• Home
  • »
  • News
  • »
  • business
  • »
  • শেয়ার বাজারে পতন; Omicron- এর হার বাড়লে সূচক সামনের সপ্তাহেও হবে নিম্নমুখী!

শেয়ার বাজারে পতন; Omicron- এর হার বাড়লে সূচক সামনের সপ্তাহেও হবে নিম্নমুখী!

করোনার নতুন ভ্যারিয়ান্ট ওমিক্রনের প্রভাব যত বাড়তে থাকবে, তত শেয়ার বাজারের গ্রাফ নিম্নমুখী হতে থাকবে।

করোনার নতুন ভ্যারিয়ান্ট ওমিক্রনের প্রভাব যত বাড়তে থাকবে, তত শেয়ার বাজারের গ্রাফ নিম্নমুখী হতে থাকবে।

করোনার নতুন ভ্যারিয়ান্ট ওমিক্রনের প্রভাব যত বাড়তে থাকবে, তত শেয়ার বাজারের গ্রাফ নিম্নমুখী হতে থাকবে।

  • Share this:

#নয়াদিল্লি: দক্ষিণ আফ্রিকায় করোনার নতুন ভ্যারিয়ান্ট সামনে আসার পর বিশ্বের শেয়ার বাজারে গ্রাফ ক্রমশ নিম্নমুখী হয়েছে। এর প্রভাব পড়েছে ভারতের ওপরেও। এর মধ্যেই ভারতেও করোনার নতুন ভ্যারিয়ান্ট ওমিক্রন (Omicron) প্রভাব বিস্তার শুরু করেছে। এর সরাসরি প্রভাব পড়েছে শেয়ার বাজারের ওপরে। আগের সপ্তাহেই শেয়ার বাজারের গ্রাফ অনেকটাই নিম্নমুখী হয়েছে। প্রায় ৪ শতাংশ নিম্নমুখী হয়েছে সেনসেক্স। শেয়ার বাজার অক্টোবরে ৫২ সপ্তাহের রেকর্ড গড়ে উচ্চ সীমায় পৌঁছে গিয়েছিল। সেখান থেকেই শেয়ার বাজারের গ্রাফ ৯ শতাংশ নিচে নেমে গিয়েছে। করোনার নতুন ভ্যারিয়ান্ট ওমিক্রন সামনে আসার পর থেকেই পুরো বিশ্বের শেয়ার বাজারে দেখা দিয়েছে ধ্বস। করোনার নতুন এই ভ্যারিয়ান্ট বি.১.১.৫২৯ নামেও পরিচিত।

আরও পড়ুন: কোন ব্যাঙ্কের সেভিংস অ্যাকাউন্ট থেকে কত টাকা তুলতে পারবেন এবং মোট কত লেনদেন করা যাবে?

কতদিন থাকবে এই অবস্থা

করোনার নতুন ভ্যারিয়ান্ট ওমিক্রনের প্রভাব যতবাড়তে থাকবে, তত শেয়ার বাজারের গ্রাফ নিম্নমুখী হতে থাকবে। করোনার নতুন ভ্যারিয়ান্ট ওমিক্রন বিশ্ববাজারে আগের সপ্তাহে কম্পন ধরিয়েছে। ভারতের শেয়ার বাজার নিজের উচ্চসীমা থেকে ৯ শতাংশ নিচে নেমে গিয়েছে। এর ফলে শেয়ার বাজারের বিনিয়োগকারীদের মধ্যে সৃষ্টি হয়েছে ভয়। নতুন এই করোনা ভ্যারিয়ান্ট ওমিক্রনের দাপট যদি আবার বাড়তে থাকে, তাহলে আবার লকডাউন হওয়ার সম্ভাবনা রয়েছে। এই কারণে বিনিয়োগকারীরা শেয়ার বাজার থেকে তাদের বিনিয়োগ তুলতে শুরু করেছে। প্রায় অনেক পরিমাণেই টাকা তোলা হচ্ছে শেয়ার বাজার থেকে। এর ফলে শেয়ার বাজারে আরও অচলাবস্থার সৃষ্টি হয়েছে। করোনার নতুন ভ্যারিয়ান্ট ওমিক্রনের প্রভাবের ওপর নির্ভর করছে শেয়ার বাজারের ভবিষ্যৎ।

আরও পড়ুন: সঞ্চয়ের থেকে বিনিয়োগ করা ভালো কেন?

বাজারের পতন, বিনিয়োগের কারণ

শেয়ার বাজারের এমন পতন ভালো ব্যাপার না হলেও, বিশেষজ্ঞরা মনে করেন এমন সময় শেয়ার বাজারে বিনিয়োগের জন্য উপযুক্ত। কারণ এর আগেও যত বার এভাবে শেয়ার বাজারে ধ্বস নেমেছে, ততবার শেয়ার বাজার তার দ্বিগুণ উচ্চতায় পৌছাতে সক্ষম হয়েছে। এর ফলে এই সময় শেয়ার বাজারে বিনিয়োগ করলে পরবর্তীকালে ভালো রিটার্ন পাওয়ার সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন: মিউচুয়াল ফান্ডের সুবিধাগুলি কী কী? কোথায় বিনিয়োগ করলে সব চেয়ে বেশি লাভবান হবেন

এই সময়ে এমন স্টকে বিনিয়োগ করা দরকার যাদের ফান্ডামেন্টাল বেস এবং ম্যানেজমেন্ট খুবই ভালো। ভালো রিটার্ন পাওয়ার জন্য এখন ভ্যালু চিপ স্টকে বিনিয়োগ করা যেতে পারে। এই ভ্যালু চিপ স্টক করোনার সময়েও বিনিয়োগকারীদের ভালো রিটার্ন দিয়েছিল। তাই এখন যদি আবার লকডাউন করা হয়, তাহলে এই ধরনের স্টকের মাধ্যমে ভালো রিটার্ন পাওয়ার সম্ভাবনা থাকবে।

Published by:Dolon Chattopadhyay
First published: