Home /News /business /
Fixed Deposit: সুদের হার বাড়তে পারে, স্বল্পমেয়াদী এফডি-তে বিনিয়োগ এখন আরও লাভজনক!

Fixed Deposit: সুদের হার বাড়তে পারে, স্বল্পমেয়াদী এফডি-তে বিনিয়োগ এখন আরও লাভজনক!

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

Fixed Deposit: বিশেষজ্ঞরা বলছেন, যাঁরা এফডি-তে বিনিয়োগ করতে চান, তাঁদের জন্য এটাই সঠিক সময়।

  • Share this:

#নয়াদিল্লি: গোটা বিশ্বেই এখন চলছে অর্থনৈতিক টানাপোড়েন। এই শেয়ারবাজার বাড়ছে। তো দেখতে দেখতে নামছে ধস। এই পরিস্থিতিতে সবচেয়ে নিরাপদ বিনিয়োগ ফিক্সড ডিপোজিট। চলতি বছরের জানুয়ারি থেকেই ফিক্সড ডিপোজিটে সুদের হার বাড়িয়েছে বেশ কিছু ব্যাঙ্ক। চলতি মে মাসে রেপো রেট ৪০ বেসিস পয়েন্ট বাড়িয়েছে রিজার্ভ ব্যাঙ্ক। ক্যাশ রিজার্ভ রেশিও বাড়ানো হয়েছে ৫০ বেসিস পয়েন্ট। এরপর এফডি-তে সুদের হার বাড়িয়েছে আরও কিছু ব্যাঙ্ক। মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে রিজার্ভ ব্যাঙ্ক হার আরও বাড়াতে পারে বলে মনে করছেন অর্থনীতিবিদরা।

বিশেষজ্ঞরা বলছেন, যাঁরা এফডি-তে বিনিয়োগ করতে চান, তাঁদের জন্য এটাই সঠিক সময়। সুদের হার বাড়ার এই মুহূর্তটাকে কাজে লাগাতে পারলে স্বল্পমেয়াদী ফিক্সড ডিপোজিটে বিনিয়োগ আরও বেশি লাভজনক হয়ে উঠবে। কারণ হিসাবে বিশেষজ্ঞরা বলছেন, এখন যদি কেউ স্বল্পমেয়াদী এফডি-তে বিনিয়োগ করেন তাহলে বর্তমানের বাড়তি সুদের হার পরবর্তী বৃদ্ধি না হওয়া পর্যন্ত বাড়তে থাকবে। ফলে বর্ধিত সুদের হার-সহ একটি ফিক্সড ডিপোজিট থেকে প্রাপ্ত পরিমাণ পুনরায় বিনিয়োগ করে আরও বেশি উপার্জন করা সম্ভব।

আরও পড়ুন: ১৭৬.৭০ শতাংশ রিটার্ন, মন্দার বাজারেও বড়লোক করে দিয়েছে এই মাল্টিব্যাগার স্টক!

১ থেকে ২ বছর মেয়াদের এফডি সবচেয়ে লাভজনক: বাড়তি সুদের হারের এই সময়ে ১ থেকে ২ বছর পর্যন্ত এফডি-তে বিনিয়োগ আরও লাভজনক হবে বলে মত বিশেষজ্ঞদের। এই মুহূর্তে এমন অনেক ব্যাঙ্ক রয়েছে যারা ১ বছরের এফডি-তে উচ্চ হারে সুদ দিচ্ছে। প্রাইভেট সেক্টরের আরবিএল ব্যাঙ্কে ১ বছরের মেয়াদে ২ কোটি টাকা পর্যন্ত এফডি-তে ৬.২৫ শতাংশ হারে সুদ দিচ্ছে। একইভাবে ইন্ডাসইন্ড ব্যাঙ্কে ৬ শতাংশ এবং বন্ধন ব্যাঙ্কে ৫.৭৫ শতাংশ হারে সুদ পাওয়া যাচ্ছে। এছাড়া বেসরকারি খাতের আইডিএফসি ফার্স্ট ব্যাঙ্ক ৫.৭৫ শতাংশ এবং ডিসিবি ব্যাঙ্ক ৫.৫৫ শতাংশ হারে সুদ দিচ্ছে।

আরও পড়ুন: ১৩ বছরে ৬ কোটি টাকার মূলধন, কোন মিউচুয়াল ফান্ডে কত বিনিয়োগ করলে মিলবে? দেখে নিন!

অন্য দিকে, ২ বছর মেয়াদের ফিক্সড ডিপোজিটে আরবিএল ব্যাঙ্ক এবং ইন্ডাসইন্ড ব্যাঙ্ক সর্বোচ্চ ৬.৫ শতাংশ হারে সুদ দিচ্ছে। ৬.২৫ শতাংশ হারে সুদ দিচ্ছে বন্ধন ব্যাঙ্ক এবং ডিসিবি ব্যাঙ্ক। যেখানে আইডিএফসি ফার্স্ট ব্যাঙ্ক ২ বছরের ফিক্সড ডিপোজিটে ৫.৭৫ শতাংশ হারে সুদ দিচ্ছে। এছাড়া কানাড়া ব্যাঙ্কে বার্ষিক মেয়াদে স্থায়ী আমানতে টাকা রাখলে গ্রাহকরা পাচ্ছেন ৫.১ শতাংশ। আর দু'বছরের আমানতে সুদ ৫.১৫ শতাংশ। এফডি ম্যাচিউরিটির পর প্রাপ্ত টাকা নতুন ফিক্সড ডিপোজিটে পুনর্বিনিয়োগ করার সুবিধা রয়েছে।

Published by:Uddalak B
First published:

Tags: Fixed Deposit

পরবর্তী খবর