corona virus btn
corona virus btn
Loading

প্রতিরক্ষা খাতে বিদেশি বিনিয়োগ এক লাফে ৭৪ শতাংশ, অর্ডিন্যান্স ফ্যাক্টরিতে কর্পোরেট বোর্ড

প্রতিরক্ষা খাতে বিদেশি বিনিয়োগ এক লাফে ৭৪ শতাংশ, অর্ডিন্যান্স ফ্যাক্টরিতে কর্পোরেট বোর্ড
File photo of Nirmala Sitharaman. (Image: PTI)

শনিবার নির্মলা সীতারামনের সবচেয়ে বড় ঘোষণা, প্রতিরক্ষা খাতে ৪৯ শতাংশ বিদেশি বিনিয়োগের মাত্র বাড়িয়ে করে দেওয়া হল ৭৪ শতাংশ।

  • Share this:

#‌নয়াদিল্লি: কেন্দ্রীয় সরকারের অর্থনৈতিক প্যাকেজ ঘোষণার চতুর্থ দিনে একের পর এক পরিষেবা ক্ষেত্রে আরও বেশি করে বেসরকারি বিনিয়োগ টানার ব্যাপারে উদ্যোগী হল ভারত সরকার। একাধিক ক্ষেত্রে বেসরকারি বিনিয়োগ টানার জন্য নানা ধরণের‌ ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী।

শনিবার নির্মলা সীতারামনের সবচেয়ে বড় ঘোষণা, প্রতিরক্ষা খাতে ৪৯ শতাংশ বিদেশি বিনিয়োগের মাত্র বাড়িয়ে করে দেওয়া হল ৭৪ শতাংশ। এর ফলে সরাসরি প্রতিরক্ষা খাতে ঢুকে পড়বে বিদেশি বিনিয়োগ। এ দিন জানানো হয়েছে খুব কম সময়ে এই বিষয়ে সিদ্ধান্ত নেবে কেন্দ্রীয় সরকার। এছাড়া, দেশের অর্ডিন্যান্স ফ্যাক্টরি গুলির বোর্ড কর্পোরেটাইজ করা হবে। বেসরকারিকরণ নয়, বরং কাজে গতি আনতে এই কর্পোরেটাইজেশন করবে কেন্দ্রীয় সরকার। একটি আলাদা বাজেট তৈরি করা হয়েছে যেখানে দেশে অস্ত্র নির্মাণের বিষয়টির ওপর লক্ষ্য রাখা হবে।

এছাড়া, যাতে দেশে অস্ত্র নির্মাণ করা যায়, অর্থাৎ প্রতিরক্ষা ক্ষেত্রে যাতে ভারত কিছুটা স্বনির্ভর হতে পারে, তার জন্য বেশ কিন্তু অস্ত্র আমদানিতে নিয়ন্ত্রণ করবে কেন্দ্রীয় সরকার। তার ফলে দেশেই তৈরি হবে প্রয়োজনীয় সামরিক অস্ত্র। বিশেষজ্ঞরা বলছেন, এ এক যুগান্তকারী সিদ্ধান্ত বলাই যায়। এভাবে প্রতিরক্ষা খাতে একধাক্কায় প্রায় ৩০ শতাংশের কাছাকাছি বিদেশি বিনিয়োগের বৃদ্ধি এর আগে কখনও হয়েছে কি না, সন্দেহ। ‌ ‌

Published by: Uddalak Bhattacharya
First published: May 16, 2020, 5:18 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर