Home /News /business /
Income Tax: আয়কর বিভাগের এই ইমেল বা মেসেজকে উপেক্ষা করলে পড়তে হবে সমস্যায়, জানুন এখনই

Income Tax: আয়কর বিভাগের এই ইমেল বা মেসেজকে উপেক্ষা করলে পড়তে হবে সমস্যায়, জানুন এখনই

Income Tax: মার্চ পর্যন্ত আয়কর রিটার্ন দাখিল করা হয়েছে, তাহলে আবার নতুন করে আয়কর রিটার্ন দাখিল করার কথা বলা হচ্ছে কেন?

  • Share this:

#নয়াদিল্লি: দিল্লির বাসিন্দা অলোক কুমার, একটি মাল্টিন্যাশনাল কোম্পানিতে সিনিয়র পোস্টে কাজ করেন এবং তাঁর বার্ষিক আয়ও যথেষ্ট ভালো, যা আয়করের আওতাধীন। আইটি সেক্টরের সঙ্গে যুক্ত অলোক কুমারের আয়কর সংক্রান্ত বিশেষ জ্ঞান নেই এবং ট্যাক্স জমার বিষয়কে খুব বেশি গুরুত্ব দেন না তিনি। একদিন অলোক কুমার তাঁর এক সিএ বন্ধুর সঙ্গে বসে চা খাচ্ছিলেন, যখন অলোকের বন্ধু জিজ্ঞেস করেন তিনি ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল করেছেন কি না। অলোক কুমার এর উত্তরে বলেন, ‘হ্যাঁ, এই মার্চেই ফাইল করেছি। কিন্তু ফাইল করার পরও আয়কর বিভাগ থেকে আবার ফাইল করার জন্য মেসেজ পাঠিয়েছে, তাই গুরুত্ব দিইনি।‘ এই কথা শোনার পর অলোকের সিএ বন্ধু সেই মেসেজ দেখাতে বলেন, যা দেখে তিনি হতবাক হয়ে যান এবং বলেন এটা নতুন ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল করার মেসেজ এসেছে।

মানুষের মধ্যে এই বিভ্রান্তি কেন হচ্ছে?

অলোক কুমারের মতো অনেকে বেতনভোগী কর্মচারীরা তাঁদের আয়কর রিটার্ন নিয়ে বিভ্রান্তিতে রয়েছেন। তাঁদের কথা অনুযায়ী মার্চ পর্যন্ত আয়কর রিটার্ন দাখিল করা হয়েছে, তাহলে আবার নতুন করে আয়কর রিটার্ন দাখিল করার কথা বলা হচ্ছে কেন? এর উত্তর হল, করোনা মহামারীর কারণে গত বছর সরকার আয়কর রিটার্ন দাখিল করার শেষ তারিখ অনেকবার এগিয়ে দিয়েছিল এবং বলা হয়েছিল জরিমানার সঙ্গে ২০২২ সালের মার্চ মাস পর্যন্ত ফাইল করা যেতে পারে। তবে ২০২০-২১ আর্থিক বছর ও ২০২১-২২ মূল্যায়ণ বছরের জন্য ছিল এই রিটার্ন। এতে মোট আয়কর রিটার্ন দাখিল করা হয়েছে ৬.৬৩ কোটি।

আরও পড়়ুন: বিপুল সস্তা হল সোনা, গত ৯ মাসের নিরিখে সর্বনিম্ন, দেখে নিন ১০ গ্রামের লেটেস্ট দাম

বর্তমানে আয়কর বিভাগ কী মেসেজ পাঠাচ্ছে?

গত আর্থিক বছর ২০২১-২২ ও মূল্যায়ন বছর ২০২২-২৩ এর জন্য নতুন মেসেজ বা ইমেল পাঠাচ্ছে আয়কর বিভাগ। এই কারণে মানুষের মধ্যে বিভ্রান্তির সৃষ্টি হচ্ছে এবং এর ফলে তাঁরা এসব মেসেজ বা ইমেলকে গুরুত্ব দিচ্ছেন না। কিন্তু এমন করলে সমস্যায় পড়তে হতে পারে। তাই মনে রাখতে হবে যে আয়কর বিভাগ থেকে আসা নতুন মেসেজটি বর্তমান মূল্যায়ন বছরের জন্য পাঠানো হয়েছে এবং ৩১ মার্চের মধ্যে আয়কর রিটার্ন দাখিল করলেও, নতুন সময়সীমার আগে আবার দাখিল করতে হবে আয়কর রিটার্ন।

আরও পড়়ুন: শীঘ্রই পরিবর্তন হবে পেনশনের নিয়ম? ৭৩ লক্ষ পেনশনভোগীর জীবনকে সহজ করবে এই পদক্ষেপ!

রিটার্ন দাখিলের সময়সীমা

ক্রমাগত মেসেজ, ই-মেইল ও ট্যুইটের মাধ্যমে আয়কর রিটার্ন দাখিল করার জন্য বলছে আয়কর বিভাগ। আয়কর বিভাগের তরফ থেকে পাঠানো মেসেজ অনুযায়ী, ২০২২-২৩ মূল্যায়ণ বছরের আয়কর রিটার্ন দাখিল করার শেষ তারিখ ২০২২-এর ৩১ জুলাই। রিটার্ন দাখিল করার আগে করদাতাদের ফর্ম ২৬AS ও বার্ষিক তথ্য বিবৃতি (AIS) যাচাই করে নেওয়ার কথাও বলেছে আয়কর বিভাগ।

Published by:Teesta Barman
First published:

Tags: Income Tax Department, Income Tax Return Filing

পরবর্তী খবর