Home /News /business /
Budget: আসন্ন বাজেটে কেন্দ্রীয় সরকার বাড়াতে পারে বিনিয়োগের লক্ষ্যমাত্রা, আসতে চলেছে LIC IPO

Budget: আসন্ন বাজেটে কেন্দ্রীয় সরকার বাড়াতে পারে বিনিয়োগের লক্ষ্যমাত্রা, আসতে চলেছে LIC IPO

ফাইল ছবি

ফাইল ছবি

Budget: কেন্দ্রীয় সরকার আলোচনা চালিয়ে যাচ্ছে এবং খুব তাড়াতাড়ি এই বিষয়ে অন্তিম সিদ্ধান্ত গ্রহণ করা হতে পারে।

  • Share this:

#নয়াদিল্লি: কেন্দ্রীয় সরকার আগামী বাজেটে আর্থিক বর্ষ ২০২৩-এর জন্য নিজেদের বিনিয়োগের লক্ষ্যমাত্রা বাড়াতে পারে। কেন্দ্রীয় সরকার আর্থিক বর্ষ ২০২২-এর জন্য নির্ধারণ করা ১.৭৫ লাখ কোটি টাকার লক্ষ্য আরও বাড়াতে পারে। সূত্র মারফত পাওয়া খবর অনুযায়ী লাইভমিন্ট জানিয়েছে যে কেন্দ্রীয় সরকার আগামী বাজেটে আর্থিক বর্ষ ২০২৩-এর জন্য নিজেদের বিনিয়োগের লক্ষ্যমাত্রা আগের আর্থিক বর্ষের থেকে বাড়িয়ে দিতে পারে। কিন্তু এটি অনেকটাই নির্ভর করবে লাইফ ইনস্যুরেন্স কর্পোরেশনের (LIC) আইপিও-র (IPO) প্রদর্শনের ওপরে।

দ্য ইকোনমিক টাইমসের একটি রিপোর্ট অনুযায়ী কেন্দ্রীয় সরকার এই আর্থিক বর্ষে এখনও পর্যন্ত বিভিন্ন ধরনের কোম্পানি বেসরকারিকরণ করে এবং নিজেদের অংশীদারি বিক্রয় করে ২,৩০০ কোটি টাকা জোগাড় করেছে। এর মধ্যে কেন্দ্রীয় সরকার প্রায় ৯,৩২৯.৯০ কোটি টাকা জোগাড় করেছে NMDC, HUDCO ও SUUTI এর অংশীদারিত্ব বিক্রয় করে। বর্তমানে কেন্দ্রীয় সরকার ৩১ মার্চের আগে লাইফ ইনস্যুরেন্স কর্পোরেশনের আইপিও নিয়ে এসে চলতি আর্থিক বর্ষে নিজেদের ঘাটতি পূরণ করতে চায়। ব্লুমবার্গ একটি রিপোর্টে জানিয়েছে যে কেন্দ্রীয় সরকার লাইফ ইনস্যুরেন্স কর্পোরেশনের আইপিও নিয়ে আসার জন্য প্রস্তুতি শুরু করে দিয়েছে এবং সেই কাজ খুব তেজ গতিতে এগিয়ে চলেছে। কেন্দ্রীয় সরকার ৩১ জানুয়ারির মধ্যে মার্কেট রেগুলেটরের কাছে লাইফ ইনস্যুরেন্স কর্পোরেশনের আইপিও এর ড্রাফট পেপার দাখিল করার যোজনা তৈরি করছে।

আরও পড়ুন - ক্রিপ্টোকারেন্সিতে বিনিয়োগ? এক নজরে দেখে নিন আসন্ন বাজেটে ট্যাক্সের পরিমাণ কী করা হতে পারে!

একটি সূত্র অনুযায়ী এখানে লাইফ ইনস্যুরেন্স কর্পোরেশনের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। যদি এই আর্থিক বর্ষের মধ্যে লাইফ ইনস্যুরেন্স কর্পোরেশনের আইপিও চলে আসে, তাহলে কেন্দ্রীয় সরকার আগামী আর্থিক বর্ষে নিজেদের লক্ষ্যমাত্রা বদলাতে পারে। কেন্দ্রীয় সরকার আগামী আর্থিক বর্ষে নিজেদের লক্ষ্যমাত্রা বাড়িয়ে দিতে পারে, যা নির্ভর করছে লাইফ ইনস্যুরেন্স কর্পোরেশনের আইপিও এর ওপরে। অন্য একটি সূত্র অনুযায়ী আগামী আর্থিক বর্ষ অর্থাৎ আর্থিক বর্ষ ২০২৩-এর জন্য কেন্দ্রীয় সরকার আলোচনা চালিয়ে যাচ্ছে এবং খুব তাড়াতাড়ি এই বিষয়ে অন্তিম সিদ্ধান্ত গ্রহণ করা হতে পারে।

আরও পড়ুন - West Bengal Weather Update: হাড় কাঁপানো শীতে কাঁপছে বাংলা, কাল থেকে আবহাওয়ায় ভোলবদল

ইউনিয়ন বাজেট ২০২২-২৩ ঘোষণার আগে বিভিন্ন সূত্র মারফত বিভিন্ন খবর উঠে আসলেও, অর্থমন্ত্রক এবং ডিপার্টমেন্ট অফ ইনভেস্টমেন্ট অ্যান্ড পাবলিক অ্যাসেট ম্যানেজমেন্ট এই বিষয়ে কোনও মন্তব্য করেনি এবং কিছু জানায়নি। অন্য দিকে কিছু অর্থ বিশেষজ্ঞ মনে করে যে কেন্দ্রীয় সরকার চলতি আর্থিক বর্ষে লাইফ ইনস্যুরেন্স কর্পোরেশনকে শেয়ার বাজারে লিস্টিং করিয়ে নিলে, আগামী বছরে কেন্দ্রীয় সরকারের বিনিয়োগের লক্ষ্যমাত্রা কম হতে পারে।

Published by:Uddalak B
First published:

Tags: IPO, LIC, Union Budget 2022

পরবর্তী খবর