Home /News /business /
Indian Oil: ইন্ডিয়ান অয়েলের বিনিয়োগকারীরা পাবেন বোনাস শেয়ার, ঘোষণা কোম্পানির

Indian Oil: ইন্ডিয়ান অয়েলের বিনিয়োগকারীরা পাবেন বোনাস শেয়ার, ঘোষণা কোম্পানির

ইন্ডিয়ান অয়েলের বিনিয়োগকারীরা পাবেন বোনাস শেয়ার, ঘোষণা কোম্পানির

ইন্ডিয়ান অয়েলের বিনিয়োগকারীরা পাবেন বোনাস শেয়ার, ঘোষণা কোম্পানির

মঙ্গলবার ইন্ডিয়ান অয়েলের স্টক ১.৮০ শতাংশ বেড়ে ১২৪.৩০ টাকায় পৌঁছে গিয়েছে।

  • Share this:

#নয়াদিল্লি: দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত তেল বিপণন সংস্থা ইন্ডিয়ান অয়েলের (Indian Oil) শেয়ারহোল্ডারদের দেওয়া হবে বোনাস শেয়ার। এ ছাড়াও, ২০২১-২২ আর্থিক বছরের জন্য লভ্যাংশও দেওয়া হবে শেয়ারহোল্ডারদের। ইন্ডিয়ান অয়েলের পরিচালনা পর্ষদ ১:২ অনুপাতে বোনাস শেয়ার জারি করার সুপারিশ করেছে মঙ্গলবার। ১:২ অনুপাতে বোনাস শেয়ার অফার করার অর্থ হল যে প্রতি দুটি বর্তমান শেয়ারের জন্য একটি নতুন শেয়ার দেওয়া হবে বিনিয়োগকারীদের। মঙ্গলবার ইন্ডিয়ান অয়েলের স্টক ১.৮০ শতাংশ বেড়ে ১২৪.৩০ টাকায় পৌঁছে গিয়েছে।

বোর্ডের এই বোনাস শেয়ার জারি করা হবে সুপারিশের জন্য প্রয়োজন হবে পোস্টাল ব্যালটের মাধ্যমে শেয়ারহোল্ডারদের অনুমোদনের। বোনাস শেয়ার দেওয়ার জন্য কোম্পানির বোর্ডের তরফ থেকে ২০২২ সালের ১ জুলাইয়ের একটি রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে। ইন্ডিয়ান অয়েল ২০২১-২২ আর্থিক বছরের শেয়ারহোল্ডারদের জন্য ১০ টাকা অভিহিত মূল্যের ইক্যুইটি শেয়ার প্রতি ৩৬ শতাংশ অর্থাৎ ৩.৬০ টাকা লভ্যাংশ দেওয়ার সুপারিশ করা হয়েছে।

আরও পড়ুন-ক্ষতিগ্রস্ত এলাকায় লাইন মেরামতির কাজ শুরু করল উত্তর-পূর্ব সীমান্ত রেল 

২০২২ সালের মার্চের শেষে অর্থাৎ ২০২১-২২ আর্থিক বছরের চতুর্থ ত্রৈমাসিকে ইন্ডিয়ান অয়েলের নেট মুনাফা ৩১.৪ শতাংশ কমে ৬০২২ কোটি টাকা হয়। রাষ্ট্রীয় মালিকানাধীন তেল কোম্পানিটির এক বছর আগে একই সময়ে ৮৭৮১ কোটি টাকার নেট মুনাফা হয়েছিল। জানুয়ারি – মার্চ তথা ২০২২ সালের ত্রৈমাসিকে কোম্পানির আয় ২৫.৬ শতাংশ বেড়ে ২.০৬ লক্ষ কোটি টাকা হয়। এক বছর আগে একই সময়ে তা ছিল ১.৬৪ লক্ষ কোটি টাকা। কোম্পানির গড় গ্রস রিফাইনিং মার্জিন (GRM) ২০২১-২২ আর্থিক বছরে ব্যারেল প্রতি ১১.২৫ ডলার ছিল। ২০২০-২১ অর্থবছরে, এটি ব্যারেল প্রতি ছিল ৫.৬৪ ডলার।

আরও পড়ুন-উত্তরবঙ্গে বৃষ্টি চলবে, কাল থেকে বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গে, কালবৈশাখীর সম্ভাবনা কবে?

বর্তমানে শেয়ার মার্কেটের সূচক নিম্নমুখী রয়েছে। প্রায় বেশিরভাগ স্টকের দামই তলানিতে ঠেকেছে। এই পরিস্থিতিতে ১:২ অনুপাতে বোনাস অফারের পর কিছুটা হলেও স্বস্তি ইন্ডিয়ান ওয়েলের বিনিয়োগকারীরা। মঙ্গলবার ইন্ডিয়ান ওয়েলের সূচক কিছুটা ওপরে উঠেছে কিন্তু সামগ্রিকভাবে বাজারে অবস্থা উদ্বেগজনক। বিশেষজ্ঞদের মতে ভারতীয় শেয়ার মার্কেটের সূচক ভবিষ্যতে আরও নিচে নামতে পারে বলে অনুমান করা হচ্ছে। ভারতীয় স্টক মার্কেট থেকে বিদেশি বিনিয়োগ (Foreign Indirect Investment) এবং ফরেক্স রিজার্ভ (Forex Reserve) কমে যাওয়াকে পতনের কারণ মনে করা হচ্ছে।

Published by:Siddhartha Sarkar
First published:

Tags: Indian Oil

পরবর্তী খবর