। কিন্তু জেট এয়ারওয়েজ কর্মচারী, পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (PNB), টিএলডি এমইএআই এফজেডই, এবং জেট এয়ারক্রাফ্ট মেইনটেন্যান্স ইঞ্জিনিয়ার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের কর্মচারী এবং কর্মীরা একাধিক মামলা দায়ের করেছোন।

তবে অনেকের সঙ্গে কথা বলেই বোঝা গিয়েছে, তাঁরা জেট এয়ারওয়েজের সঙ্গে ব্যবসা শুরু করার বিষয়ে নিশ্চিত নন।

এক প্রশ্নের উত্তরে সঞ্জীব কাপুর দাবি করেন যে, ভাড়াদাতা এবং বিমান নির্মাতারা এয়ারলাইনটির সঙ্গে ব্যবসা করতে স্বাচ্ছন্দ্য বোধ করছেন। তিনি বলেন, “প্রতিটি আলোচনায়, আমরা লেজার এবং বিক্রেতাদের বুঝিয়েছি যে এটি নতুন ব্যবস্থাপনা হতে চলেছে। এটি অতীতের উপর দায়ী ব্যবস্থাপনা নয় এবং আমাদের একটি নতুন হিসাবে দেখা উচিত।’ এয়ারলাইন এক্সিকিউটিভরাও এখন জেট এয়ারওয়েজের সঙ্গে কাজ করার আগ্রহ দেখাচ্ছেন কারণ এখন ক্রিয়াকলাপ পুনরায় শুরু করার বিষয়ে একটি নিশ্চিততা রয়েছে, প্রতিদ্বন্দ্বী এয়ারলাইন্সের অনেকেই দলে যোগ দিচ্ছেন।

কালরক-জালান কনসোর্টিয়াম, যা গ্রাউন্ডেড এয়ারলাইনকে পুনরুজ্জীবিত করছে, ইঞ্জিনিয়ারিং, ইনফ্লাইট পণ্য এবং পরিষেবা, বিক্রয় এবং ডিজিটালের দায়িত্বে থাকা সিনিয়র একজিকিউটিভদের ঘোষণা করেছে।

নতুন নিয়োগপ্রাপ্তদের মধ্যে রয়েছেন প্রভশরণ সিং (চিফ ডিজিটাল অফিসার), এইচআর জগগনাথ (ভাইস প্রেসিডেন্ট-ইঞ্জিনিয়ারিং), মার্ক টার্নার (ভাইস প্রেসিডেন্ট-ইনফ্লাইট প্রোডাক্ট অ্যান্ড সার্ভিসেস), এবং বিশেষ খান্না (ভাইস প্রেসিডেন্ট-সেলস, ডিস্ট্রিবিউশন এবং কাস্টমার এনগেজমেন্ট)।

গো ফার্স্ট থেকে তনয় পালশেটকার এবং শ্রীহরি ভেনুগোপাল যথাক্রমে রাজস্ব ব্যবস্থাপনা এবং নেটওয়ার্ক পরিকল্পনার প্রধান হিসাবে যোগদান করেছেন।

First published:

Tags: Jet Airways

পরবর্তী খবর