Home /News /business /
Stock Markets: বিপুল লভ্যাংশ দেয় এই সরকারি কোম্পানির স্টক, এবছর দিয়েছে ১৫ শতাংশেরও বেশি!

Stock Markets: বিপুল লভ্যাংশ দেয় এই সরকারি কোম্পানির স্টক, এবছর দিয়েছে ১৫ শতাংশেরও বেশি!

Stock Markets: এই স্টকটি শেয়ারহোল্ডারদের বার্ষিক রিটার্ন দিয়েছে ১.৭ শতাংশ। তবে ২০২১-২২ অর্থবছরে তিনবার লভ্যাংশ ঘোষণা করেছে কোম্পানি।

  • Share this:

#নয়াদিল্লি: বাজারে এমন কিছু স্টক রয়েছে যাদের থেকে পাওয়া যায় অনেক বেশি লভ্যাংশ ও বোনাস। এমনকী অনেক কোম্পানি দিয়ে থাকে এফডির সুদের দ্বিগুণ লভ্যাংশ। এই ধরনের কোম্পানির শেয়ার যদি কোনও ব্যক্তির কাছে পর্যাপ্ত পরিমাণে থাকে তবে সেই ব্যক্তির নিয়মিত আয়ের মাধ্যম হয়ে উঠতে পারে এই ধরনের শেয়ার। এই ধরনের একটি স্টক হল ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন লিমিটেড (Indian Oil Corporation Limited) বা IOCL।

আরও পড়ুন: বাড়ির প্রবীণ নাগরিকদের স্বাস্থ্য বিমা ক্লেম করার ক্ষেত্রে কী বেশি সময় লাগবে?

এই স্টকটি শেয়ারহোল্ডারদের বার্ষিক রিটার্ন দিয়েছে ১.৭ শতাংশ। তবে ২০২১-২২ অর্থবছরে তিনবার লভ্যাংশ ঘোষণা করেছে কোম্পানি। এর ফলে হোল্ডিংয়ের জন্য কোনও উল্লেখযোগ্য লাভ ছাড়াই ইন্ডিয়ান অয়েলের শেয়ারহোল্ডাররা তাদের বিনিয়োগের উপর ১৫.৭০ শতাংশের বিশাল রিটার্ন পেয়েছে। গত এক বছরে এই স্টকটি রিটার্ন দিয়েছে মাত্র ১.৭০ শতাংশ, কিন্তু ১৬ শতাংশ লাভ করেছে শেয়ারহোল্ডাররা।

আরও পড়ুন: আরও বাড়ল সোনার দাম! এবার ১০ গ্রামের দাম কত হল আপনার শহরে, জেনে নিন....

বিস্তারিত লভ্যাংশ

২০২১-২২ অর্থবছরে তিনবার লভ্যাংশ দিয়েছে ইন্ডিয়ান অয়েল। ২০২১-এর ১১ নভেম্বর ইক্যুইটি শেয়ার প্রতি ৫ টাকা, ২০২২-এর ৯ ফেব্রুয়ারি ইক্যুইটি শেয়ার প্রতি ৪ টাকা এবং ২০২১-২২ অর্থবছরের জন্য শেয়ার প্রতি ২.৪০ টাকা লভ্যাংশ দিয়েছে কোম্পানি। ২০২১-২২ অর্থবছরে শেয়ারহোল্ডারদের প্রতি ইক্যুইটি শেয়ারে (৫ টাকা + ৪ টাকা + ২.৪০ টাকা) ১১.৪০ টাকা লভ্যাংশ দিয়েছে এই PSU স্টকটি। বর্তমানে NSE-তে ইন্ডিয়ান অয়েলের শেয়ারের দাম ৭২.৭০ টাকা। অতএব, ইন্ডিয়ান অয়েলের বার্ষিক লভ্যাংশ হল ১৫.৭০ শতাংশ [{(৫ টাকা + ৪ টাকা + ২.৪০ টাকা)/৭২.৭০} x ১০০]।

আরও পড়ুন: UPI এর মাধ্যমে ATM থেকে বিনামূল্যে টাকা তোলা যাবে না কি দিতে হবে চার্জ ?

লাভ কত?

২০২২ সালের অর্থবছরে ইন্ডিয়ান অয়েলের শেয়ারের বার্ষিক লভ্যাংশ হল ১৫.৭০ শতাংশ৷ ২০২২ অর্থবছরের শুরুতে যদি কোনও শেয়ারহোল্ডারের কাছে ১০ লক্ষ টাকার শেয়ার থাকে, তবে PSU কোম্পানি দ্বারা ঘোষিত এই ১৫.৭০ টাকা প্রতি শেয়ারের লভ্যাংশ পাওয়ার পর সেই শেয়ারহোল্ডার কোনো শেয়ার বিক্রি না করেই আয় করেছে ১.৫৭ লক্ষ টাকা। একই ভাবে যেসব কোম্পানি ভালো লভ্যাংশ পায় তারা শেয়ারহোল্ডারদেরও ভালো লাভ দিয়ে থাকে। বিশেষ করে সর্বোচ্চ লভ্যাংশ দিয়ে থাকে সরকারি কোম্পানিগুলো।

Published by:Dolon Chattopadhyay
First published:

Tags: Multibagger Stock, Stock market

পরবর্তী খবর