Home /News /national /
Northeast Frontier Railway: ক্ষতিগ্রস্ত এলাকায় লাইন মেরামতির কাজ শুরু করল উত্তর-পূর্ব সীমান্ত রেল 

Northeast Frontier Railway: ক্ষতিগ্রস্ত এলাকায় লাইন মেরামতির কাজ শুরু করল উত্তর-পূর্ব সীমান্ত রেল 

ক্ষতিগ্রস্ত এলাকায় লাইন মেরামতির কাজ শুরু করল উত্তর-পূর্ব সীমান্ত রেল

ক্ষতিগ্রস্ত এলাকায় লাইন মেরামতির কাজ শুরু করল উত্তর-পূর্ব সীমান্ত রেল

এখনও বাতিল একাধিক ট্রেন, জলে ধুয়ে চলে গিয়েছে একাধিক জায়গায় রেল লাইন। 

  • Share this:

আবীর ঘোষাল, কলকাতা: খারাপ আবহাওয়ার কারণে লামডিং ডিভিশনের লামডিং-বদরপুর পাহাড় সেকশনের একাধিক জায়গায় ভূমিধ্বস সৃষ্টি হয়েছে। এর ফলে উত্তর-পূর্বাঞ্চলের দক্ষিণ অংশের সঙ্গে রেলওয়ে যোগাযোগ সম্পূর্ণ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। ক্ষতিগ্রস্ত লাইন পুনরুদ্ধারের পাশাপাশি দক্ষিণ অসম, মণিপুর, ত্রিপুরা ও মিজোরামের সঙ্গে ট্রেন পরিষেবা পুনরায় চালু করার জন্যে উত্তর পূর্ব সীমান্ত রেলওয়ে সমস্ত ধরণের চেষ্টা করছে (Northeast Frontier Railway) ৷

বিগত কয়েকদিনে রেলওয়ে লাইনের অ্যালাইনমেন্ট বরাবর প্রায় ৫৮টি জায়গায় এই ভূমিধ্বসের ঘটনা ঘটেছে। এই জটিল পরিস্থিতির মধ্যে প্রায় ১২ টি জায়গায় পুনরুদ্ধার করা সম্ভব হয়েছে। উত্তর-পূর্ব সীমান্ত রেলওয়ে সূত্রে খবর, ধাপে ধাপে বাকি কাজও সম্পন্ন করা হবে। ইতিমধ্যেই সবচেয়ে ক্ষতিগ্রস্ত এলাকায় রেলওয়ে টেকনিক্যাল টিম পাঠানোর কাজ শুরু হয়ে গিয়েছে। বেশ কিছু জায়গায় হেলিকপ্টারে করে টেকনিক্যাল টিমের সদস্যদের নামানো হয়েছে।

আরও পড়ুন-উত্তরবঙ্গে বৃষ্টি চলবে, কাল থেকে বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গে, কালবৈশাখীর সম্ভাবনা কবে?

এই সেকশন দ্রুত পুনরুদ্ধার করার জন্যে উত্তর পূর্ব সীমান্ত রেলওয়ের তরফ থেকে যে টেকনিক্যাল টিম গঠন করা হয়েছে তারা প্রত্যেকেই এই এলাকার বা ভূ-খন্ডের সাথে খুব ভালোভাবে পরিচিত। উত্তর-পূর্ব অংশের এই জটিল পরিস্থিতিতে তারা কাজ করতেও সক্ষম হয়েছে। উত্তর-পূর্ব সীমান্ত রেলওয়ের তরফ থেকে রেলওয়ের ইঞ্জিনিয়ার, আধিকারিক ও কর্মচারীদের দক্ষ টিম পাঠানো হয়েছে ৷ প্রচুর শ্রমিক পাঠানো হচ্ছে।

আরও পড়ুন-একদিনের বৃষ্টিতেই জল জমে বেহাল আগরতলা স্মার্ট সিটি

এ ছাড়া নানা মেশিন ও উপকরণ পাঠানো হয়েছে। চেষ্টা করা হচ্ছে যাতে অত্যন্ত দ্রুত সম্ভাব্য সব জায়গা মেরামত করা সম্ভব হয়। হাফলং-সহ একাধিক স্টেশনে দেখা যাচ্ছে পুরু হয়ে কাদা স্তর জমে আছে। ইঞ্জিন-সহ রেল লাইনচ্যুত হয়ে পড়ে আছে। ইতিমধ্যেই উত্তর পূর্ব সীমান্ত রেলওয়ের তরফে ক্ষতিগ্রস্ত যাত্রীদের টিকিটের ভাড়া ফিরিয়ে দেওয়া হয়েছে। এখনও পর্যন্ত ১৬৭৮ জন যাত্রীর জন্যে ১৩.৫ লাখ টাকা ফিরিয়ে দেওয়া হয়েছে। অবশিষ্ট যাত্রীরা যাদের ই-টিকিট ছিল তারা IRCTC থেকে ও সংশ্লিষ্ট স্টেশনের উইন্ডো টিকিটের জন্যে নিজেরা টাকা ফেরানোর আবেদন করতে পারবেন।

Published by:Siddhartha Sarkar
First published:

Tags: Indian Railways

পরবর্তী খবর